adv
৪ঠা মার্চ, ২০২১ খ্রিস্টাব্দ | ১৯শে ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ

‘গুলশানে বাড়ি পাচ্ছেন শেখ রেহানা’

নিজস্ব প্রতিবেদক : প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছোট বোন শেখ রেহানাকে রাজধানীর গুলশানে প্রতীকী দামে একটি বাড়ি দেয়ার প্রক্রিয়া চূড়ান্ত করছে গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়। বুধবার বিকালে সচিবালয়ে নিজ দপ্তরে সাংবাদিকদের এ তথ্য জানান গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন।
মন্ত্রী বলেন, ১৯৯৬ সালে আওয়ামী লীগ সরকারের আমলে শেখ রেহানাকে ধানমন্ডিতে একটি বাড়ি দেয়া হয়েছিল। খালেদা জিয়ার সরকারের সময় ওই বাড়ির বরাদ্দ বাতিল করা হয়। পরে সেখানে ধানমন্ডি থানা করা হয়েছে। এখন হাইকোর্টের আইন ও জাতির পিতার পরিবারের সদস্যদের জন্য নিরাপত্তা আইন এবং আদালতের নির্দেশনার কারণে বাড়িটি দেয়া হচ্ছে।
রেহানাকে গুলশানের কোথায় বাড়ি দেয়া হচ্ছে, সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, গুলশানের একটি পুরাতন বাড়ি বরাদ্দ করা হচ্ছে। যখন বাড়ি দেয়া হবে, তখন পরাতন বাড়ি ভেঙে নতুন বাড়ি তৈরি করে দেয়া দেয়া হতে পারে।
প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে এ বিষয়ে প্রস্তাব রয়েছে কি না জানতে চাইলে মন্ত্রী বলেন, জাতির জনকের পরিবারের সদস্যদের নিরাপত্তা আইন এবং আদালতের নির্দেশে বাড়িটি দেয়ার বিষয়টি চূড়ান্ত করা হচ্ছে।
এর আগে নব্বইয়ের দশকে আওয়ামী লীগের প্রথম শাসনামলের শেষ মুহূর্তে ২০০১ সালে শেখ রেহানাকে ধানমন্ডি ৬ নম্বর রোডে এক বিঘা আয়তনের একটি বাড়ি দেয়া হয়েছিল। পরে বিএনপি-জামায়াত জোট মতায় গেলে শেখ রেহানাকে ওই বাড়ি ফিরিয়ে দেয়ার জন্য সরকার চিঠি দেয়। এই বাড়িটিই বর্তমানে ধানমন্ডি থানা।
এ ঘটনায় জোট সরকারের সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট মামলা করেন শেখ রেহানা। মামলাটি দীর্ঘদিন ধরে পড়ে ছিল। পরে আওয়ামী লীগ আবার মতায় গেলে ২০০৯ সালে শেখ রেহানা ওই মামলা প্রত্যাহারের আবেদন করেন। একই সঙ্গে বাড়িটি সরকারকে ফেরত দেয়ার ইচ্ছা পোষণ করেন। মামলা প্রত্যাহারের পর তিনি বাড়িটি সরকারকে রেজিস্ট্রি দলিলের মাধ্যমে ফেরত দেন। এরপর জাতির পিতার পরিবারের সদস্যদের নিরাপত্তা আইন-২০০৯ সংসদে পাস হয়।
সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, গুলশান ৮৪ নম্বর রোডের এনইএল (২)-এর ১০ নম্বর বাড়িটি (৫৪.৫ শতাংশ জমির ওপর) শেখ রেহানাকে দেয়া হচ্ছে। এ বাড়ির প্রতীকী মূল্য ধরা হয়েছে এক হাজার এক টাকা।

 

জয় পরাজয় আরো খবর

Leave a Reply

Your email address will not be published.

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া