adv
২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

খুন, গুম ও অপহরণ নিয়ে সরকার কূটনৈতিক চাপে

Lyb, ¸g I AcniY wb‡q K~U‰bwZK Pv‡c miKviডেস্ক রিপোর্ট : সারা দেশে চলমান অপহরণ, গুম, খুন, আইনশৃঙ্খলা বাহিনীর বিচারবহির্ভূত হত্যা নিয়ে আন্তর্জাতিক মানবাধিকার সংগঠন এবং যুক্তরাষ্ট্রের মতো শক্তিগুলো বারবারই উদ্বেগ প্রকাশ করে আসছে। কিন্তু সম্প্রতি নারায়ণগঞ্জে একসঙ্গে সাতজনকে অপহরণ ও হত্যার ঘটনায় নতুন করে উদ্বেগ জানিয়েছে আন্তর্জাতিক মহল। এবার এ নিয়ে সরকার কূটনৈতিক চাপে পড়ছে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা যাচ্ছে। শিগগির এ বিষয়ে কার্যকরী পদক্ষেপ না নিলে আরো কঠিন চাপের মুখে পড়তে হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।
নারায়ণগঞ্জের ঘটনার পর ইতিমধ্যে যুক্তরাষ্ট্র, কানাডা এবং ইউরোপীয় ইউনিয়নের পাশাপাশি বিশ্বের বিভিন্ন মানবাধিকার সংগঠন উদ্বেগ জানিয়ে এ বিষয়ে দ্রুত কার্যকরী ব্যবস্থা নেয়ার আহ্বান জানিয়েছে।
সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, চলমান গুম, অপহরণ, খুন এবং বিচারবহির্ভূত হত্যাকাণ্ড নিয়ে বাংলাদেশের কূটনৈতিক অংশীদার এবং উন্নয়ন সহযোগী দেশ ও সংস্থার পক্ষ থেকে তীব্র চাপের মুখে পড়েছে সরকার। এ নিয়ে আন্তর্জাতিক অঙ্গনে বাংলাদেশ ইতিমধ্যেই ভাবমূর্তি সঙ্কটে পড়েছে। ইউরোপ, আমেরিকা ও মধ্যপ্রাচ্যের অনেক দেশ তাদের কূটনৈতিক মিশনের সদস্য ও নাগরিকদের এ ব্যাপারে সতর্ক থাকার পরামর্শ দিয়েছে।
বিষয়টি নিয়ে প্রতিবেশি ভারতের নজরদারি সবচেয়ে বেশি বলে জানিয়েছে দূতাবাসের একটি সূত্র।
এ বিষয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তজার্তিক বিভাগের অধ্যাপক ড. ইমতিয়াজ আহমেদ বলেন, গত এক মাস ধরে গুম, খুন নিয়ে যা চলছে তা রীতিমতো দেশ ও দেশের বাইরে চরম আতঙ্কের বিষয়। ৫ জানুয়ারি নির্বাচন পরবর্তী সময়ে এ ধরনের ঘটনা খুব সাধারণ ঘটনায় পরিণত হয়েছে। 
এভাবে চলতে থাকলে সরকারের ওপর কূটনৈতিক চাপ নেমে আসাটা খুবই স্বাভাবিক। তাছাড়া ভৌগলিক ও রাজনৈতিক কারণে বাংলাদেশ বিশ্বের কয়েকটি প্রভাবশালী রাষ্ট্রের কাছে খুবই গুরুত্বপূর্ণ। সেদিক থেকে বিবেচনা করলে অবশ্যই গুম-অপহরণ ও বিচারবহির্ভূত হত্যাকাণ্ডে বিষয়ে অতীতেও নানমুখি কূটনৈতিক চাপ দেখা গেছে। এবারো এর ব্যত্যয় হবে না বলে মনে করেন এই আন্তর্জাতিক বিশ্লেষক।
তিনি আরো বলেন, বাংলাদেশে এ ধরনের গুরুত্বপূর্ণ ইস্যুতে যুক্তরাষ্ট্র এবং ইউরোপীয় ইউনিয়ন উদ্বেগ প্রকাশের পাশাপাশি এসব বন্ধে কিছু সুপারিশও করেছে। কিন্তু সরকারের পক্ষ থেকে তেমন কোনো কার্যকর ব্যবস্থা কখনোই গ্রহণ করতে দেখা যায়নি।
নারায়ণগঞ্জে ৭ জনকে অপহরণ ও হত্যার পর শুক্রবার আবারো একজন, নোয়াখালীর বেগমগঞ্জে একজন এবং ব্রাহ্মণবাড়িয়ায় একজন অপহরণের শিকার হয়েছেন। এরা সবাই ব্যবসায়ী এবং অপহরণকারীরা মুক্তিপণ দাবি করেছে। এভাবে প্রতিদিন গুম-খুন বাড়তে থাকলে বিদেশে বাংলাদেশের ভাবমূর্তি চরম সঙ্কটে পড়বে বলে উল্লেখ করেন ড. ইমতিয়াজ আহমেদ।
উল্লেখ্য, গত রোববার দুপুর থেকে ২৪ ঘণ্টায় সারা দেশে অন্তত ১১ জন অপহৃত হয়েছে। এদের মধ্যে সর্বশেষ নারায়ণগঞ্জ থেকে ৭ জনের মৃতদেহ এবং এর আগে একজনকে জীবিত উদ্ধার করা হয়। চলতি বছরে গত তিন মাসেই সারা দেশে ১৯৬ জন ব্যক্তি অপহরণের শিকার হয়েছে। এর মধ্যে মৃতদেহ পাওয়া গেছে ৬২ জনের। বিএনপির দাবি, গত এক মাসেই ৩ শতাধিক মানুষ গুম-হত্যার শিকার হয়েছে।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া