adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

অর্থাভাবে গণশিা মন্ত্রণালয়, আটকে গেছে উপবৃত্তি

নিজস্ব প্রতিবেদক : অর্থের অভাবে কর্মপরিকল্পনা অনুযায়ী উন্নয়নকাজ করতে পারছে না প্রাথমিক ও গণশিা মন্ত্রণালয়। ফলে আটকে গেছে ১১৫ কোটি টাকার শিার্থী উপবৃত্তি। দেশের বিদ্যালয়বিহীন গ্রামে ১৫শ বিদ্যালয় স্থাপনসহ অন্যান্য কাজও থমকে গেছে।
বুধবার সংসদ ভবনে অনুষ্ঠিত প্রাথমিক ও গণশিা মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির বৈঠকে উপস্থাপিত প্রতিবেদনে এসব সমস্যার কথা উঠে আসে।
প্রতিবেদনে উল্লেখ করা হয়, জাতীয়করণ শিকদের বেতন-ভাতা দেয়া ও অবসরভাতার জন্য অতিরিক্ত অর্থের প্রয়োজন হওয়ায় মন্ত্রণালয়ের সিলিং অনুযায়ী রাজস্ব বৃদ্ধি পেয়েছে। অন্যদিকে উন্নয়ন ব্যয় হ্রাস পেয়েছে। ফলে অর্থমন্ত্রণালয়ের কাছে নির্ধারিত সিলিংয়ের জন্য অতিরিক্ত ১ হাজার ৫০৩ কোটি টাকা সরকারি বরাদ্দ চায় প্রাথমিক ও গণশিা মন্ত্রণালয়। কিন্তু দেয়া হয়েছে মাত্র ১২১ কোটি টাকা। অর্থের সঙ্কটে সৃষ্টি হয়েছে নানা সমস্যা।
প্রতিবেদনটিতে আরও বলা হয়, ঠিকমতো অর্থের বরাদ্দ না থাকায় পূর্ববর্তী বছরের উপবৃত্তি ২০১৪-১৫ সালেও দিতে হবে। ফলে এ প্রকল্পে প্রয়োজন আরো ১১৫ কোটি টাকা। এ টাকা না পাওয়ায় আটকে গেছে শিার্থীদের উপবৃত্তি।
এছাড়া তৃতীয় প্রাথমিক শিা উন্নয়ন কর্মসূচির জন্য আগামী অর্থ বছরে সরকারি বরাদ্দ কমপে ৪ হাজার ২০০ কোটি টাকা প্রয়োজন।  বিদ্যালয়বিহীন গ্রামে ১৫০০ বিদ্যালয় স্থাপন ২০১৪-১৫ অর্থ বছরে শেষ হবে।  এই অর্থবছরে প্রাথমিক ও  গণশিা মন্ত্রণালয়ের উন্নয়ন বাজেটে সরকারি বরাদ্দ সিলিংয়ের অতিরিক্ত আরো ১১০০ কোটি টাকা বরাদ্দ প্রয়োজন। কিন্তু এই অতিরিক্ত টাকা না পেলে সব জায়গায় বিদ্যালয় স্থাপন সম্ভব হবে না।
বৈঠকে প্রতিটি প্রাথমিক বিদ্যালয়ে স্যানিটেটেশন ব্যবস্থার উন্নয়ন এবং মানসম্মত প্রাথমিক শিা নিশ্চিত করতে সুপারিশ করা হয়। এছাড়াও প্রাথমিক বিদ্যালয়ের সমাপনী পরীা কার্যক্রম সুষ্ঠুভাবে সম্পন্ন করার জন্য আলাদা বোর্ড গঠনের সুপারিশ করা হয়।  
কমিটির সদস্য ও প্রাথমিক ও গণশিামন্ত্রী মোস্তাফিজুর রহমান, শামসুল হক চৌধুরী,আব্দুর রহমান, নজরুল ইসলাম বাবু, আবুল কালাম, আলী আজম, মোহাম্মদ ইলিয়াছ এবং উম্মে রাজিয়া কাজল বেগম বৈঠকে অংশ নেন।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া