adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মন্ত্রিত্ব ছাড়তে পারেন মায়া – বেপরোয়া হয়ে ওঠা তার পরিবারের গল্প

gwš¿Z¡ †c‡jB †ec‡ivqv n‡q I‡V gvqv cwievi!নিজস্ব প্রতিবেদক : আবার আলোচনার কেন্দ্রবিন্দুতে আওয়ামী লীগ নেতা এবং ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়ার পরিবার। ১৯৯৬ সালে আওয়ামী লীগ ক্ষমতায় আসার পর রাজধানীর উত্তরায় ঠিকাদার তরাজউদ্দিন খুনের ঘটনায় ছেলে দীপু চৌধুরীর সম্পৃক্ততায় বেকায়দায় পড়েছিলেন ততকালীন নৌপরিবহন প্রতিমন্ত্রী মায়া। এবার নারায়ণগঞ্জের সাত খুনের ঘটনায় অভিযোগ মায়ার মেয়ের জামাই ও ছেলে দুজনকে ঘিরেই। নারায়ণগঞ্জের আলোচিত এ হত্যাকাণ্ডে ক্ষমতাসীন দলের ভাবমূর্তিকেও প্রশ্নবিদ্ধ করেছে মায়া পরিবার।
অনেকেই বলছেন, মন্ত্রিত্ব পেলেই বেপরোয়া হয়ে ওঠে ঢাকা মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মায়ার পরিবার। মাঝে আওয়ামী লীগের দ্বিতীয় মেয়াদে (২০০৯-১৪) মন্ত্রিত্ব না থাকায় নামই শোনা যায়নি এই মায়ার। তার ছেলে দীপুও তেমন আলোচনায় আসেনি। কিন্তু দশম জাতীয় সংসদ নির্বাচনের পর ফের মন্ত্রিত্ব পেয়েই বেপরোয়া মায়া পরিবার।
ঢাকা মহানগর আওয়ামী লীগের বেশ কয়েকজন নেতা জানান, দীর্ঘ রাজনৈতিক জীবনে মোফাজ্জল হোসেন চৌধুরী মায়ার পরিচয় দলের নিবেদিতপ্রাণ ও লড়াকু সংগঠক হিসেবে। নিজের কোনো কর্মকাণ্ডের জন্য তিনি কখনো তেমন সমালোচনার মুখে পড়েননি। কিন্তু পরিবারের সদস্য ও নিকটাত্মীয়দের বিতর্কিত ভূমিকার কারণে তার রাজনৈতিক জীবন বারবার সংকটাপন্ন হয়ে পড়ছে।
নারায়ণগঞ্জে অপহরণের পর খুন হওয়া প্যানেল মেয়র নজরুল ইসলামের শ্বশুর ওই ঘটনায় সেখানকার র‌্যাব কর্মকর্তাদের সম্পৃক্ততার অভিযোগ তোলেন কয়েক দিন আগেই।
গত মঙ্গলবার তিনি সাংবাদিকদের কাছে এক মন্ত্রীপুত্রের কথাও তুলে ধরেন। দলীয় ও গোয়েন্দা সূত্রে জানা যায়, অভিযুক্ত সেই মন্ত্রীপুত্র হলেন দীপু চৌধুরী। নজরুল ইসলাম ও তার সহযোগীদের হত্যার পরিকল্পনা করা হয় মায়ার ছেলে দীপুর মধ্যস্ততায়।
সূত্র মতে, নারায়ণগঞ্জের আলোচিত এ হত্যা মামলার প্রধান আসামি নূর হোসেনের সঙ্গে দীপু চৌধুরীর ব্যবসায়িক অংশীদারত্ব রয়েছে। সে সূত্রেই মন্ত্রী মায়ার জামাতা র‌্যাব-১১-এর তখনকার কমান্ডিং অফিসার তারেক সাঈদ মোহাম্মদের সঙ্গে নূর হোসেনের যোগাযোগ হয়। টাকা লেনদেন হয় সিদ্ধিরগঞ্জের শিমরাইল ও রাজধানীর রায়েরবাগের দুটি বেসরকারি ব্যাংকের মাধ্যমে। হাতে হাতেও পৌঁছানো হয়েছে টাকার একটি অংশ।
জানা যায়, ছয় কোটি টাকার বিনিময়ে খুনের সমঝোতা হয়। দীপু চৌধুরীর মধ্যস্ততায় র‌্যাবের সঙ্গে এ সমঝোতা করেন নূর হোসেন।
ঢাকা মহানগর আওয়ামী লীগের কয়েকজন নেতা জানান, নূর হোসেনের সঙ্গে সড়ক ও জনপথের কাজ করতেন দীপু। এছাড়া দীপুর একটি ফিলিং স্টেশন দেখাশোনা করতেন নূর হোসেন। সম্প্রতি তারা ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক চার লেনে উন্নীতকরণ প্রকল্পের একটি অংশের উপকরণ সরবরাহের কাজ যৌথভাবে করছিলেন।
গোয়েন্দা সূত্রে জানা যায়, মন্ত্রীপুত্র দীপুর মাধ্যমেই র‌্যাব-১১-এর সাবেক অধিনায়কের সঙ্গে সখ্য গড়ে ওঠে নূর হোসেনের। এরপরই নূর হোসেন র‌্যাবের ওই কর্মকর্তাকে নিয়ে হত্যার পরিকল্পনা করেন। নূর হোসেনের ক্যাশিয়ার হিসেবে কাজ করেন হাসমত আলী হাসু। হাসমত অ্যান্ড ব্রাদার্স, জসিম অ্যান্ড ব্রাদার্স, আমান, শাহজালাল, সুফিয়ান মিলে ব্যাংকের মাধ্যমে টাকা দেয়।
অভিযোগ উঠেছে, নূর হোসেন এর আগেও পাঁচবার নজরুলকে হত্যার চেষ্টা করেন। কিন্তু তখন সফল হননি। এবার র‌্যাব কর্মকর্তাদের সহায়তা পাওয়ায় তার চেষ্টা সফল হয়।
এ হত্যাকাণ্ডের সম্পৃক্ততার অভিযোগ ওঠায় মায়ার মেয়ের জামাই তারেক সাঈদ মোহাম্মদকে এরই মধ্যে অবসরে পাঠিয়েছে প্রতিরক্ষা মন্ত্রণালয়। এর ফলে দলের ভেতরে-বাইরে আবারও সমালোচিত হয়ে পড়েন ঢাকা মহানগর আওয়ামী লীগ নেতা মায়া। সরকারের ভেতরেও তাকে নিয়ে প্রশ্ন উঠেছে। মন্ত্রিপরিষদের বৈঠকেও সমালোচিত হতে হচ্ছে তাকে। একটি বিশ্বস্ত সূত্রে এ তথ্য জানা গেছে।
নারায়ণগঞ্জের ঘটনা নিয়ে প্রথমে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর তদন্তে ধীরগতির অভিযোগ ওঠে। একপর্যায়ে খোদ প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, আপন-পর কাউকে ছাড়া হবে না। এ ঘটনার সঙ্গে যে-ই জড়িত থাকুক, তার বিরুদ্ধে ব্যবস্থা নিতে স্বরাষ্ট্র প্রতিমন্ত্রীকে নির্দেশ দেন তিনি। গত মঙ্গলবার রাতে তার হস্তক্ষেপেই মায়ার জামাইসহ তিনজনকে চাকরিচ্যুত করা হয়।
মোফাজ্জল হোসেন চৌধুরী মায়ার ঘনিষ্ঠ কয়েকজন আওয়ামী লীগ নেতার সঙ্গে কথা বলে জানা গেছে, বড় দুশ্চিন্তায় রয়েছেন মায়া নিজেও। মেয়ের জামাইয়ের বিরুদ্ধে অভিযোগ ওঠায় ভেঙে পড়েছেন তিনি। ঘনিষ্ঠরা আরো জানান, মায়ার মানসিক অবস্থা এতই খারাপ যে যেকোনো সময় মন্ত্রিসভা থেকেও পদত্যাগ করতে পারেন। রাজনীতি থেকেও সরে যেতে পারেন।
 
জানা গেছে, মন্ত্রণালয়ের ও রাজনৈতিক কাজেও এখন সময় দিচ্ছেন না মায়া। গত বুধবার একটি অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন তিনি। আয়োজকদের সঙ্গে যোগাযোগ করে জানা গেছে, শারীরিক অসুস্থতার কথা বলে তিনি অনুষ্ঠানে যোগ দেননি। এর আগে গত সোমবার মন্ত্রিসভার বৈঠকেও উপস্থিত ছিলেন না মায়া। ঢাকা মহানগর আওয়ামী লীগের এক নেতা বলেন, মায়া মন্ত্রী হওয়ার পর সচিবালয়ে মন্ত্রীর দপ্তরে যাওয়া নিষেধ ছিল ছেলে দীপু চৌধুরীর। শপথ নিতে যখন মায়া বঙ্গভবনে যাচ্ছিলেন, সে সময় দীপু বাবার গাড়িতে উঠে বঙ্গভবনে যেতে চাইলেও তাকে নিয়ে যাওয়া হয়নি।
জানা যায়, ১৯৯৬-২০০১ মেয়াদে আওয়ামী লীগ ক্ষমতায় থাকাকালে নিজেকে খুব ক্ষমতাধর মনে করতেন মায়াপুত্র দীপু। দিনে দিনে এক আতঙ্কের নাম হয়ে ওঠেন তিনি। উত্তরায় ক্লাবপাড়ায় একচ্ছত্র আধিপত্য বিস্তার করে রাখেন তিনি। তার প্রধান কাজ ছিল ঢাকার বিভিন্ন এলাকায় জমি দখল। উত্তরায় রাজউকের কয়েক বিঘা জমি দখল করে ব্যবসায়ীদের কাছ থেকে চাঁদা নিয়ে অবৈধভাবে সুপার মার্কেট করে দীপু আলোচিত হন।
দখলদারি ছাড়া বিমানবন্দরকেন্দ্রিক চোরাচাকারবারের নিয়ন্ত্রক হিসেবেও তার নাম ছিল আলোচনায়। পরে উত্তরায় ঠিকাদার তরাজউদ্দিন হত্যা মামলার প্রধান আসামি হন দীপু। বাবা তখন প্রতিমন্ত্রী থাকলেও রক্ষা করা যায়নি দীপুকে। শেষ পর্যন্ত জেলে যেতে হয়েছে। ওই ঘটনায় ততলীন সরকার ব্যাপক চাপে পড়ে। ফলে তখন প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই বলে মায়াকে বার্তা পাঠান যে হয় দীপু চৌধুরীকে আত্মসমর্পণ করতে হবে, না হয় মায়া চৌধুরীকে মন্ত্রিত্ব ছাড়তে হবে। 
শেষ পর্যন্ত সিলেটের কোনো এক জায়গায় আত্মগোপনে থাকা দীপুকে ফেরত এনে পুলিশের কাছে আত্মসমর্পণে বাধ্য করা হয়।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া