adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

যুদ্ধাপরাধ : ওয়ারেন্ট ছাড়াই গ্রেফতারের ক্ষমতা চায় তদন্ত সংস্থা

hy×vciva : Iqv‡i›U QvovB †MÖdZv‡ii ÿgZv Pvq Z`šÍ ms¯’vনিজস্ব প্রতিবেদক : একাত্তরে মানবতাবিরোধী অপরাধের বিচারের জন্য আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের তদন্ত সংস্থা কোনো মামলার তদন্তের পাশাপাশি ওয়ারেন্ট ছাড়াই আসামিকে গ্রেপ্তারের ক্ষমতা চায়। এ জন্য ইতোমধ্যে সরকারের কাছে একটি আবেদনও করেছে সংস্থাটি।
এ উদ্দেশ্যে আন্তর্জাতিক অপরাধ (ট্রাইব্যুনালস) আইন-১৯৭৩ সংশোধন করে ৮(২)ক উপধারা সংযোজনের প্রস্তাব করা হয়েছে। আবেদনটি স্বরাষ্ট্র মন্ত্রণালয় হয়ে বর্তমানে আইন মন্ত্রণালয়ের কাছে রয়েছে বলে সংস্লিষ্ট সূত্রে জানা গেছে।
তদন্ত সংস্থার প্রধান সমন্বয়ক মোহাম্মদ আব্দুল হান্নান খান (আইজিপি) জানান, গত ২৪ এপ্রিল আইন বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রীর একান্ত সচিবের মাধ্যমে গ্রেপ্তারের ক্ষমতা চেয়ে আবেদন করা হয়েছে।
এছাড়া গ্রেপ্তারি পরোয়ানা জারির পর আসামিকে গ্রেপ্তার করা না গেলে তার সম্পদ ও মালামাল জব্দ করার বিধান সংযুক্ত করা হবে বলে জানান তিনি। তিনি বলেন, আমরা আবেদন করেছি, এখন সরকার ভালো মনে করলে আমাদের ক্ষমতা দিতে পারে। সে জন্য আইনে কিছুটা পরিবর্তন করতে হবে।
আবেদনের অনুলিপি আইন মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ সচিব, আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের চিফ প্রসিকিউটর ও ট্রাইব্যুনালের রেজিস্ট্রার বরাবর পাঠানো হয়েছে। আবেদনে বলা হয়, তদন্তের স্বার্থে আসামিকে সরাসরি গ্রেফতারের ক্ষমতা তদন্ত সং¯’াকে দেওয়া হোক। তদন্ত সংস্থার প্রধান সমন্বয়ক আব্দুল হান্নান খান জানান, দেশীয় আইনের অধীনে কোনো ব্যক্তির বির“দ্ধে আমলযোগ্য অপরাধের মামলা হলে পুলিশ সরাসরি তাকে গ্রেপ্তার এবং তদন্ত করতে পারে। অথচ ট্রাইব্যুনালেরটা আন্তর্জাতিক আইন। যুদ্ধাপরাধী ও মানবতাবিরোধী অপরাধ হওয়া সত্ত্বেও তদন্তের সময় ট্রাইব্যুনালের আদেশ ব্যতীত আসামিকে গ্রেপ্তার করা যায় না। এ ছাড়া আসামিকে গ্রেপ্তার করতে প্রসিকিউশনের মাধ্যমে আবেদন করার সঙ্গে সঙ্গে আসামি মিডিয়ার কারণে জেনে যায়। তখন আসামি খুব সহজেই পালিয়ে যেতে পারেন। যার পরিপ্রেক্ষিতে আসামির অনুপ¯ি’তিতেই বিচার পরিচালনা করতে হয়।
তিনি জানান, ট্রাইব্যুনালে অনেক আশা করে ভিকটিম (ক্ষতিগ্রস্ত) ব্যক্তি সুবিচারের প্রত্যাশায় মামলা করেন এবং সাক্ষ্য দেন। আসামি গ্রেপ্তার হলে বিচারের প্রতি ক্ষতিগ্রস্ত ব্যক্তির আত্মবিশ্বাস বাড়ে। আর আসামি গ্রেপ্তার না হলে বিচারের ব্যাপারে মানুষের মনে প্রশ্নের সৃষ্টি হয়। মানুষ মনে করে আসামি ছাড়া আর কি বিচার হবে।
আব্দুল হান্নান আরও জানান, আসামির অনুপস্থিতিতে বিচার শেষ করে তা কার্যকর করতে অনেক ঝামেলার সম্মুখীন হতে হয়। রায়ের পর আসামিকে অন্যদেশ থেকে বাংলাদেশে নিয়ে আসা অনেক কঠিন হয়ে পড়ে। তাই আদালতের অনুমতি ছাড়াই তদন্ত সং¯’া যেন আসামিকে গ্রেপ্তার করতে পারে সেই মর্মে আবেদন করা হয়েছে।
তদন্ত সংস্থার প্রধান সমন্বয়ক মোহাম্মদ আব্দুল হান্নান খান স্বাক্ষরিত আবেদনটিতে বলা হয়েছে, ট্রাইব্যুনালের তদন্ত সংস্থা এখন পর্যন্ত ১৯টি মামলার তদন্তকাজ সফলভাবে সম্পন্ন করেছে। যার মধ্যে চারটি মামলা আসামির অনুপস্থিতিতে সম্পন্ন হয়েছে। এর মধ্যে তিনটির রায় প্রকাশ হয়েছে। যেগুলো সবই মৃত্যুদণ্ড। কিন্তু আসামিদের গ্রেপ্তার করতে না পারায় মৃত্যুদ- কার্যকর করা সম্ভব হচ্ছে না।
আবুল কালাম আযাদের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারির কয়েক দিন আগে রহস্যজনকভাবে পালিয়ে যাওয়ার ঘটনা উল্লেখ করে আবেদনে বলা হয়, আরেক আসামি জাহিদ হোসেন খোকন ওরফে খোকন রাজাকারও দেশ ছেড়ে পালিয়ে গেছে। তার অনুপ¯ি’তিতে মামলাটির কার্যক্রম সম্পন্ন হচ্ছে।
এভাবে আসামিরা যাতে পালিয়ে না যেতে পারে সে জন্য আইনের সংশোধন করে তদন্ত সং¯’াকে গ্রেপ্তারের ক্ষমতা দেওয়া উচিত।
আবেদনে আরও বলা হয়, ২০১০ এর ১৫ জুলাই প্রণীত ট্রাইব্যুনাল আইনের ৯ (১) ধারায় বলা হয়েছে, তদন্ত চলাকালে তদন্ত কর্মকর্তা প্রয়োজনে প্রসিকিউটরের মাধ্যমে ট্রাইব্যুনালের কাছে কোনো আসামির বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারির আবেদন করতে পারেন। সুষ্ঠু তদন্তের স্বার্থে আসামিকে গ্রেপ্তার করা প্রয়োজন মনে করলে ট্রাইব্যুনাল গ্রেপ্তারি পরোয়ানা জারি করতে পারেন।
প্রসিকিউশন অথবা তদন্ত সংস্থাকে এমন আবেদন করার পর ট্রাইব্যুনালে শুনানি করতে হয় উল্লেখ করে আবেদনে বলা হয়েছে, আদালতে শুনানি করতে করতে অভিযুক্ত বা অভিযুক্ত পক্ষ স্বাভাবিকভাবেই সতর্ক হয়ে যায় এবং পালিয়ে যেতে সক্ষম হয়।
তাই গ্রেপ্তারি পরোয়ানা জারির বতর্মান বিধানটি সংশোধন করে অভিযুক্তকে গ্রেপ্তারের ক্ষমতা যদি তদন্ত কর্মকর্তাকে দেওয়া না হয়, তাহলে ভবিষ্যতে হয়ত আর কোনো আসামিকেই ট্রাইব্যুনালে হাজির করা সম্ভব হবে না। এমনকি সব মামলায় আসামির অনুপস্থিতিতেই বিচার সম্পন্ন করতে হতে পারে।
 
সুষ্ঠু ও ন্যায় বিচারের স্বার্থে এ ধারাটির সংশোধন এবং আন্তর্জাতিক আপরাধ আইন-১৯৭৩ এর ৮ (২) ধারার পর একটি উপধারা যুক্ত করারও সুপারিশ করা হয়েছে তদন্ত সংস্থার পক্ষ থেকে। নিউ এজ

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া