adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বাংলাদেশের সহযোগিতা উপলব্ধি করতে ব্যর্থ ভারত

evsjv‡`‡ki mn‡hvwMZv Dcjwä Ki‡Z e¨_© fviZ (wfwWI)নিজস্ব প্রতিবেদক : ডেইলি স্টার সম্পাদক মাহফুজ আনাম বলেছেন, বাংলাদেশ ভারতের সঙ্গে সম্পর্ক উন্নয়নের ক্ষেত্রে অব্যাহত সহযোগিতা দিয়ে এ দুটি দেশের সম্পর্কের মাত্রা পরিবর্তন করেছে। কিন্তু ভারত তা উপলব্ধি করতে ব্যর্থ হয়েছে। তিনি বলেন, বাংলাদেশের যত ত্রুটি থাক শেখ হাসিনার সরকার ভারতের সঙ্গে সম্পর্কের ক্ষেত্রে নতুন দিগন্ত উম্মোচিত করেছে। এবং যত দোষই থাকুক না কেন এজন্যে কৃতিত্ব  সরকারের। কিন্তু ভারত এ বিষয়টি উপলব্ধি করতে ব্যর্থ হয়েছে। 
বাংলাদেশ দেশটির সঙ্গে যে সহযোগিতা করেছে তা উপলব্ধি করতে এবং এ নিয়ে ভবিষ্যতে আরো বিশাল সম্ভাবনার দ্বার যে উম্মুক্ত করা যেত তা বুঝতে পারেনি ভারত।
 রাজধানীর গুলশানে হোটেল লেকশোরে আয়োজিত ভারতের নির্বাচন পরবর্তী বাংলাদেশের সঙ্গে দেশটির সম্পর্ক নিয়ে গোলটেবিল বৈঠকে মাহফুজ আনাম আরো বলেন, শুধু বাংলাদেশের সঙ্গে সম্পর্কেন নতুন দিগন্ত সৃষ্টি করতে ভারত ব্যর্থ হয়নি বরং এ উপমহাদেশে সম্ভাবনার যে সুযোগ ছিল তাও বুঝতে পারেনি দেশটি। ভারতের পররাষ্ট্রনীতি দেশটির আমলাতন্ত্রের উপর নির্ভরশীল তবে বাংলাদেশ দেশটির পঞ্চম বৃহত্তম বাণিজ্যিক অংশীদার। ভারতের সঙ্গে আনুষ্ঠানিক বাণিজ্যের পরিমাণ ১ বিলিয়ন ডলার হলেও অনানুষ্ঠানিক বাণিজ্যের পরিমাণ ৬ থেকে ৮ বিলিয়ন ডলার। বাংলাদেশ ভারতকে যে পরিমাণ সহযোগিতা করছে তার ভিত্তিতে দেশটি নতুন করে সম্পর্ক উন্নয়নে কোনো পরিকল্পনা গ্রহণ করতে পারেনি।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া