adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ডায়বেটিস নিয়ন্ত্রণে আসলে ছোট-ছোট রোগ আর সমস্যার কারণ হয় না : নাঈমুল ইসলাম খান

Wvq‡ewUm wbqš¿‡Y Avm‡j †QvU-†QvU †ivM Avi mgm¨vi KviY nq bv : bvCgyj Bmjvg Lvb (wfwWI)ডেস্ক রিপোর্ট : মৌলিকভাবে আমাদের রাষ্ট্রে কিসের অভাবে গুম ও খুন ঘটে চলছে, কিন্তু প্রকৃত অপরাধীরা থাকছে ধরা-ছোঁয়ার বাইরে এবং সাধারণ জনগণের নিরাপত্তা বিষয়টাও থাকছে প্রশ্নের ভিতর। সাধারণত মানুষের শরীরের ছোট-ছোট রোগগুলি কাতর করে বড় রোগ ডায়বেটিসের জন্য। তাই ডায়বেটিস নিয়ন্ত্রণে আসলে ছোট-ছোট রোগগুলি আর সমস্যার কারণ হয়ে দাঁড়ায় না।
সিনিয়র সাংবাদিক নাঈমুল ইসলাম খান বাংলাভিশন টেলিভিশনের ‘গণতন্ত্র এখন’ অনুষ্ঠানে একথা বলেন। মোস্তফা ফিরোজের সঞ্চালনায় অনুষ্ঠানে আলোচক হিসেবে আরো উপস্থিত ছিলেন সিনিয়র সাংবাদিক মাহফুজউল্লাহ, ড. সা‘দত হুসাইন এবং ড. শাহদীন মালিক।
নাঈমুল ইসলাম খান বলেন, একটি স্বাধীন রাষ্ট্রে জনগণের নিরাপত্তা দেয়ার দায়িত্ব রাষ্ট্রের এবং রাষ্ট্র পরিচালনা করার জন্য যে সরকার থাকে প্রধানত তারই উপর বর্তায় দায়িত্বটি। কিন্তু সরকার কি দায়িত্ব? বাংলাদেশে এরকম অনেক ঘটনা রয়েছে যেমনÑ সাগর-রুনি হত্যা, রানাপ্লাজা, তাজরিনসহ অনেক যেখানে সরকারে এখনও দায়িত্বহীনতার ভূমিকায়। বাংলাদেশের প্রধান সমস্যা হল জন নিরাপত্তা যা বর্তমানে বড় রোগ।
তিনি বলেন, বাংলাদেশে গুম ও খুনের মাত্রা অধিক হারে বেড়ে চলেছে। যার প্রধান কারণ বিচারহীনতার সং¯কৃতি। আমাদের মধ্যে অন্যায় প্রশ্রয় দেয়ার যে প্রবণতা তা এখন সংস্কৃতিতে রূপ নিয়েছে এবং অপরাধীদেরকে আর কোর্ট সিস্টেমের মধ্যে ধরে রাখা যায় না। আমাদের সমগ্র অপরাধ চক্রের রাস্তা বন্ধ করতে হলে সর্বাত্মক উদ্যোগ নিতে হবে যেন কোনো অপরাধীর পার না পায়। আমরা কি প্রকৃতই আমাদের বিচার ব্যব¯’াকে নিশ্চিত করতে পেরেছি? বর্তমান প্রেক্ষাপটানুপাতে এটা একটা বড় প্রশ্ন। নিরাপত্তা কোনো একক বিষয় নয় এজন্য সমগ্র রাজনৈতিক দল, গণমাধ্যম, নাগরিক সমাজসহ সবাইকে একত্রে এগিয়ে আসতে হবে। বর্তমানে গুম খুনের জন্য এককভাবে শুধু প্রশাসনের সমালোচনা বা দোষারোপ করলে চলবে না।
তিনি আরো বলেন, রাষ্ট্রীয়ভাবে আমাদেরকে এসব সমস্যা নিয়ে একসাথে চিন্তা করতে হবে। কারণ নিরাপত্তার ব্যাপারে অনেক দেরি হয়ে গেছে এবং বর্তমানে অন্য কিছু নিয়ে চিন্তাভাবনা করার অবকাশ নেই। তাই আমাদের সবাইকে সতর্ক এবং সক্রিয় হতে হবে।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া