adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

ব্যক্তিগত আগ্নেয়াস্ত্র বিক্রি করা যাবে!

ছবি: সংগৃহীত

 

 

 

 

 

 

ডেস্ক রিপোর্ট : কেনার ৫ বছরের মধ্যেই ব্যক্তিগত আগ্নেয়াস্ত্র বিক্রির সুযোগ তৈরি হচ্ছে। এজন্য  ‘আগ্নেয়াস্ত্রের লাইসেন্সে প্রদান ও নবায়ন নীতিমালা’ সংশোধনের উদ্যোগ নেওয়া হয়েছে।
এ নিয়ে এরই মধ্যে কয়েক দফা বৈঠকও করেছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়। 
ব্যক্তিগত আগ্নেয়াস্ত্রের ধরন পরিবর্তন করতে অথবা বিশেষ প্রয়োজনে কেনার পাঁচ বছরের আগে কেউ অস্ত্র বিক্রি করতে চাইলে তা দেওয়া উচিত বলে সুপারিশ করা হয়েছে এসব বৈঠকে। এ সুবিধা বিদ্যমান নীতিমালায় নেই।
এ বিষয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের যুগ্মসচিব এ কে মফিজুল হক বলেন, বিষয়টি এখনও চূড়ান্ত হয়নি। তবে পাঁচ বছরের আগে কোনো প্রয়োজনে অস্ত্র বিক্রি করার বিষয়টিকে গুরুত্ব দেওয়া হয়েছে। এছাড়া ওয়ারিশের অস্ত্র রাখা বা না রাখা কিংবা ধরন পরিবর্তনের বিষয়টি ভাবা হচ্ছে। অনেকেই পক্ষে মতামত দিচ্ছেন। আবার ভিন্ন মতামতও পাওয়া গেছে। 
তিনি বলেন, বিষয়টি নিয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট উর্দ্ধতন কর্মকর্তাদের সঙ্গে আলোচনা চলছে। বিষয়টি চূড়ান্ত হলে জানানো হবে। 
২০১২ সালের নীতিমালার ৬ নম্বর অনুচ্ছেদে বলা হয়, ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ, রাইফেল/শুটিং ক্লাব, শুটিং ফেডারেশন বা ব্যক্তিগতভাবে বিদেশ থেকে আমাদানি করা এবং বিদেশ থেকে উপহার হিসেবে নেওয়া কোনো আগ্নেয়াস্ত্র লাইসেন্স করার পাঁচ বছরের মধ্যে বিক্রি বা হস্তান্তর করা যাবে না।  
এই সময়ের পর অস্ত্র বিক্রির ক্ষেত্রে লাইসেন্স ইস্যুকারী জেলা ম্যাজিস্ট্রেটের অনুমতি নিতে হবে। তবে পাঁচ বছর অতিক্রান্ত হওয়ার আগে অস্ত্র অচল/নষ্ট হয়ে গেলে অস্ত্র মেরামতকারি লাইসেন্সপ্রাপ্ত প্রতিষ্ঠানের প্রত্যয়ন এবং জেলা ম্যাজিস্ট্রেটের সুপারিশের ভিত্তিতে স্বরাষ্ট্র মন্ত্রণালয় অস্ত্র বিক্রি বা হস্তান্তরের অনুমতি দিতে পারবে। 
নীতিমালার ৮ অনুচ্ছেদে বলা হয়, মৃত্যুজনিত কারণে আইনানুগ ওয়ারিশের অনুকূলে অস্ত্রের মালিকানা পরিবর্তন করা যাবে।  সে ক্ষেত্রে আবেদনকারি যথাযথ কর্তৃপক্ষের কাছে এ পরিবর্তনের আবেদন করতে পারবেন। আবেদনকারিকে অবশ্যই লাইসেন্স প্রাপ্তির কর দেওয়া ছাড়া লাইসেন্স পাওয়ার অন্যান্য যোগ্যতা থাকতে হবে। যোগ্যতা না থাকলে যথাযথ কর্তৃপক্ষের অনুমোদনক্রমে ওয়ারিশ আগ্নেয়াস্ত্র বৈধ ডিলার বা বৈধ লাইসেন্সধারির কাছে বিক্রির বা সরকারি মালখানায় স্বত্ত্বত্যাগ করে জমা দিতে হবে।  
তবে এই অনুচ্ছেদে ধরন পরিবর্তন কিংবা বিক্রি করার বিষয়ে কোনো নির্দেশনা নেই। ফলে ওয়ারিশ সূত্রে পাওয়া অস্ত্রের ক্ষেত্রে অনুচ্ছেদ ৬ অনুসারে পাঁচ বছর না হলে আর অস্ত্র বিক্রি কেউ করতে পারছেন না। এ বিষয়টি নিয়েও আলোচনা হচ্ছে। ওয়ারিশ সূত্রে পাওয়া অস্ত্র যাতে পাঁচ বছরের আগে বিক্রি করা যায় সে বিষয়টিতে গুরুত্ব দেওয়া হচ্ছে বলে বলে জানায় মন্ত্রণালয়ের একটি সূত্র। সূত্রমতে, ২০১২ সালের নীতিমালা সংশোধন করে অস্ত্র বিক্রি, ব্যবহার সুবিধা ও ধরন পরিবর্তন করার বিষয় শিথিল করা হবে। সূত্র : বাংলানিউজ

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া