adv
২৩শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১০ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

জোর তদবিরে সাত হাসপাতাল মালিকরা

†Rvi Z`we‡i mvZ nvmcvZvj gvwjKivরিকু আমির : কোমর বেঁধে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় এবং ওষুধ প্রশাসন অধিদপ্তর (ডিজিডিএ) তে তদবির চালাচ্ছে রাজধানীর ৭ নামিদামি হাসপাতাল মালিকরা। যেসব হাসপাতাল থেকে গত ২৪ এপ্রিল ওষুধ প্রশাসন অধিদপ্তর (ডিজিডিএ) অভিযান চালিয়ে অনুমোদনহীন বিদেশী ওষুধ উদ্ধার করেছে। অভিযোগ পাওয়া গেছে, কাড়িকাড়ি পয়সা ও কিছু প্রভাবশালীদের রাজনীতিকের মাধ্যমে এই তদবির চলছে। তবে এ ব্যাপারে স্বাস্থ্য মন্ত্রণালয় ও এর অধীন ডিজিডিএ- এর অবস্থান কঠোর। স্বাস্থ্য মন্ত্রণালয়, স্বাস্থ্য অধিদপ্তর ও ডিজিডিএÑ এর পদস্ত কয়েকজন কর্মকর্তার সঙ্গে কথা বলে এসব তথ্য জানা গেছে।
ডিজিডিএÑ এর মহাপরিচালক মেজর জেনারেল জাহাঙ্গীর হোসেন মল্লিক বলেন, ‘উদ্ধার করা ওষুধের বিষয়ে মন্ত্রী ও সচিব মহোদয়ের সঙ্গে কথা হয়েছে। তারা বলেছেন এ ঘটনায় কোনো ছাড় দেয়া হবে না।
স্বাস্থ্য মন্ত্রণালয় সূত্র জানায়, ওষুধ উদ্ধারের দিন গত ২৪ এপ্রিল থেকেই হাসপাতালের মালিকরা ওষুধ ফেরত এবং তাদের বিরুদ্ধে ব্যবস্থা না গ্রহণের জন্য তদবির শুরু করেছেন। অনেকেই মন্ত্রণালয়ে স্বশরীরেও এসেছেন। কিন্তু সুবিধা করতে পারেননি। পাশাপাশি ছুটছেন ডিজিডিএ- তে।
যেসব হাসপাতাল থেকে অনুমোদনহীন ওষুধ উদ্ধার করা হয়েছিল, সেগুলো হচ্ছে- রাজধানীর এ্যাপোলো, ইউনাইটেড, হেলথ অ্যান্ড হোপ, স্কয়ার, ল্যাবএইড, শমরিতা ও সেন্ট্রাল হাসপাতাল। ডিজিডিএÑ এর কর্মকর্তারা বলছেনÑ উদ্ধার করা ওষুধ ইনটেনসিভ কেয়ার ইউনিট (আইসিইউ)Ñ এ চিকিৎসাধীনদের জন্য ব্যবহার করা হয়। এসব ওষুধ কোরিয়া, সিঙ্গাপুর, মালোয়েশিয়া, জাপান, সুইজারল্যান্ড, ভারতসহ বিভিন্ন দেশের
বিশেষজ্ঞরা জানান, যে কোনো ওষুধ বহনের কিছু নিয়ম আছে। ওষুধ বহনের সময় সঠিক তাপমাত্রা নিয়ন্ত্রণ করতে হয়। কিন্তু চোরাইপথে আনা ওষুধ বিভিন্ন কায়দায় বহন করা হয় বলে সংশ্লিষ্ট ওষুধের তাপমাত্রা নিয়ন্ত্রণ করা সম্ভব হয় না। তাই গুণগত মান নিয়ে যথেষ্ট সন্দেহ থেকে যায়। ৭ বেসরকারি হাসপাতাল থেকে উদ্ধার হওয়া ওষুধও সন্দেহের বাহিরে নয়। এমন সন্দেহপ্রবণ ওষুধ দিয়ে আইসিইউÑ এর রোগীর চিকিৎসা চালানো আরো ঝুঁকিপূর্ণ বলে মনে করেন তারা। বিশেষজ্ঞরা আরো জানান, চোরাইপথের ওষুধ ব্যবহারে পার্শ্বপ্রতিক্রিয়া হবার সম্ভবনাও থেকে যায়।
জাহাঙ্গীর হোসেন মল্লিক বলেন, ‘ওষুধ আমদানির জন্য সরকার পথ করে দিয়েছে। আমাদের বসিয়েছে পরীক্ষা-নীরিক্ষা করে এসবের অনুমোদন দেয়ার জন্য। এ অবস্থায় চোরাইপথে কেন?’ তিনি আরো বলেন, ‘সম্প্রতি ডিজিডিএ থেকে কাস্টমসসহ সংশ্লিষ্ট দপ্তরে চিঠি দেয়া হয়েছে, বিদেশি ওষুধ ধরা পড়লে তারা যেন অবশ্যই আমাদের সঙ্গে যোগাযোগ করেন। অনুমোদিত ওষুধ হলে আমরা ক্লিয়ারেন্স দিব। আর অনুমোদনহীন হলে আইননানুগ ব্যব¯’া গ্রহণ করা হবে।’
মেজর জেনারেল জাহাঙ্গীর হোসেন মল্লিক বলেন, ‘হাসপাতাল কর্তৃপক্ষ ভুল স্বীকার করছেন। কিন্তু ভুল স্বীকার করলে তো হবে না। বাংলাদেশে যে এসব ওষুধের অনুমোদন নেই, তা তারা জানেন। কাজেই এ অবস্থায় ভুল স্বীকার করে কোনো লাভ নেই।’ তিনি আরো বলেন, ‘বর্তমানে দেশে ব্যবহƒত ৯৭ভাগ ওষুধ দেশেই উৎপাদন হচ্ছে। বাকি ৩ ভাগ আমদানি করতে হয়। যেসব ওষুধ উদ্ধার করা হয়েছে, সেসব আমদানি নির্ভর। তারা যদি এসব ওষুধের এতোই প্রয়োজনীয়তা অনুভব করত, তাহলে অবশ্যই অনুমোদন নেয়া দরকার ছিল। এতোদিন যে তারা অনুমোদন ছাড়া এসব ওষুধ ব্যবহার করেছে তার মান কেমন, সেগুলো কী আসলেই রোগ সারাতে কাজ করে, নাকি ক্ষতি করে, তা জানতাম না আমরা। এর মাধ্যমে তারা আইন ভঙ্গ করেছেন।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া