adv
২৩শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১০ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

পুলিশের গতিহীন তদন্ত – ধরা যায়নি একজনকেও

ডেস্ক রিপোর্ট : নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের কাউন্সিলর এবং আইনজীবীসহ সাতজনের মৃতদেহ পাওয়ার পরও পুলিশ মামলায় অভিযুক্ত কাউকে ধরতে পারেনি।
স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী বলেছেন, ব্যক্তিগত শত্র“তার জের ধরে এই ঘটনা ঘটতে পারে বলে তারা প্রাথমিকভাবে ধারণা করছেন। পুলিশ জানিয়েছে, ঘটনার ব্যাপারে অপহরণের মামলা বৃহস্পতিবার হত্যা মামলায় রূপান্তর করা হয়েছে। চারদিন আগে গত রোববার দিনের বেলায় যখন সাতজনকে অপহরণের ঘটনা ঘটেছিল। সেদিন অপহৃত কাউন্সিলর নজরুল ইসলামের পরিবারের পক্ষ থেকে অপহরণের মামলা করা হয়েছিল। তাতে নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের আরেকজন কাউন্সিলরসহ ছয়জনের বিরুদ্ধে অভিযোগ আনা হয়েছিল। এছাড়া একই সময়ে অপহৃত আইনজীবী চন্দন সরকারের পরিবার একটি সাধারণ ডায়েরি বা জিডি করেছিল।
স্থানীয় থানা পুলিশের কর্মকর্তা আকতার হোসেন জানিয়েছেন, হত্যা মামলাতেও আগের ছয়জন অভিযুক্তকেই রাখা হয়েছে। তিনি আরও বলেন, “যেহেতু সবার মৃতদেহ পাওয়া গেছে এবং মৃতদেহগুলো নদীতে ডুবিয়ে দেয়া হয়েছিল। সে কারণে হত্যা মামলা হিসেবে রূপান্তর করা হয়েছে।
তবে মামলায় অভিযুক্তদের কাউকেই পুলিশ এখনো ধরতে পারেনি। যদিও পুলিশ বলছে, অভিযুক্তদের গ্রেফতারের জন্য অভিযান জোরদার করা হয়েছে। এদিকে, মৃতদেহ পাওয়ার পর এখন ক্ষতিগ্রস্তদের পরিবারের পক্ষ থেকে অভিযুক্তদের গ্রেফতারের দাবিকেই সামনে আনা হচ্ছে। নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের মেয়র এবং আওয়ামী লীগ নেত্রী সেলিনা হায়াৎ আইভী জানান, অভিযুক্তদের গ্রেফতার করতে না পারায় স্থানীয়দের মধ্যে ক্ষোভ রয়েছে। তিনি বলেন, এখন নারায়ণগঞ্জের সকল মানুষ দোষীদের গ্রেফতার দেখতে চায়। আমিও চাই, এই ঘটনার সাথে জড়িতদের শণাক্ত করে হোক। এবং এর উদ্দেশ্য কী ছিল, তাও বের করা হোক।
নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের কাউন্সিলার নজরুল ইসলাম এবং আইনজীবী চন্দন সরকারসহ যে সাতজনকে হত্যা করা হয় তারা সকলেই যেমন ক্ষমতাসীন আওয়ামী লীগের সমর্থক, তেমনি আরেকজন কাউন্সিলরসহ যে ছয়জনকে অভিযুক্ত করা হয়েছে, তারাও আওয়ামী লীগের সমর্থক হিসেবেই পরিচিত।
স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী আসাদুজ্জামান খান বলেছেন, ঘটনার পিছনে ব্যক্তিগত শত্রুতার জের থাকতে পারে বলে প্রাথমিকভাবে তারা ধারণা করছেন। তিনি বলেন, আমরা ধারণা করছি, ব্যক্তিগত জিঘাংসা বা প্রতিহিংসা, এ ধরণের কোনো বিষয় থেকে এটা ঘটতে পারে। তবে এটা পুরো তদন্তের পরই পরিষ্কার করে বলা সম্ভব।
মামলায় অভিযোগে একটা বিষয় এসেছে যে, অপহরণের সময় অপহরণকারীরা র্যাবের পরিচয় দিয়েছিল। এ ব্যাপারে দৃষ্টি আকর্ষণ করা হলে স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী বলেছেন, ক্রিমিনালরা এ ধরণের বিভিন্ন পরিচয় দিয়ে আরও দু’একটি ঘটনা ঘটিয়েছে। কিন্তু র্যাব বা ডিবি পুলিশ কাউকে ধরলেও,তারা ২৪ ঘণ্টার মধ্যে স্থানীয় থানা পুলিশকে জানায় বা আদালতে নিয়ে যায়। এই ক্ষেত্রে সে রকম হয়নি। সেজন্য আমরা বলছি র্যাব এগুলো করেনি।

কিন্তু প্রকাশ্যে অপহরণ এবং তারপর নদীতে মৃতদেহ পাওয়ার ঘটনায় আইনশৃংখলা রক্ষাকারী বাহিনীর ব্যর্থতার অভিযোগ মানতে রাজি নন স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী। তিনি মনে করেন, অভিযুক্তদের ধরতে না পারলে অথবা তদন্ত ব্যর্থ হলে, তখন ব্যর্থতার প্রশ্ন আসবে। বিবিসি।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া