adv
২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

৭ খুনের ঘটনায় সরকারের পদত্যাগ দাবি ফকরুলের

নিজস্ব প্রতিবেদক : বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, দেশের আইনশৃঙ্খলা রার দায়িত্বে নিয়োজিত যে বাহিনী তারাই আজ জীবন রার বদলে জীবন হরণ করছে। এই অবস্থায় এলিট ফোর্স নামে এ বাহিনী রাখার প্রয়োজন আছে কি-না তা ভাবার সময় এসেছে।
বুধবার দুপুরে নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে ফখরুল এ মন্তব্য করেন। জিয়াউর রহমানের মৃত্যুবার্ষিকী পালনের প্রস্তুতি উপলে যৌথসভা শেষে এ সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। ফখরুল বলেন, নারায়ণগঞ্জের ঘটনায় র‌্যাবের তিন কর্মকর্তাকে বরখাস্ত এবং তাদের বিরুদ্ধে তদন্ত চলছে। এর অর্থ সরকার এ ঘটনার দায় স্বীকার করেছে।
 অবিলম্বে গুম, খুন বন্ধের দাবি জানিয়ে ফখরুল এই ঘটনায় জড়িত থাকার দায়ে সরকারের পদত্যাগ দাবি করেন। মির্জা ফখরুল বলেন, গুম, খুনের খবর এখন আর আমাদের কাছে নতুন মনে হয় না। সবাই আজ আতঙ্কিত। কিন্তু গুম বন্ধ হচ্ছে না। উল্টো জনগণের নিরাপত্তায় নিয়োজিত আইনশৃঙ্খলা বাহিনীর বিরুদ্ধে এখন এর সঙ্গে জড়িত বলে চিহ্নিত করা হয়েছে।
তিনি বলেন, পত্রিকায় দেখলাম নারায়ণঞ্জের হত্যার ঘটনায় জড়িত থাকার দায়ে র‌্যাবের সেখানকার অধিনায়কসহ তিনজনকে কোজ করা হয়েছে এবং তদন্ত চলছে। এর মাধ্যমে সরকার স্বীকার করে নিয়েছে হত্যার ঘটনায় র‌্যাব জড়িত। বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব বলেন, “চলমান গুম, হত্যা ও অপহরণের বিরুদ্ধে বিএনপি দেশে-বিদেশে প্রতিবাদ করেছে। এ প্রতিবাদে সুশীল সমাজ এবং সাধারণ মানুষও সমর্থন জানিয়েছে। কিন্তু কোনো ফল হয়নি।
তিনি বলেন, সারাদেশের মানুষ ও সুশীল সমাজের লোকজন বলছেন নাগরিকদের নিরাপত্তা দেবে এমন বাহিনী যদি নাগরিকদের জীবন হরণ করে তাহলে সেই প্রতিষ্ঠানের আর দরকার আছে কিনা? বিএনপি কি র‌্যাব বিলুপ্তি চায়-এমন প্রশ্নের জবাবে ফখরুল বলেন, “বিএনপি জনগণের দল। জনগণের বক্তব্য আমাদের বক্তব্য।
সরকার মতায় টিকে থাকতে বিভিন্ন প্রতিষ্ঠানকে ব্যবহার করছে এমন অভিযোগ করে তিনি বলেন, “বিশেষ করে আইনশৃঙ্খলা বাহিনীকে সরকার বিরোধী দলকে পর্যুদস্ত করতে ব্যবহার করছে। এখন যা সাধারণ মানুষের ওপর নেমে এসেছে।
পত্রিকার উদ্ধৃতি দিয়ে ফখরুল বলেন, “সংবাদ আসছে নারায়ণগঞ্জের হত্যার ঘটনায় স্বঘোষিত সরকারের মন্ত্রীর ছেলে জড়িত। এমন অবস্থা হলে দেশে কেউ আর নিরাপদ নয়।
এসময় তিনি ২০১৩ সালের জানুয়ারি থেকে ২০১৪ সালের ফেব্রুয়ারি পর্যন্ত সারাদেশে আইনশৃঙ্খলা বাহিনীর গুলিতে নিহত ও গুমের পরিসংখ্যান দেন। সংবাদিকদের প্রশ্নের জবাবে ফখরুল বলেন, গুম, খুনের বিরুদ্ধে শিগগিরই বিএনপি নতুন কর্মসূচি ঘোষণা করবে। যা জনগণের মধ্যে আতঙ্ক ও উদ্বেগকে প্রশমিত করবে। একই সঙ্গে নারায়ণঞ্জে বিএনপি চেয়ারপারসনসহ কেন্দ্রীয় নেতাদের যাওয়ার বিষয়েও কর্মসূচি দেয়া হবে।
নারায়ণগঞ্জের ঘটনায় র‌্যাবের তদন্ত কমিটি প্রসঙ্গে জানতে চাইলে তিনি বলেন, এই ধরনের তদন্ত কমিটি থেকে মানুষ কখনো ফল পায়নি। আর র‌্যাব যে ঘটনার সঙ্গে জড়িত তাদের তদন্তে  কী ফল পাওয়া যাবে। সংবাদ সম্মেলনে বিএনপি ও অঙ্গ সংগঠনের কেন্দ্রীয় নেতারা উপস্থিত ছিলেন।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া