adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সাদা পোশাকে কাউকে গ্রেফতার করা যাবে না

mv`v †cvkv‡K KvD‡K †MÖdZvi Kiv hv‡e bvনিজস্ব প্রতিবেদক: গ্রেফতারি পরোয়ানা ছাড়া সাদা পোশাকে কাউকে গ্রেফতার করা যাবে না বলে হুঁশিয়ারি উচ্চারণ করছেন বাংলাদেশের সমাজতান্ত্রিক দলের (বাসদ) সাধারণ সম্পাদক কমরেড খালেকুজ্জামান।
তিনি বলেন, সাদা পোশাকে কোনো মানুষকে গ্রেফতার করতে এলে প্রতিবাদ জানাতে হবে। গ্রেফতার করার আগে দেখতে হবে তাদের কাছে গ্রেফতারি পরোয়ানা রয়েছে কিনা।
শুক্রবার বিকেলে জাতীয় প্রেস ক্লাবের সামনে আয়োজিত এক বিক্ষোভ সমাবেশে সভাপতির বক্তব্যে তিনি একথা বলেন। নারায়ণগঞ্জসহ সারাদেশে অপহরণ, গুম ও খুন বন্ধের দাবিতে বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি) ও বাসদ এ বিক্ষোভ কর্মসূচির আয়োজন করে।
খালেকুজ্জামান বলেন, এখন সারাদেশে গুম, খুন চলছে। সরকার যদি এ ব্যাপারে জোরালো পদক্ষেপ না নেয়, তাহলে এসব হত্যা, গুম ও খুনের দায় সরকারকেই নিতে হবে।
প্রবীণ এ বাম নেতা বলেন, পুলিশ ও র্যা বের বিরুদ্ধে অপহরণের অভিযোগ রয়েছে। আমি অনুরোধ জানাব যেন এর একটি সুষ্ঠু তদন্ত করা হয়। আর যদি তদন্ত না হয়, তাহলে আমরা ধরে নেব র্যানব ও পুলিশের বিরুদ্ধে যে অভিযোগ উঠেছে তা সত্যি।
দুই বড় দলের সমালোচনা করে তিনি বলেন, দ্বিমুখী রাজনৈতিক দল দিয়ে দেশে গণতন্ত্র প্রতিষ্ঠা করা যাবে না। গণতন্ত্র ফিরিয়ে আনতে হলে বিকল্প চিন্তা করতে হবে। এসময় তিনি নারায়ণগঞ্জে রোববারের সকাল-সন্ধ্যা হরতালের পক্ষে সমর্থন জানান।
নির্বাচন ও মানবাধিকার কমিশনের সমালোচনা করে বাসদের কেন্দ্রীয় কমিটির সদস্য রাজেকুজ্জামান রতন বলেন, দেশে দুটি অথর্ব কমিশন রয়েছে। একটি হলো নির্বাচন কমিশন, অন্যটি মানবাধিকার কমিশন। নির্বাচন কমিশন যেমন সুষ্ঠু নির্বাচন দিতে ব্যর্থ হয়েছে, ঠিক তেমনি মানবাধিকার কমিশনও বিচার বহির্ভূত হত্যাকা- বন্ধ করতে ব্যর্থ হয়েছে।
বিক্ষোভ সমাবেশে অন্যদের মধ্যে বক্তব্য দেন কমরেড সাজ্জাদ জহির চন্দন, সিপিবির প্রেসিডিয়াম সদস্য সামসুজ্জামান সেলিম, বাসদের কেন্দ্রীয় কমিটির সদস্য বজলুর রশিদ ফিরোজ, বাসদের প্রেসিডিয়াম সদস্য জাহিদুল হক মিলু প্রমুখ।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া