adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

জুনের আগেই দেশ ছাড়বে জার্গেনসেন

জার্গেনসেনকে রাখবে না বিসিবি

ক্রীড়া প্রতিবেদক : পদত্যাগের ঘোষণা আগেভাগেই দিলেও আগামী জুনে ভারত সিরিজ পর্যন্ত থাকার চিন্তা করেছিলেন বাংলাদেশ ক্রিকেট দলের এই কোচ। তবে বাংলাদেশ ক্রিকেট বোর্ড বিসিবি অনুরোধ করেছিল আগামী বিশ্বকাপ পর্যন্ত থাকার। সেটা প্রত্যাখ্যান করে দেওয়ায় তার সঙ্গে সম্পর্ক ছিন্ন করার সিদ্ধান্ত নিয়েছে দেশের ক্রিকেটের সর্বোচ্চ সংস্থা। সোমবার বোর্ড সভা শেষে এই খবর জানানো হয়। এদিন দুপুরে বোর্ড সভাপতি নাজমুল হাসান পাপন জার্গেনসেনকে আগামী বছরের বিশ্বকাপ পর্যন্ত থাকার অনুরোধ করেছিলেন। কিন্তু বিনয়ের সঙ্গে তা প্রত্যাখ্যান করেন অস্ট্রেলীয় কোচ। 
বোর্ড সভাপতির সঙ্গে কথা শেষে জার্গেনসেন জানান,‘আমাকে বোর্ড সভাপতি ২০১৫ সালের বিশ্বকাপ পর্যন্ত থাকার অনুরোধ করেছেন। কিন্তু আমি তাকে ধন্যবাদ জানিয়ে বলেছি বোর্ড চাইলে জুন পর্যন্ত থাকব দলটির সঙ্গে।’
তিনি আরও বলেন,‘বোর্ড প্রয়োজন মনে করলে জুন পর্যন্ত থাকব। আর চলে যাওয়ার অনুমতি দিলে দ্রুতই চলে যাব। এখন সিদ্ধান্তটা বোর্ডের উপর। আমি এখন পরিবারকে সময় দিতে চাই।’
এরপরই বোর্ডের অন্য কর্মকর্তাদের সঙ্গে আলোচনা করে এই সিদ্ধান্ত নেওয়া হলো। ২০১০ সালে টেস্ট মর্যাদা পাওয়ার পর বিসিবি আট বিদেশি কোচকে নিয়োগ দিয়েছে। এর মধ্যে শেষ তিন কোচ স্টুয়ার্ট ল, রিচার্ড পাইবাস ও জার্গেনসেন চুক্তি পূর্ণ হওয়ার আগেই পদত্যাগ করলেন।
২০১২ সালে অন্তর্র্বতী কোচ হিসেবে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে একটি সিরিজে সফল হলে পরের বছর ফেব্র“য়ারিতে স্থায়ী কোচ হিসেবে নিয়োগ পান জার্গেনসেন। ২০১৫ সালের বিশ্বকাপ পর্যন্ত আরও দুই বছরের জন্য মেয়াদ বাড়ানো হয়েছিল। কিন্তু বাংলাদেশের সাম্প্রতিক ফল তার চাকুরি শঙ্কার মধ্যে ফেলে।
এই বছরের জানুয়ারিতে শ্রীলঙ্কার কাছে প্রথম টেস্টেই বিধ্বস্ত। চট্টগ্রাম টেস্টে ড্র করে কিছুটা লড়াইয়ের আভাস দিয়েছিল। কিন্তু দলটির কাছে টি-টোয়েন্টি ও ওয়ানডে সিরিজে হেরে যায় তারা। এশিয়া কাপের চারটি ম্যাচেও জয়ের মুখ দেখেনি মুশফিক বাহিনী। এর মধ্যে আফগানিস্তানের কাছে হার ছিল আরও লজ্জার। ঘরের মাঠে টি-টোয়েন্টি বিশ্বকাপ মিশনেও হতাশা। প্রথম রাউন্ডে হংকংয়ের কাছে বিস্ময়কর হার। রান রেটের হিসাব নিকাশে শেষ পর্যন্ত সুপার টেনে উঠলেও সবগুলোই হেরেছে তারা।
গত মাসের শেষদিকে অস্ট্রেলিয়া থেকেই ই-মেইলে পদত্যাগের একটি চিঠি বিসিবিকে পাঠিয়ে দেন জার্গেনসেন। তখনই কোনো সিদ্ধান্ত না নিলেও এনিয়ে গত এক সপ্তাহ চলছিল নানা ধরনের গুঞ্জন।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া