adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

‘মোদী প্রধানমন্ত্রী হতে পারবেন না’

ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কমনিজস্ব প্রতিবেদক : মোদী ভারতের প্রধানমন্ত্রী হতে পারবেন না বলে মন্তব্য করেছেন উপমহাদেশের বিশিষ্ট সাংবাদিক কুলদীপ নায়ার। আর প্রধানমন্ত্রী হলেও তা বাংলাদেশের জন্য ঝুঁকি কারণ হবে না বলেও তিনি জানান। 
যুক্তি হিসেবে কুলদীপ নায়ার বলেন, ভারতে সংবিধানে সবার ওপরে গণতন্ত্র। গণতন্ত্র একক কারো বিষয় নয়, এটা সকলের বিষয়। গণতন্ত্র মানে বহুতন্ত্রবাদ। তাই এক মোদি চাইলেই সব কিছু হবে না। রয়েছে সুশীল সমাজ ও গণমাধ্যমের শক্ত অবস্থান। 
কুলদীপ নায়ারের মতে, এবারের নির্বাচনে এতো সহজে ভারতে সরকার গঠন করতে পারছেন না মোদি। কারণ লোকসভার ৫৪৩ আসনের ২৭৩টি এককভাবে পাওয়া সম্ভব হবে না তার দলের জন্যে। এ েেত্র জোটের শরণাপন্ন হতেই হবে। তিনি বলেন, ভারতে এ নির্বাচনে ধর্মনিরপেতা বা সেক্যুলারিজম একটি চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে।
শনিবার গুলশানের হোটেল লেকশোর হোটেলে ভারত নির্বাচন-২০১৪: বাংলাদেশ-ভারত সম্পর্ক নিয়ে আয়োজিত গোলটেবিল আলোচনায় অংশ নিয়ে তিনি এসব কথা বলেন। ইনস্টিটিউট অফ কনফিক্ট, ল অ্যান্ড ডেভেলপমেন্ট স্টাডিজ এ আলোচনা সভার আয়োজন করে।
সামিয়া জামানের সঞ্চালনায় অন্যদের মধ্যে আলোচনা করেন ভারতের অবসরপ্রাপ্ত মেজর জেনারেল ও পিস অ্যান্ড কনফিক্ট ইন্সটিটিউট অব ইন্ডিয়ার প্রতিষ্ঠাতা দীপঙ্কর ব্যানার্জী, ঢাকায় নিযুক্ত ভারতের সাবেক হাইকমিশনার বিনা সিক্রি, দেব মুখার্জী, ব্যবসায়ী নেতা আনিসুল হক, কূটনীতিক শফিউল্লাহ, ওয়ালিউর রহমান সাংবাদিক জগলুল আহমেদ চৌধুরী, বুদ্বিজীবী সলিমুল্লাহ খান, অধ্যাপক আনোয়ার হোসেন, ব্যারিস্টার আমিরুল ইসলাম, ভারতের সাংবাদিক জয়ন্ত ঘোষাল, মহেন্দ্র বেদ প্রমুখ।
মতায় গেলে ভারতে অনুপ্রবেশকারী বাংলাদেশিকে দেশে ফেরত পাঠানো হবে মোদির এমন বক্তব্যের প্রেেিত কুলদীপ নায়ার বলেন, এটি রাজনৈতিক বক্তব্য। এটি চাইলেই তিনি পারবেন না। কারণ বাংলাদেশের যে মানুষরা এখন ভারতে থাকে, তারা ভারতকে ধারণ করে। 
তিনি বলেন, মোদিকে বুঝতে হবে ভারতে ১৮০ মিলিয়নের মতো মুসলমান রয়েছে। দেশের দ্বিতীয় বৃহত্তম জনগোষ্ঠীকে তিনি উপো করতে পারেন না। তারা যেটা চায় না, মোদি সেটা করতে পারেন না।
গুজরাট দাঙ্গায় ৩ হাজারের মতো মুসলিম মারা গেলেও এ বিষয়ে মোদীর কোনো মন্তব্য না দেওয়ারও তীব্র নিন্দা জানান কুলদীপ নায়ার। নায়ার বলেন, সাম্প্রদায়িকতা শুধু ভারত নয়, পাকিস্তান এবং বাংলাদেশেরও বিষয়। এ ধরনের শক্তি গত কয়েক বছরে বাংলাদেশে শক্তিশালী মাথাচাড়া দিয়ে দাঁড়াতে পারেনি। শেখ মুজিবুর রহমান অসাম্প্রদায়িক রাষ্ট্র দেখতে চেয়েছিলেন বলে তিনি স্মরণ করেন।
তিনি বলেন, ভারতে কংগ্রেস জনগণের প্রত্যাশা পূরণ করতে পারেনি। ভারতের অর্থনীতি, কর্মসংস্থান কোনো দিকেই কংগ্রেস সফলতা লাভ করতে পারেনি।
তিনি বলেন, কংগ্রেস মতাকালে বাংলাদেশকে চাইলেও অনেক কিছুই দিতে পারেননি। এ সময় তিস্তা ও ফারাক্কা বাঁধ সমস্যার সমাধানের সুযোগ ছিল। মনমোহন বেশ কিছু ফর্মুলা নিয়ে এসেছিলেন বাংলাদেশে। কিন্তু মমতার কারণে তিস্তার সমাধান হয়নি। তিস্তা সমস্যার অবশ্যই সমাধান করা উচিত। তিনি বলেন, আমাদের এ অঞ্চলের মানুষকে দণি এশীয় হিসেবে গর্ববোধ করতে হবে। বাংলাদেশের মানুষকে ভাবতে হবে, প্রথমে আমি বাংলাদেশি এরপর হিন্দু অথবা মুসলমান। ধর্ম একান্তই ব্যক্তিগত বিষয়, এতে সকলের মত এক নয়।
তিনি ইউরোপের মতো দণি এশিয়ার দেশগুলোর মধ্যে ‘অভিন্ন বাজার’ বা ‘কমন মার্কেট’ চালু করা প্রয়োজন বলে মত দেন। 
সুশাসনের জন্য  দণি এশিয়াকে অসম্প্রদায়িক হিসেবে গড়ে তুলতে হবে এ কথা উল্লেখ করে তিনি বলেন, ধর্ম ব্যক্তিগত বা প্রাইভেট বিষয়। প্রথমে আমি বাংলাদেশি বা ভারতীয়। তারপরের পরিচয় আমি হিন্দু বা মুসলিম।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া