adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

আসামে গণহত্যা, ২৬ বাঙালি মুসলমানের লাশ উদ্ধার

Avmv‡g MYnZ¨v, 26 evOvwj gymjgv‡bi jvk D×viআন্তর্জাতিক ডেস্ক : ভারতের আসাম রাজ্যের কোকরাঝাড় ও বাকসা জেলায় দুদিন ধরে সংখ্যালঘু বাঙালি মুসলমানদের উপর গণহত্যা চলছে। এতে হত্যার শিকার হয়েছেন বহু মুসলমান। যাদের বেশির ভাগই নারী ও শিশু। হালনাগাদ খবরে জানা গেছে, নিহতদের মধ্যে কমপক্ষে ২৬জনের লাশ উদ্ধার হয়েছে।
বৃহস্পতিবার রাতে কোকরাঝাড় ও বাকসা জেলায় দু’দফা গণহত্যায় শিকার ১১জনের লাশ উদ্ধার হলেও ভারত কর্তৃপক্ষ আক্রান্ত মুসলমানদের রক্ষায় পর্যাপ্ত নিরাপত্তা নিশ্চিত করতে পারেনি।
যার পরিণতিতে শুক্রবার বিকালে বাকসা জেলায় ফের হত্যাযজ্ঞের ঘটনা ঘটেছে। হালনাগাদ খবরে এখান থেকে এ পর্যন্ত ১৫ জন মুসলমানের লাশ উদ্ধার হওয়ার কথা জানা গেছে। হত্যাযজ্ঞ থেকে বাঁচতে কিশোর-যুবকসহ শত শত মুসলমান পুর“ষ পালিয়ে বেড়া”েছ। হত্যা ও ধর্ষণের শঙ্কার মধ্যে নিরাপত্তাহীন হয়ে পড়েছেন শিশু ও নারীরা।
আক্রান্তরা অভিযোগ করেছেন, গত ২৪ এপ্রিল আসামে লোকসভা নির্বাচনের পর থেকেই ইনডিয়ার রাষ্ট্রীয় নিরাপত্তা বাহিনী ¯’ানীয় প্রায় সব তরুণ মুসলমানদের তাড়া করে ফিরছিল।
এ কারণে রাতের বেলা তারা ঘরবাড়ি ছেড়ে জঙ্গলে আশ্রয় নিয়েছিল। বয়স্ক পুর“ষদের তত্ত্বাবধানে শিশু ও নারীরা শুধু বাড়িতে থাকতো। এই সুযোগে স্বশস্ত্র বোড়ো জঙ্গিরা তাদের বাড়িঘরে আগুন দেয় ও নির্বিচারে গুলিবর্ষণ করে।
 
অসমীয়া প্রতিদিন জানিয়েছে, শুক্রবার বিকেলে কারফিউ চলাকালেই বাকসা জেলার শালবাড়ি মহকুমার নারায়ণগুড়ির কয়েকটি সংখ্যালঘু (মুসলমান) পল্লীতে ঘাতকেরা নির্বিচারে গুলিবর্ষণ করে ও তাদের বাড়িতে আগুন ধরিয়ে দেয়। এতে অন্তত ১৫ জন নিহত হওয়ার খবর নিশ্চিত করে অসমীয়া প্রতিদিন জানিয়েছে, নিহতের সংখ্যা আরো বাড়তে পারে।
নিহতদের মধ্যে ১১জনের নামা জানা গেছে। তারা হলেন, রহিমা, ইব্রাহিম, আয়েশা, রিমিয়া, সমেজ আলী, হাজেরা খাতুন, লতিফা নেছা, মঞ্জুয়ারা বেগম, রহিম আলী, জয়ফল, এক বছর বয়সী শিশু বাহারুদ্দিন।
নারায়ণগুড়ির বেঁকী নদীর পশ্চিম দিকে অবস্থিত খাগ্রাবাড়ী (গেমপাড়া) গ্রামটিতে এ হামলায় কমপক্ষে অর্ধশত পরিবার গৃহহীন ও শিশুসহ বহু মুসলমান নিখোঁজ রয়েছে। বৃহস্পতিবার রাতে বাকসা জেলার শালবাড়ী মহকুমারই নরসিংবাড়ীতে তিনজন নিহত হওয়ার ঘটনায় জেলা প্রশাসন বিকাল ৪টার পর থেকে কারফিউ জারি করেছিল। কিন্তু বিকেল সাড়ে ৪টার দিকে কারফিউ চলাকালেই ৩০-৪০ জন স্বশস্ত্র ব্যক্তি খাগ্রাবাড়ীতে গ্রামবাসীকে লক্ষ্য করে গুলি বর্ষণ শুর“ করে। তারা ঘরবাড়িতে আগুণ ধরিয়ে দেয়ার পাশাপাশি পলায়রনত গ্রামবাসীকে ধরে ধরে ধারালো অস্ত্র দিয়ে জবাই করে হত্যা করে।
আনন্দবাজার পত্রিকা জানিয়েছে, বৃহস্পতিবার রাত ৮টার দিকে প্রথমে বাকসা জেলার কালাপানি নদীর তীরে নরসিংহবাড়ি গ্রামের সোনা মিঞার ঘরে ঢুকে একে ৪৭ রাইফেল সজ্জিত চার জঙ্গীরা গুলি বর্ষণ শুরু করে। এ সময় সোনা মিঞার পরিবারের সদস্যরা রাতের খাবার খাচ্ছিলেন। গুলিতে ঘটনাস্থলেই নিহত হন সোনা মিঞা, তার স্ত্রী রুমিসা খাতুন ও আত্মীয় চম্পা বেওয়া।
 তবে সোনা মিঞার দুই মেয়ে রসিদা (১২) ও তসলিমা খাতুন (৩) গুলিবিদ্ধ হলেও বেঁচে গিয়েছে। তাদের মৃত ভেবে জঙ্গিরা চলে যায়। পরে পুলিশ দু’জনকে বরপেটা হাসপাতালে ভর্তি করে। তসলিমার অবস্থা আশঙ্কাজনক।
বাক্সা জেলার এ ঘটনার রেশ মিলিয়ে যেতে না যেতেই রাত সোয়া ১১টার দিকে ২৫ জন জঙ্গী কোকরাঝাড়ের গোঁসাইগাঁও মহকুমার পর্বতঝোরা জঙ্গল সংলগ্ন বালাপাড়ায় হামলার ঘটনা ঘটে বলে জানিয়েছে আনন্দবাজার পত্রিকা। পত্রিকাটি জানায়, স্থানীয় মোহাম্মদ শেখ আলীর ঘরের দরজা ভেঙে প্রবেশ করে জঙ্গিরা গুলিবর্ষণ শুরু করে। এতে আলীর মা, অন্তঃসত্ত্বা স্ত্রী ও মেয়ে নিহত হন।
হামলার সময় খাটের তলায় লুকিয়ে ছিলেন আলী। তিনি বলেন, ‘অন্ধকারে পর পর গুলির শব্দ শুনতে পাই। প্রথমে আমার অন্তঃ সত্ত্বা স্ত্রীর চিৎকার শুনি। তার পর আমার মা, মেয়ের। কিছুই করতে পারিনি। জঙ্গিরা বেরিয়ে গেলে, ছেলেকে নিয়ে পালাই।
আরো দুটি মুসলিম পরিবার হত্যাযজ্ঞের শিকার হয় বলে নিশ্চিত করে আসামের দৈনিক নববার্তা প্রসঙ্গ জানিয়েছে, বালাপাড়ায় তিন মুসলিম পরিবারের আটজন সদস্য নিহত হয়েছেন।
প্রশ্নবিদ্ধ ইনডিয়ার রাষ্ট্রীয় বাহিনীর ভূমিকা :
আসামে বৃহস্পতিবার ও শুক্রবারের গণহত্যার পেছনে ইনডিয়ার রাষ্ট্রীয় সেনাবাহিনী ও পুলিশের সহযোগিতার অভিযোগ করছেন ¯’ানীয় আক্রান্ত মুসলমানরা। তাদের দাবি হামলার আগে থেকেই সেনা ও পুলিশের তাড়া খেয়ে মুসলমান তর“ণরা রাতে বাড়িতে অবস্থান করতে পারছিল না। এই সুযোগে নির্বিঘ্নে গণহত্যা চালিয়েছে জঙ্গীরা।
অন্যদিকে অভিযোগ পাওয়া গেছে, হামলার সময় আশেপাশে সীমান্তরক্ষী বাহিনী বিএসএফ অবস্থান করলেও আক্রান্ত মুসলমানদের রক্ষায় তারা কোনো চেষ্টা করেনি। এ ব্যাপারে বালাপাড়া গ্রামের বাসিন্দা মোহাম্মদ আলী উকিল বিবিসি বাংলাকে বলেন, ‘ভোটের পর থেকেই সেনা আর পুলিশ গ্রামের ছেলেদের আটক করে হেনস্থা করছে। তাই রাতে যুবকরা কেউ বাড়িতে থাকে না, জঙ্গলে থাকে। কালও (বৃহস্পতিবার রাতে) কেউ বাড়িতে ছিল না।
‘বারোটার একটু আগে হঠাৎই বোড়ো জঙ্গীরা আক্রমণ করে। তিন চারটি বাড়ির দরজা লাথি মেরে ভেঙ্গে ফেলে আর গুলি চালাতে শুরু করে। বেশীরভাগই বিছানায় ঘুমন্ত অব¯’াতেই মারা গেছেন – কেউ উঠতে পারেননি। গুলি চালানোর পরে কোপানোও হয় দেহগুলির ওপরে।’
তিনি জানিয়েছেন, হামলায় বালাপাড়ার একটি পরিবারে শুধু বছর পঁচিশেকের এক জন যুবক বেঁচে আছেন। বাকী সবাই নিহত হয়েছেন। আক্রান্ত গ্রামটির পাশে অব¯ি’ত একটি বিএসএফ ক্যাম্প থেকে রাতে টহল দেওয়া সত্ত্বেও হামলার ঘটনা ঘটেছে বলে উল্লেখ করেছেন আলী।
 নরেন্দ্রমোদি ও প্রমীলা রাণীর সাম্প্রদায়িক উস্কানি :
ইনডিয়ার লোকসভা নির্বাচনকে কেন্দ্র করে সম্প্রতি সাম্প্রদায়িক দল বিজেপির প্রধানমন্ত্রী প্রার্থী নরেন্দ্রমোদি ও বিজেপির সমর্থক আসামের আঞ্চলিক দল বোড়ো পিপলস ফ্রন্টের নেত্রী প্রমীলা রাণী ব্রহ্মর বাঙালী মুসলমানদের বিরুদ্ধে উস্কানিমূলক বক্তব্য দেন।
 
এর মধ্যে গত ২৭ এপ্রিল সন্ধ্যায় পশ্চিমবঙ্গের শ্রীরামপুরে নরেন্দ মোদি হুঙ্কার দেন, ‘ইনডিয়ায় অনুপ্রবেশকারী বাংলাদেশিরা বিছানা, বালিশ গুছিয়ে তৈরি থাকুন। ১৬ মের পর তাদের এদেশ থেকে তাড়ানো হবে।’
মূলত বিজেপি এতদিন ধরে বাংলাদেশের সীমান্ত লাগোয়া ইনডিয়ার নাগরিক বাংলা ভাষাভাষী মুসলমানদেরকে বাংলাদেশি আখ্যায়িত করে তাদের জন্মভূমি থেকে বিতাড়নের যে অপরাজনীতি করে আসছে তার অংশ হিসেবেই মোদি এই বক্তৃতা করেন।
রয়টার্স জানিয়েছে, মোদির বক্তব্যের কারণে ইনডিয়ার উত্তর-পূর্বাঞ্চলে সাম্প্রদায়িক উত্তেজনা বিপদজনক হয়ে ওঠার কথা নাকচ করে দিয়েছেন বিজেপি নেতা অরুন জেটলি।
ক্ষমতায় আসলে বিজেপি সরকারের অর্থমন্ত্রী হতে ই”ছুক জেটলির দাবি, ‘মোদির বক্তব্যের মাধ্যমে এটাই প্রকাশিত হয়েছে যে আমরা অনুপ্রবেশ বন্ধ করতে চাই। যে কোন সরকারেরই উচিত অনুপ্রবেশ বন্ধ করা। এদিকে বৃহস্পতিবার প্রমীলা রাণী ব্রহ্ম এক বিবৃতিতে দাবি করেন, বিপিএফ প্রার্থীকে ভোটদান থেকে বিরত ছিল ¯’ানীয় সংখ্যালঘু মুসলমানরা।
বিবিসির কাছে দেয়া মন্তব্যে বাংলাভাষী মুসলিমদের ছাত্রসংগঠন অল বোড়োল্যান্ড মুসলিম স্টুডেন্টস এসোসিয়েশনের (এবিএমএসইউ) কোকড়াঝাড়ের জেলা সম্পাদক জায়দুল ইসলাম বলেন, ‘স্থানীয় বোড়ো বিধায়ক প্রমীলা রাণী ব্রহ্মর এরকম একটা বিবৃতি ছাপা হয় বৃহস্পতিবার সকালেই। আর রাতেই এই আক্রমণ হয়।’
 
প্রসঙ্গত, আসামের স্বশাসিত এলাকা বোড়োল্যাণ্ডের ৩০ ভাগ মানুষ বোড়ো জাতি। বাকি ৭০% মানুষই অবোড়ো – যাদের একটা বড় অংশ বাংলাভাষী মুসলমান। এই বাঙালী মুসলমানদের অনেকেই আবার কোকরাঝাড় ও বাকসা জেলার বাসিন্দা।
 গত ২৪ এপ্রিল এই এলাকায় লোকসভা নির্বাচন অনুষ্ঠিত হয়। এতে সব সম্প্রদায়ের অবোড়োদের মতো ¯’ানীয় মুসলমানরাও বিপিএফ প্রার্থীর বদলে সাবেক উলফা কমান্ডার হীরা শরণিয়াকে সমর্থন করে।
এ ব্যাপারে এবিএমএসইউ সাধারণ সম্পাদক রকিবুল ইসলাম বিবিসি বাংলাকে বলেন, ‘এবারের ভোটে যেহেতু অ-বোড়ো সংগঠনগুলো এক হয়ে একজন প্রার্থী দাঁড় করিয়েছিলাম, তাই বোড়ো জঙ্গীরা বদলা নিল। ভোটের পর থেকেই গ্রামে গ্রামে সন্ত্রাস চালাচ্ছিল। আর কাল রাতে এই দুটো ঘটনা হয়ে গেল।’
 উল্লেখ্য, ২০১২ সালে বোড়োল্যান্ড এলাকার জেলাগুলিতে মুসলমানদের উপর সন্ত্রাসী হামলা শুরু করে বোড়োরা। তাদের হাতে শতাধিক মুসলমান নিহত ও কয়ে লাখ উদ্বাস্তু হয়। বছর পেরিয়ে গেলেও এখনও বহু মুসলমান নিজেদের বাড়িতে ফিরতে পারছেন না।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া