adv
১৮ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ইয়াবা পাচারে অভিনব কৌশল

ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কমডেস্ক রিপোর্ট : আইন-শৃঙ্খলা বাহিনীর ধারাবাহিক অভিযানের মুখে ইয়াবা পাচারের কৌশল পাল্টেছে ইয়াবা ব্যবসায়ীরা। কোন কৌশল প্রকাশ হয়ে পড়ার পর খুব দ্রুতই অন্য কোন অভিনব কৌশলে ইয়াবা পাচার করা হচ্ছে বলে হরহামেশা প্রমাণ মিলছে। 
আর কেবল পরিবহন পদ্ধতি নয়, ঘন ঘন পাল্টে যাচ্ছে ইয়াবা পাচারের রুটও। কখনো সমতল, কখনো পাহাড় আবার কখনো সমুদ্রকেই রুট হিসেবে বেছে নিচ্ছে ইয়াবা ব্যবসায়ীরা। 
বর্তমানে টেকনাফ-উখিয়া সীমান্ত পথে কড়া নজরদারির কারণে ইয়াবার চালান আসছে সমুদ্র ও বান্দরবানের বিভিন্ন সীমান্ত দিয়ে।
এরই মধ্যে সমুদ্রে ইয়াবা ব্যবসায়ীদের সঙ্গে সংঘর্ষ হয়েছে উপকূলরক্ষী বাহিনীর। বান্দরবানের নাইক্ষ্যংছড়িতে বিজিবির হাতে ধরা পড়েছে ইয়াবার বড় দুই চালান। 
মাছ, গাছের খোড়ল, নারীদের যৌনাঙ্গ, পুরুষের রেক্টাম, চানাচুরের প্যাকেট, আসবাবপত্রের জয়েন্ট, মোটরসাইকেল, গাড়ির বিভিন্ন অংশ, এলপি গ্যাস সিলিন্ডার, সুপারি, ক্যামেরা, মোবাইল সেট, কুরিয়ার সার্ভিস, নারীদের শরীরের বিভিন্ন অংশসহ বিভিন্ন পদ্ধতিতে ইয়াবা বহন করছে পাচারকারীরা।
কক্সবাজার বিজিবির সেক্টর কমান্ডার কর্নেল খন্দকার ফরিদ হাসান এ বিষয়ে বলেন, ইয়াবা একটি ছোট ও দামী বস্তু। আমাদের অভিজ্ঞতায় দেখেছি, এক কেজি পরিমাণ একটি প্যাকেটে ১০ হাজার পিস ইয়াবা ধরে। তাই যেকোন ভাবেই মানুষ এটা বহন করতে পারে।
টেকনাফের ৪২ বিজিবির পরিচালক লে. কর্নেল মো. আবুজার আল জাহিদ ইয়াবা পাচারের কৌশল সম্পর্কে বলেন, দরিদ্র রোহিঙ্গাদেরই ইয়াবা বহনকারী হিসেবে ব্যবহার করে ব্যবসায়ীরা। তারা সাধারণত অল্প টাকার লোভে শরীরের বিভিন্ন অঙ্গে ইয়াবা বহন করে।
তিনি বলেন, বর্তমানে সীমান্ত এলাকায় ব্যাপক কড়াকড়ি আরোপে এবং ইয়াবার বিরুদ্ধে ক্র্যাাশ প্রোগ্রাম চলায় পাচারকারীরা সমুদ্রকে নিরাপদ রুট হিসেবে বেছে নিয়েছে। সমুদ্রপথে নজরদারি করা অনেক সময়ই সম্ভব না হওয়ায় পাচারকারীরা ট্রলারে করে কক্সবাজার ও চট্টগ্রামে ইয়াবা নিয়ে যায়।
তিনি জানান, এছাড়াও বান্দরবানের সীমান্তে ও বর্তমানে ইয়াবা পাচার হচ্ছে। সম্প্রতি সময়ে নাইক্ষ্যংছড়িতে বিজিবি দু’টি বড় চালান আটক করেছে। এদিকে একাধিক সূত্র নিশ্চিত করেছে, টেকনাফের স্থলবন্দর ব্যবহার করে ইয়াবার বড় চালান দেশে আনছেন সংসদ সদস্য বদির চার ভাই, ভাগিনা, মামা ও হাজী সাইফুল। আমদানি পণ্যের আড়ালে আনা হচ্ছে ইয়াবা। এক্ষেত্রে বন্দর কর্তৃপক্ষের জড়িত থাকার অভিযোগও রয়েছে। সূত্র : বাংলানিউজ

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া