adv
২৩শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১০ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সরকারের বিদায় হবে করুনভাবে : এম কে আনোয়ার

নিজস্ব প্রতিবেদক : নারায়ণগঞ্জের গুম-খুনের ঘটনায় বিএনপির কেউ জড়িত থাকলে তাকে গ্রেফতার করতে সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন দলটির স্থায়ী কমিটির সদস্য এমকে আনোয়ার।
‘গুম-খুনের ঘটনায় বিএনপি জড়িত থাকতে পারে’ স্বাস্থ্যমন্ত্রীর এমন বক্তব্যের প্রতি ইঙ্গিত করে তিনি বলেন, একজন অনেক কষ্টে মন্ত্রী হয়েছেন তিনি বলছেন নারায়ণগঞ্জের ঘটনায় বিএনপি জড়িত। বিএনপি নয়, আওয়ামী লীগ, ছাত্রলীগ ও যুবলীগ জড়িত। বিএনপির কেউ জড়িত থাকলে গ্রেফতার করুন।
শুক্রবার সকালে জাতীয় প্রেস ক্লাবে ‘নিরাপত্তা সংকটে নাগরিক জীবন:উত্তরণের উপায়’ শীর্ষক এক সেমিনারে তিনি এসব কথা বলেন। এই সেমিনারের আয়োজন করে স্বাধীনতা ফোরাম নামে একটি সংগঠন। এতে সভাপতিত্ব করেন আবু নাসের মো. রহমাতুল্লাহ।
এমকে আনোয়ার বলেন, দেশ এখন একটি মৃত্যু উপত্যকায় পরিণত হয়েছে। এরজন্য সরকারের পাশাপাশি সবচেয়ে বেশি দায়ি একজন বিচারপতি (সাবেক প্রধান বিচারপতি এবিএম খায়রুল হক)। যিনি একটি রায়ের মাধ্যমে সংবিধানকে ছিন্নভিন্ন করে মানুষের মৌলিক ও ভোটের অধিকার হরণ করেছেন। এ সংবিধান যতদিন থাকবে ততদিন দেশে উন্নতি ও উন্নয়ন কিছুই হবে না। তাই এ সংবিধানকে আস্তাকুড়ে ফেলে দিতে হবে।
তিনি বলেন, দেশের বিচার বিভাগ স্বাধীনভাবে কাজ করতে পারছে না। ওএসডির ভারে প্রশাসন ভেঙ্গে পড়েছে। সরকার যাদেরকে দুর্নীতি মুক্ত হিসেবে দেখতে চায় তাদের সার্টিফিকেট দিচ্ছে দুদক। এভাবে করে সরকার রাষ্ট্রের মৌলিক স্তম্ভগুলোকে ভেঙ্গে ফেলেছে। এভাবে চলতে পারে না।
নেতাকর্মীদের নিরাশ না হওয়ার আহ্বান জানিয়ে সাবেক এই মন্ত্রী বলেন, জানি না কতদিন বাঁচবো। তবে আশা করি দেশের মানুষ একদিন সোজা হয়ে দাঁড়াতে চাইলে কেউ তাদেরকে দমিয়ে রাখতে পারবে না। তাই নিরাশ হওয়া যাবে না। সামনে এগিয়ে যেতে হবে।
প্রধানমন্ত্রীর উদ্দেশে এমকে আনোয়ার বলেন, আপনাদের বিদায় নিতেই হবে। তাই শিগগিরই অবৈধভাবে দখল করা ক্ষমতা ত্যাগ করুন। অন্যথায় বিদায় হবে বেদনাদায়ক। আর এজন্য আপনাকেই খেসারত দিতে হবে।
অনুষ্ঠানে যোগ দিয়ে সাবেক প্রধান নির্বাচন কমিশনার বিচারপতি আবদুর রউফ সরকারের উদ্দেশ্যে বলেন, দেশ চালান আপত্তি নেই। তবে উচ্ছৃঙ্খলভাবে চালানোর চেষ্টা করবেন না। তাহলে এর ফল আপনাদের ঘাড়েই পড়বে। আর জনগণ আপনাদের লুকোচুরি বুঝে গেছে।
রাজনীতিবিদদের উদ্দেশে তিনি বলেন, আগে নিজেরা সুশৃঙ্খল হন। তাহলে আগামী প্রজন্মও সুশৃঙ্খল হবে।
এছাড়া আরো বক্তব্য দেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ড. মাহবুব উল্লাহ, যুবদল সভাপতি সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, সাংবাদিক মো. জসিম উদ্দিন, মিয়া মো. আনোয়ার প্রমুখ।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া