adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

গুম ও খুনের জন্য অগণতান্ত্রিক সরকারই দায়ী

¸g-Ly‡bi Rb¨ AMYZvwš¿K miKviB `vqxনিজস্ব প্রতিবেদক : ‘দেশে গণতন্ত্র নেই বলেই বিচারবহির্ভূত হত্যাকান্ড ঘটছে’। জনগণের কাছে সরকারের কোনো দায় না থাকাই এর মূল কারণ বলে জানান বিকল্পধারার সভাপতি ডা. বদরুদ্দৌজা চৌধুরী। দেশে চলমান অপহরণ-গুম ও বিচারবহির্ভূত হত্যার জন্য ‘বিতর্কিত নির্বাচনের মাধ্যমে মতায় আসা অগণতান্ত্রিক সরকারই’ দায়ী বলে মনে করেন তিনি।
বৃহস্পতিবার সুপ্রিম কোর্টে আইনজীবীদের প্রতিকী অনশনে সংহতি জানাতে এসে তিনি তার বক্তৃতায় এসব কথা বলেন। এসময় চলমান পরিস্থিতি থেকে উত্তরণের জন্য দেশে সব দলের অংশগ্রহণে একটি নিরপে ও গণতান্ত্রিক নির্বাচনের দাবি জানান সাবেক এ রাষ্ট্রপতি।
সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি আয়োজিত ওই প্রতীকী অনশনে অংশ নিয়ে সংগঠনের সভাপতি ও বার কাউন্সিলের সহ-সভাপতি খন্দকার মাহবুব হোসেন বলেন, এই অবৈধ সরকারের কাছে জনগণের জীবন ও সম্পদ নিরাপদ নয়। সুতরাং এই অবৈধ সরকারের পতনের জন্য আইনজীবীদের ঐক্যবদ্ধ হয়ে রাস্তায় নামতে হবে। এসময় আইনজীবী চন্দন কুমার সরকারকে অপহরণ ও হত্যার প্রতিবাদ জানিয়ে বিচারের দাবিতে সপ্তাহব্যাপী নতুন কর্মসূচি ঘোষণা করেন তিনি।
 এসব কর্মসূচির মধ্যে বিােভ, মানববন্ধন, মৌন মিছিল ও প্রতিকী অনশন রয়েছে।
 কর্মসূচিতে সংহতি জানিয়ে অন্যান্যের মধ্যে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সাবেক সভাপতি জয়নুল আবেদীন, বর্তমান সম্পাদক মাহবুব উদ্দিন খোকন, সাবেক সম্পাদক বদর“দ্দোজা বাদল বক্তব্য রাখেন। এছাড়া অন্যান্যের মধ্যে ব্যারিস্টার রাগিব রউফ চৌধুরী, ব্যারিস্টার গোলাম নবী, এডভোকেট মির্জা আল মাহমুদ, এডভোকেট মো. সিদ্দিক উল্লাহ মিয়া ও জে আর খাঁন রবিন বক্তব্য রাখেন।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া