adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

খুন গুম ও বিচার বহির্ভূত হত্যায় উদ্বেগ জানিয়েছে ইইউ

Lyb ¸g I wePvi ewnf©~Z nZ¨vq D‡ØM Rvwb‡q‡Q BBDডেস্ক রিপোর্ট : ইউরোপীয় ইউনিয়নের রাষ্ট্রদূত উইলিয়াম হান্না দেশে চলমান খুন, গুম ও বিচার বহির্ভূত হত্যাকাণ্ডের ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছেন। সাম্প্রতিক ঘটনাগুলোর সুষ্টু তদন্ত ও দায়ীদের বিরুদ্ধে দ্রুত ব্যবস্থা নেয়ার দাবি জানিয়েছেন ইউরোপীয় ইউনিয়নের সদস্যরা।
বৃহস্পতিবার ইউরোপীয় ইউনিয়ন ডে-উপলে রাজধানীর হোটেল লেকশোরে আয়োজিত রাষ্ট্রদূতদের এক ব্রিফিংয়ে তারা এ দাবি তুলেন। ব্রিফিংয়ে রাষ্ট্রদূতরা বলেন, যে দেশের নাগরিকই হোক তার নিরাপত্তা দেয়া সরকারের দায়িত্ব। যারা এ পর্যন্ত গুম হয়েছে তাদের পরিবারের কাছে ফিরিয়ে দেয়ার পাশাপাশি সরকারের উচিত এসব ঘটনার ব্যাখ্যা দেয়া। একই সঙ্গে অহপরণের পর যেসব হত্যাকান্ড ঘটেছে তার পূর্ণ তদন্ত করে জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করতে হবে।
উইলিয়াম হান্না বাংলাদেশি বংশোদ্ভূত বৃটিশ নাগরিক মুজিবুর রহমানের অপহরণের ঘটনায়ও তার উদ্বেগের কথা জানান। ৪ মে রবিবার সুনামগঞ্জ থেকে সিলেটে যাবার পথে চালকসহ অপহƒত হন যুক্তরাজ্য যুবদলের প্রতিষ্ঠাতা সভাপতি ও বাংলাদেশি বংশোদ্ভূত বৃটিশ নাগরিক মুজিবুর রহমান।
উইলিয়াম হান্না বলেন, এ সব খুন, গুম ও বিচার বহির্ভূত হত্যাকা­ের ঘটনার সুষ্ঠু তদন্ত ও বিচার হওয়া প্রয়োজন। তিনি চলমান রাজনৈতিক অস্থিরতা আলোচনার মাধ্যমে দূর করতে সংশ্লিষ্ট সকলের প্রতিও আহ্বান জানান।
ব্রিফিংয়ে ব্রিটেনের ভারপ্রাপ্ত হাইকমিশনার নিক ল বলেন, বৃটেনের নাগরিক মুজিবুর রহমান সুনামগঞ্জ থেকে নিখোঁজ হয়েছেন। তাকে পরিবারের কাছে ফিরিয়ে দেয়ার পাশাপাশি এ বিষয়ে সরকারের ব্যাখ্যা দাবি করা হ”েছ। একইভাবে দুইবছর আগে নিখোঁজ হওয়া ইলিয়াস আলীকেও তার পরিবারের কাছে ফিরিয়ে দেয়ার দাবি করেন তিনি।
রাষ্ট্রদূতরা নারায়ণগঞ্জের ঘটনা উল্লেখ করে এ ঘটনায় জড়িতদের দ্রুত বিচারের আওতায় আনার পরামর্শ দেন। রাজনৈতিক পরিস্থিতির বিষয়ে ইইউ দূতরা বলেন, এ বিষয়ে তাদের অবস্থান অপরিবর্তিত রয়েছে। বর্তমান অবস্থা থেকে উত্তরণ এবং নতুন নির্বাচনের জন্য দ্রুত সংলাপের প্রয়োজন। ইইউ আশা করে রাজনৈতিক দলগুলো দ্রুত আলোচনায় বসে এ বিষয়ে সমাধানের পথ বের করবে। ইতালি, সুইডেন, জার্মানি, ফান্স, স্পেন, নেদারল্যান্ড, ডেনমার্ক, ব্রিটিশসহ বাংলাদেশে নিযুক্ত ইইউভুক্ত দেশগুলোর রাষ্ট্রদূতরা ব্রিফিংয়ে উপস্থিত ছিলেন।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া