adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ঝুলে থাকা সিনেমার তালিকা দীর্ঘ হচ্ছে!

বিনোদন প্রতিবেদক : প্রযুক্তির কল্যাণে স্বাভাবিকভাবেই এগিয়ে গেছে বাংলা চলচ্চিত্রের গতি-প্রকৃতি। আগের চেয়ে এখন অনেক দ্রুত সময়ে একটি চলচ্চিত্রের কাজ শেষ করে ফেলা যায়। চলচ্চিত্রপাড়ায় এ অগ্রযাত্রার খবর আশার দিক হলেও নানা কারণে কিছু চলচ্চিত্রের কাজ পড়ে থাকায় হতাশার আঁধারও গাঢ় হচ্ছে। হতাশার দীর্ঘশ্বাস আরও লম্বা করার কথা হলো, কাজ পড়ে থাকা সিনেমার অর্থাৎ ঝুলন্ত সিনেমার তালিকা ক্রমেই লম্বা হচ্ছে।
এক অনুসন্ধানে জানা গেছে, এই তালিকায় অনেক জনপ্রিয় ও প্রভাবশালী পরিচালকের ছবিও ঠাঁই পাচ্ছে।
অনুসন্ধানে উঠে আসে, বিগত দু’ থেকে তিন বছর বা তারও আগে শুটিং শুরু হয়েছিল এরকম সিনেমার সংখ্যা দেড় ডজনেরও বেশি। কোনোটা আটকে রয়েছে প্রযোজকের সমস্যার কারণে, কোনোটা শিল্পীর অসুবিধায়, আবার কোনোটার কাজ কারণ ছাড়াই বটগাছের লতার মত ঝুলছে।
উল্লেখ করতে গেলে প্রথমে আসবে পরিচালক জি সরকারের সিনেমার কথা। তার প্রায় চারটি ছবির শুটিং শুরু হলেও এখনো শেষ হয়নি।  ছবিগুলো হলো- আমিন খান ও সিলভী অভিনীত ‘এক জবানের জমিদার হেরে গেলেন এইবার’, মৌসুমী ও ফেরদৌসের ‘মায়ের মত বোন’,  আমিন খান শাবনূরের ‘লাইলী মজনু’, জায়েদ খান ও বিন্দিয়ার ‘তুমি সুন্দর তাই চেয়ে থাকি’।
অভিনেতা মান্না বেঁচে থাকা অবস্থায় পরিচালক সোহানুর রহমান সোহান শুরু করেছিলেন ‘বৃষ্টির চোখে জল’ সিনেমার শুটিং। কিন্তু চিত্রনায়ক মান্নার প্রয়াণের পর আর শুরু হয়নি সিনেমাটির শুটিং। শেষ পর্যন্ত মান্নার মারা যাওয়ার সঙ্গে সঙ্গে মুছে যায় ‘বৃষ্টির চোখে জল’র সম্ভাবনাও।
২০০৬ সালে শাকিবকে নিয়ে পরিচালক শুরু করেছিলেন ‘স্বপ্নের বিদেশ’ সিনেমার শুটিং। টাকাসহ নানামুখী সমস্যার কারণে শেষ হচ্ছে না সেই ছবির শুটিং। এই সমস্যা দূর করে কবে সিনেমাটি দর্শকের মাঝে উপহার দিতে পারবেন এ নিয়ে শঙ্কিত এবং চিন্তিত পরিচালক। 
এমন প্রশ্নের উত্তর জানতে কথা হয় পরিচালক নজরুল ইসলাম খানের সঙ্গে। তিনি বলেন, প্রযোজকের টাকার সমস্যার কারণে শেষ করতে পারছি না সিনেমাটি। শাকিব খানের বরফের মধ্যে একটি শট বাকি আছে। টাকার জন্য এই ছোট শটটাই নেওয়া হচ্ছে না। তবে সিনেমাটি নিয়ে আমি আশাবাদী ছিলাম। এখনও পাগলের মত চেষ্টা করছি সিনেমাটি শেষ করার জন্য। দেখি কী হয়!
বড় বাজেটের সিনেমা হলেও বেশ রহস্যজনকভাবে আটকে আছে মৌসুমী, শাকিব, ফেরদৌস ও জনা অভিনীত মাসুম বাবুল পরিচালিত ‘চোখ যে মনের কথা বলে’ সিনেমার শুটিং। রহস্যজনক বলার কারণ, যখন পরিচালক সিনেমার শুটিং শুরু করেন তখন শাকিব খানের পারিশ্রমিক ছিল তিন লাখ টাকা, কিন্তু এখন ত্রিশ লাখ টাকা। সময়ের ব্যবধানে কমে যায় ফেরদৌসের জনপ্রিয়তা। নায়িকা জনার বিয়ে হয়ে যায় বিদেশে। এভাবেই অনিশিচত হয়ে পড়ে সিনেমাটি। 
শাবনূর ও ফেরদৌস অভিনীত মোস্তাফিজুর রহমান মানিকের ‘এমনও তো প্রেম হয়’ নামের একটি ছবি আটকে রয়েছে। বেশ কিছুদিন আগে অস্ট্রেলিয়ার মাটিতে মা হয়েছেন শাবনূর। 

শুধু কি এ কারণেই এই ছবির ভবিষ্যৎ প্রায় অনিশ্চিত হয়ে পড়েছে? প্রশ্নের জবাবে পরিচালক জানান, শুধু এ কারণে নয়, প্রযোজকের টাকার জন্য আটকে রয়েছে ছবিটি। টাকার সমস্যা কাটলে আর শাবনুর দেশে ফিরলে মাত্র কয়েকদিন সময় লাগবে সিনেমাটি শেষ করতে। কারণ মাত্র একটি গানের শুটিং বাকি আছে।
অর্ধেক পথে শুটিং বন্ধ হয়ে রয়েছে ইফতেখার আহমেদ ফাহমি পরিচালনায় পূর্ণিমা ও তাহসানের ‘টুবি কন্টিনিউড’। এ ছবির ঝুলে থাকার কারণ অভিনেত্রী পূর্ণিমা ব্যস্ত হয়ে পড়েন সংসার-জীবন নিয়ে। এরপর তো শাবনূরের মত পূর্ণিমাও জননীর খাতায় নাম লেখালেন। শেষ পর্যন্ত এই সিনেমার শেষ না হওয়ার তালিকায় পড়ে রইল। 
এছাড়া, মোস্তাফিজুর রহমান বাবুর ‘অবুঝ ভালোবাসা’সহ ঝুলন্ত অবস্থায় রয়েছে আরও বেশ কয়েকটি সিনেমা। কী হবে এসব সিনেমার ভবিষ্যত? জানা নেই সিনেমাপ্রেমীদের। জানা নেই যেন সংশ্লিষ্ট কলা-কুশলীদেরও।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া