adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

প্রাইম ব্যাংক- ৯৩ কোটি টাকা আত্মসাত, ৪০ জনের বিরুদ্ধে চার্জশিটের সুপারিশ

নিজস্ব প্রতিবেদক : প্রাইম  ব্যাংক মতিঝিলের দিলকুশা ইসলামী শাখা থেকে ৯৩ কোটি টাকা আত্মসাত মামলায় ৪০ জনের বিরুদ্ধে চার্জশিট দেয়ার সুপারিশ করা হয়েছে। চলতি বছরের মার্চের শেষ দিকে কমিশনে প্রতিবেদন জমা দিয়েছেন দুর্নীতি দমন কমিশনের (দুদক) সহকারী পরিচালক ও তদন্ত কর্মকর্তা এস এম রাশেদুর রেজা। দুদক সূত্র বিষয়টি নিশ্চিত করেছে।
জানা যায়, আত্মসাতের ঘটনায় দন্ডবিধি ৪০৯/৪০৮/৪৬৭/৪৭১/১০৯ ধারা এবং দুদক আইনের ১৯৪৭ সালের ৫(২)ধারা মানিলন্ডারিং প্রতিরোধ আইনের ৪ ধারায় চার্জশিট দাখিলের সুপারিশ করা হয়েছে।
দুদক সূত্র জানায়, ২০০৬ সাল থেকে ২০১২ সাল প্রায় ৬ বছরে প্রাইম  ব্যাংক দিলকুশা ইসলামী শাখা ৯৩ কোটি টাকা  আত্মসাতের ঘটনাটি ঘটে।
ঘটনাটি জানতে পেরে ২০১২ সালের ২৯ মার্চ প্রাইম ব্যাংকের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট মো ইফতেখার হোসেন বাদী হয়ে ব্যাংকের ওই শাখার নির্বাহী  কর্মকর্তা কামরুল আহমেদ ফেরদৌসকে আসামি করে মতিঝিল থানায় একটি মামলা দায়ের করেন।মতিঝিল থানায় মামলা নং ৭৩।
তবে ওই মামলায় আসামি ফেরদৌসের বিরুদ্ধে মাত্র ৪৮ কোটি ৭৮ লাখ টাকা আত্মসাতের অভিযোগ আনেন। মামলাটি দুদকের তফসিলভুক্ত এবং মানিলন্ডারিংয়ের অপরাধের কারণে  মতিঝিল থানা থেকে মামলাটি দুদকে পাঠিয়ে দেয়।
 ২০১২ সালের এপ্রিলের শেষ দিকে একজন সিনিয়র কর্মকর্তার তত্ত্ববধানে  দুদকের সহকারি পরিচালক এস এম রাশেদুর রেজাকে এই মামলায় তদন্ত কর্মকর্তা নিয়োগ দেয় কমিশন।
আসামির বিরুদ্ধে অভিযোগ রয়েছে, প্রাইম ব্যাংকের দিলকুশাস্থ ইসলামী ব্যাংকিং শাখার আইটি সিস্টেম, ইউজার আইটি ফেরদৌস নিজের পাঁচওয়ার্ড এবং ওই শাখার সংশ্লিষ্ট অপর কর্মকর্তার পাচঁওয়াড কৌশলে জেনে নেয়। পরে ওইপাঁচ ওয়াড ব্যবহার করে ব্যাংক একাউন্ট থেকে জালিয়াতির মাধ্যমে তাদের ঋণ একাউন্ট করে ভুয়া জমা দেখিয়ে টাকা উঠিয়ে করে নিয়ে যান ।
দুদকের  দীর্ঘ তদন্তে বেরিয়ে এসেছে আসামি ফেরদৌস তার পরিচিত  বিভিন্ন ব্যাক্তি ও প্রতিষ্ঠানের একাউন্ট থেকে বন্ধু-বান্ধবের একাউন্টে স্থানান্তর করে প্রায় ৯৩ কোটি আত্মসাত করেছেন।
মামলাটি একজনের নামে হলেও মামলার সঙ্গে আরো ৩৯ জনের সংশ্লিষ্টতা পায় দুদক।                             দীর্ঘদিন তদন্তের পর  মার্চের শেষ দিকে তদন্তকারী কর্মকর্তা ৪০ জনের নামে চার্জশিট দায়েরের সুপারিশ করে প্রতিবেদনটি অনুমোদনের জন্য কমিশনে জমা দিয়েছেন।                                                                        কমিশন তা যাচাই বাছাই করে অচিরেই চার্জশিট অনুমোদন দিবেন বলে জানা গেছে।

 

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া