adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

‘এ সরকার র‌্যাব-পুলিশের কাঁধে ভর করে ক্ষমতায় এসেছে’

ÔG miKvi RbM‡Yi †fv‡U bq, i¨ve-cywj‡ki Kuv‡a fi K‡i ¶gZvq G‡m‡QÕনিজস্ব প্রতিবেদক : বাংলাদেশের সাম্প্রতিক অপহরণ, গুম ও খুনের ঘটনা নিয়ে উদ্বিগ্ন সাধারণ মানুষ। সেই মানুষের দায়িত্ব যেমন রাষ্ট্রের আইন মেনে চলা, রাষ্ট্রের প্রতি আনুগত্য প্রকাশ করা তেমনি রাষ্ট্রের প্রথম ও প্রধান দায়িত্ব হলো নাগরিকদের জানমালের নিরাপত্তা বিধান করা। শৃঙ্খলা রক্ষার স্বার্থে আইন অমান্যকারীদের দৃষ্টান্তমূলক শাস্তি দেয়াও রাষ্ট্রের দায়িত্ব। কিন্তু রাজনৈতিক দুর্বৃত্তায়ন যখন প্রশাসনের রন্ধ্রে রন্ধ্রে ঢুকে পড়ে তখন জননিরাপত্তা নিয়ে রাষ্ট্র চিন্তা করে না। ফলে নাগরিকরাও পড়ে অসহায় অবস্থায়। দেশে বর্তমানে সেরকমই একটি পরিস্থিতি বিরাজ করছে বলে মনে করছেন বিশিষ্টজনরা।
গুম, অপহরণ, খুন ও বিচারবহির্ভুত হত্যা অনেক দিন থেকেই চলে আসছে। দেশে-বিদেশে এ নিয়ে উদ্বেগ প্রকাশ করা হলেও পরিস্থিতির উন্নতি হচ্ছে না। বরং বেশিরভাগ ক্ষেত্রেই রাজনৈতিক বিবেচনায় এবং ব্যক্তি বা বিশেষ কর্তৃপক্ষের প্রভাবে অপরাধিরা দায়মুক্তি পেয়ে যাচ্ছে। কোনো ঘটনারই বিচার হচ্ছে না। সর্বশেষ নারায়ণগঞ্জে সাত অপহরণ ও খুনের ঘটনার পর এই দিকগুলো নতুন করে সামনে আসছে।
এদিকে দেশের সাম্প্রতিক অপহরণ, গুম ও খুনের ঘটনা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন দেশের বিশিষ্টজনরা। বিশিষ্টজনরা বলছে, আমাদের প্রজাতন্ত্রে নাগরিকের জানমালের নিশ্চয়তা দিয়েছে সংবিধান। সংবিধানে মৌলিক অধিকার সংক্রান্ত অংশে নাগরিকদের এ ধরনের অধিকারগুলো ভোগ করার যেমন নিশ্চয়তা দেয়া হয়েছে, তেমনি আইন অনুযায়ী অপরাধীদের বিচারের দায়িত্বও নিয়েছে রাষ্ট্র। আবার কোন ঘটনায় কে দোষী বা নির্দোষ কিংবা সে দণ্ডিত হবে না অব্যাহতি পাবে তা নির্ধারণের দায়িত্ব রাষ্ট্র দিয়েছে আদালতকে।
কোনো রাষ্ট্রীয় কর্তৃপক্ষ আইন দ্বারা ক্ষমতাপ্রাপ্ত না হয়ে কোনো নাগরিকের মৌলিক অধিকার হরণ করলে সেটা দণ্ডনীয় অপরাধ। অপর কেউ তা করলে বা করতে থাকলে তা রাষ্ট্রশক্তির প্রতি চ্যালেঞ্জ বলে মনে করেন সাবেক মন্ত্রিপরিষদ সচিব আলী ইমাম মজুমদার।
তিনি তার ‘গুম ও অপহরণ: নাগরিক উদ্বেগ ও করণীয়’ শীর্ষক এক নিবন্ধে চলমান পরিস্থিতি সম্পর্কে লিখেছেন, বাংলাদেশে এখন গুম ও অপহরণ এক সর্বনাশা মাত্রা লাভ করেছে। শুধুমাত্র এ বছরের প্রথম চার মাসে অপহরণ হয়েছে ৫৩ জন। যারা এ ধরনের গুম, অপহরণের সাথে জড়িত তাদের রাজনৈতিক সংশ্লিষ্টতা আর নিরাপত্তা বাহিনীর সাথে ঘনিষ্ঠ যোগাযোগ অপরাধ শনাক্তকরণে প্রধান বাধা বলে ধারণা করা হয়।
অভিযোগ রয়েছে আইনপ্রযোগকারী সংস্থার নিষ্ক্রিয়তা এ ধরনের ঘটনার জন্যে প্রধানত দায়ী। ক্ষেত্র বিশেষে এসব ঘটনার সঙ্গে তাদের মধ্যে কারো সংশ্লিষ্টতারও অভিযোগ রয়েছে। মনে করা হয়, এমনই ঘটেছে আবু বকর সিদ্দিক (বেলার নির্বাহী সৈয়দা রিজওয়ানার স্বামী) ও পহেলা মে নারায়ণগঞ্জ থেকে অপহৃত অপর একজন ব্যক্তির ক্ষেত্রে। এছাড়াও আইনশৃঙ্খলা বাহিনীর দুর্বোধ্য নিষ্ক্রিয়তার শিকার সে শহরেরই সাত জন মানুষ- এমনটা বললে ভুল হবে না। এমন নিষ্ক্রিয়তার জন্য দায়ী ব্যক্তিদের বিরুদ্ধে কার্যকর কোনো ব্যবস্থা না নেয়ায় আইন মেনে না চলার প্রবণতা আইনশৃঙ্খলা বাহিনীর একটি অংশের মধ্যে উদ্বেগজনকভাবে বৃদ্ধি পাচ্ছে।
সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা এএসএম শাজাহান বলেন, যে সমাজে আইনের শাসন নেই, সেখানে সমস্যারও সমাধান নেই। আইনশৃঙ্খলা রাক্ষাকারী বাহিনী যেভাবে বে আইনি কাজ করছে তাতে এক সময় এটা মহামারী আকারে জাতির ধ্বংস বয়ে আনবে। আমাদের রাজনীতিতে ক্ষমতা ও কালো টাকার যে অপসংস্কৃতি চালু হয়েছে তা থেকে বেরিয়ে এসে আইনের শাসন প্রতিষ্ঠা করতে হবে। নইলে এ সমস্যা থেকে উত্তরণ সম্ভব নয়।
সাবেক নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার (অব.) এম সাখাওয়াত হোসেন মনে করছেন বর্তমান সরকার আইনশৃঙ্খলা বাহিনীর ওপর নিয়ন্ত্রণই হারিয়ে ফেলেছে। যুক্তি হিসেবে তিনি বলেন, অস্ব”ছ নির্বাচনের মাধ্যমে বর্তমান সরকার গঠিত হওয়ায় তারা নৈতিকভাবে দুর্বল হয়ে পড়েছে। তাই আইনশৃঙ্খলা বাহিনী ও রাজনীতির ওপর এ সরকার নিয়ন্ত্রণ হারিয়েছে।
অপহরণের মতো অপরাধের সঙ্গে আইনশৃঙ্খলা বাহিনীর সম্পৃক্ততা প্রসঙ্গে তিনি বলেন, এ বাহিনীতে ভর্তির সময় ব্যাকগ্রাউন্ড হিসেবে রাজনৈতিক পরিচয়কেই প্রাধান্য দেয়া হয়। অতিদলীয়করণের মাধ্যমে নিয়োগের ফলেই তারা সহজেই অপরাধের সাথে সম্পৃক্ত হয়ে পড়ছে।
অর্থনৈতিক নয়, রাজনৈতিক দুর্বলতার কারণেই দেশে এসব গুম-খুন হচ্ছে এবং এর দায়ভার সরকারকেই নিতে হবে বলে মনে করেন সাবেক এই নির্বাচন কমিশনার।
 
রাজনৈতিক বিশ্লেষক ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক সদরুল আমিন বলেন, শুধু ইউরোপীয় ইউনিয়ন নয়, দেশের সাধারণ মানুষের মতো বিশ্বের সচেতন সবাই বিচারবহির্ভূত হত্যা, গুম, খুনের বিষয়ে সোচ্ছার। তারা এ বিষয়ে সরকারকে নিজেদের উদ্বেগের কথা জানিয়েছে। এখন সরকারের উচিত এ বিষয়ে যথাযথ পদক্ষেপ নেয়া। রাজনৈতিক স্থিতিশীলতা ও সমঝোতার ওপর জোর দিয়ে তিনি বলেন, রাজনৈতিক ঐক্য থাকলে পরি¯ি’তি এমনটা নাও হতে পারতো। এজন্য সরকারের উচিত বিরোধী পক্ষের সঙ্গে সমঝোতা ও সংলাপের উদ্যোগ নেয়া।
সরকার জনবিচ্ছিন্ন হয়ে পড়ায় এবং নিয়ন্ত্রণ হারিয়ে ফেলায় এ অবস্থার সৃষ্টি হয়েছে বলে মনে করেন ডেমোক্রেসি ওয়াচের নির্বাহী পরিচালক তালেয়া রহমান। তিনি বলেন, বিদেশিরা বাংলাদেশে অবস্থান করছে, তারা পরিস্থিতি দেখছে তাই এ নিয়ে কথা বলা অত্যন্ত স্বাভাবিক। তাছাড়া ব্রিটিশ নাগরিক গুম হয়েছে। তাই তারা কথা বলবেই। অন্য দেশের নাগরিকরাও এ দেশে অবস্থান করছে। এ পরিস্থিতি সৃষ্টির পেছনে সরকারে নিয়ন্ত্রণ কমে যাওয়ার কথা বলছেন তালেয়া রহমান।
সরকারের লোকজন জনগণের কাছে যেতে পারছে না। তাই এ নিয়ে রাজনৈতিক দলগুলোর সঙ্গে সরকারের কথা বলা উচিত। সময় এখনো শেষ হয়ে না গেলেও আগে সমঝোতা বা সংলাপ হলে এ ধরনের পরিস্থিতি নাও হতে পারতো বলে মনে করেন তিনি।
 
শিগগিরি গুম খুন বন্ধে কার্যকরী পদক্ষেপ নেয়ার পাশাপাশি রাজনৈতিক দলগুলোর সঙ্গে সমঝোতায় আসতে সরকারকে উদ্যোগ নেয়ার পরামর্শ দিয়েছেন তালেয়া রহমান।
নারায়ণগঞ্জে সাত জন অপহরণ ও খুনের বিষয়ে নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না বলেন, তিনজন র‌্যাব কর্মকর্তাকে অব্যাহতি দেয়ার মাধ্যমেই প্রমাণিত হয়েছে র‌্যাব এ ঘটনার সঙ্গে জড়িত। সেইসাথে সরকার এ হত্যা সম্পর্কে জানে বলেই ওই তিনজনকে অব্যাহতি দিয়েছে।
তিনি বলেন, এ সরকার জনগণের ভোটে নয়, র‌্যাব-পুলিশের কাঁধে ভর করে ক্ষমতায় এসেছে। তাই তারাও সরকারের ঘাড়ে চড়ে ফায়দা লুটবে এটাই স্বাভাবিক।’ তবে দেশের নাগরিক সমাজ এক হয়ে এ সরকারের বিরুদ্ধে রুখে দাঁড়ালে এমন পরিস্থিতি থেকে দেশকে রক্ষা করা সম্ভব বলে মনে করেন নাগরিক ঐক্যের আহ্বায়ক।
সুশাসনের জন্য নাগরিক (সুজন) সম্পাদক বদিউল আলম মজুমদার বলেন, আইনশৃঙ্খলা বাহিনীকে এ সরকার অন্যায় কাজে ব্যবহার করেছে বলেই তারা আজ এমন ঘটনা ঘটানোর সাহস পাচ্ছে। র‌্যাবের কার্যক্রম সম্পর্কে  তিনি বলেন, র‌্যাব গঠিত হয়েছে বিশেষ পরিস্থিতি নিয়ন্ত্রণের জন্য। কিন্তু র‌্যাবকে আজ সর্বক্ষেত্রে, সকল কাজে ব্যবহার করা হচ্ছে। যা কখনোই কাম্য নয়। পুলিশ বাহিনীকে উন্নত প্রশিক্ষণ ও প্রয়োজনীয় সুযোগ-সুবিধা দেয়ার মাধ্যমে র‌্যাবের ব্যাবহার কমিয়ে আনার পরামর্শ দেন তিনি।
উল্লেখ্য, গত ২৭ এপ্রিল নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের ২নং ওয়ার্ড কাউন্সিলর ও প্যানেল মেয়র নজরুল ইসলাম, আইনজীবী চন্দন সরকারসহ সাতজন অপহৃত হন। এর তিনদিন পর নারায়ণগঞ্জের শীতলক্ষ্যা নদী থেকে ছয়জনের লাশ উদ্ধার করা হয়। পরদিন আরো একজনের লাশ নদী থেকে উদ্ধার করে পুলিশ।
 

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া