adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বাংলাদেশী অভিবাসীদের দিকে নজর ভারতের রাজনৈতিক দলগুলোর

ডেস্ক রিপোর্ট : প্রতি বছর প্রায় তিন লাখ বাংলাদেশী অভিবাসী অবৈধভাবে ভারতে প্রবেশ করেন-২০০০ সালে ভারতের ততকালীন বাজপেয়ী সরকারের কাছে জমা দেয়া এক প্রতিবেদনে সীমান্ত ব্যবস্থাপনা বিষয়ক কমিটি এই তথ্য জানিয়েছিল। ওই প্রতিবেদন জমা দেয়ার এক বছর পরেই পশ্চিমবঙ্গের ততকালীন মুখ্যমন্ত্রী জ্যোতি বসু বাংলাদেশ থেকে ভারতে অবৈধ অনুপ্রবেশকারীদের সংখ্যা প্রায় দেড় কোটি বলে উল্লেখ করেন এবং তাদের শতকরা ৩০ শতাংশই মুসলমান বলেও জানান। নিঃসন্দেহে এই সংখ্যা বর্তমানে আরো বেড়েছে।
ভারতের প্রভাবশালী পত্রিকা ইন্ডিয়া টাইমসের সহযোগী দৈনিক ইকোনমিক টাইমসে বৃহস্পতিবার প্রকাশিত এক প্রতিবেদনে একথা বলা হয়েছে। আগামী ১২ মে ভারতের যে রাজ্যগুলোতে লোকসভা নির্বাচন অনুষ্ঠিত হবে সেগুলোর মধ্যে অন্তত সাতটি রাজ্য-রানাঘাট, বনগাঁও, ব্যারাকপুর, বশিরহাট, বারাসাত, কৃষ্ণনগর এবং জয়নগর বাংলাদেশ সীমান্ত থেকে ৫০ কিলোমিটার দূরত্বে অবস্থিত।
এই কারণেই ১৯৭১ সালের ২৫ মার্চের পর থেকে বাংলাদেশ থেকে অবৈধভাবে ভারতে গিয়ে বসবাসকারী নিম্নবর্ণের হিন্দু এবং মুসলমান সম্প্রদায়ের মানুষের দিকে শকুনের মতো দৃষ্টি দিয়ে ক্রমাগত এই একটি বিষয়েই বীণা বাজিয়েই যাচ্ছেন নরেন্দ্র মোদি। জাতিসংঘের চুক্তিতে বাংলাদেশ ও ভারত স্বার করেনি বলে ওই তারিখের পর থেকে যারা অবৈধভাবে সীমান্ত অতিক্রম করে ভারতে প্রবেশ করেছেন তারা দেশটির নাগরিকত্বও পাবেন না এবং শরণার্থী হিসেবেও তাদের মূল্যায়ন করা হবে না।
তবে মতায় এলে তারা শরণার্থী হিসেবে মূল্যায়িত হবেন বলে নির্বাচনী প্রতিশ্রুতিতে উল্লেখ করেছেন মোদি। কিন্তু একই সঙ্গে তিনি এটাও বলেছেন যে, শরণার্থী এবং অবৈধ অনুপ্রবেশকারীদের পৃথকভাবে চিহ্নিত করা হবে। পশ্চিমবঙ্গে এক নির্বাচনী জনসভায় মোদি বলেন, “যারা মা দুর্গার পূজারি কেবল তারাই এদেশে থাকতে পারবেন। কিন্তু যারা অসত উদ্দেশ্যে নিয়ে লুকিয়ে এদেশে ঢুকেছেন তাদের অবশ্যই ফিরে যেতে হবে।
পশ্চিমবঙ্গ রাজ্যের বিজেপি নেতা তথাগত রায় বলেন, ‘মুসলমানদের দিকে আঙুল তোলেননি মোদি। তার বার্তা অত্যন্ত স্পষ্ট। বাংলাদেশে সংখ্যালঘু হিসেবে বিভিন্ন ধর্মের মানুষ বাস করেন- হিন্দু, খ্রিস্টান, বৌদ্ধ এবং আহমাদি (মুসলমানদের একটি অংশ) ইত্যাদি। এদের অনেকেই ভারতে আশ্রয় নিয়েছেন। তাদের আমরা শরণার্থীর অধিকার দেব।
তবে এই প্রতিশ্র“তি পূরণের পথে প্রধান বাধা হয়ে দাঁড়াবে ২০০৪ সালে এনডিএ’র শাসনামলে সংসদে পাস হওয়া সংশোধিত নাগরিকত্ব আইন। আইনটিতে বলা আছে- ভারতে জš§ নিয়েছেন যারা, তাদের সন্তানরা ভারতের নাগরিকত্ব পাবেন। কংগ্রেসের প থেকে মনমোহন সিং এবং একজন স্বতন্ত্র সংসদ সদস্য জেনারেল শংকর রায় চৌধুরী রাজ্যসভায় দাঁড়িয়ে এই সংশোধনীর বিরোধিতা করেছিলেন। শংকর রায় বলেছিলেন, এই আইনের কারণে অনাবাসিক ভারতীয়রাও নাগরিকত্ব পেয়ে যাবেন। আর বিজেপি সরকার গঠন করলেই এই আইনে সংশোধনী আনবে।
বাংলাদেশী অভিবাসীদের সমর্থনের বিষয়ে নিশ্চয়তা দিতে যে কৌশল পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি গ্রহণ করেছেন, সেই কৌশলের মাধ্যমেই তাকে শিা দেয়াই এখন বিজেপি’র অন্যতম পরিকল্পনা। সূত্র: ইকোনমিক টাইমস্।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া