adv
২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

‘আবার ‘৭৪ এর মত হত্যা,গুম ও আতঙ্কের পূনরাবৃত্তি ঘটছে’

ÔAvevi Ô74 Gi gZ nZ¨v,¸g I AvZ‡¼i c~bive„wË NU‡QÕনিজস্ব প্রতিবেদক : দেশে আবার ১৯৭৪ এর মত হত্যা,গুম ও আতঙ্ক উৎপীড়নের মত ভয়াবহ পরিস্থিতির পূনরাবৃত্তি ঘটছে। মানুষের স্বাভাবিক মৃত্যুর গ্যারান্টি নেই। অপহƒত স্বজনদের লাশটাও স্বজনরা পাবে কিনা এবং ধর্মীয় রীতি অনুসারে সেটা সৎকারের নিশ্চয়তাটুকু আজ নেই। বিকেলে বিএনপির গুলশান কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে দলের ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর এসব কথা বলেন।
তিনি বলেন, জনগণের জানমাল ইজ্জত রা করা সরকারের প্রধান দায়িত্ব। সেই জননিরাপত্ত্বায় যখন ভেঙ্গে পড়ে, তখন দেশে কোন সরকার আছে বলে মনে করার কোন কারণ নেই। তিনি আরো বলেন, আজ দেশে যখন ভয়ঙ্কর অবস্থা বিরাজ করছে, তখন সরকার আইনশৃঙ্খলা পরি¯ি’তি স্বাভাবিক বলে দাবি করে নাগরিকদের নিরাপত্ত্বা ও আতঙ্ক নিয়ে চরম পরিহাস করে চলেছে।
মির্জা ফখরুল বলেন, দায়িত্বশীল কেউ কেউ বিরোধী দলকে দায়ী করে চরম দায়িত্বজ্ঞানহীনতার পরিচয় দিচ্ছেন। মানুষের জীবন ও নিরাপত্ত্বা নিয়ে এমন নিষ্ঠুর তামাশা ও রাজনৈতিক চাতুরি না করার জন্য সরকারকে আহবান জানান তিনি।
তিনি বলেন, দেশে আইনশৃঙ্খলা রায় পুলিশ, র‌্যাবসহ যে সকল বাহিনী আছে, বর্তমান গণবিচ্ছিন্ন সরকার তাদেরকে গদি রা ও বিরোধী দল দমনে চরম অনৈতিক ও বেআইনিভাবে ব্যবহার করে চলেছে। জনগণের এ প্রতিষ্ঠানগুলোকে দলীয় স্বার্থে এমন অপব্যবহার করার কারণে নৈতিক শক্তি, শৃঙ্খলা, কার্যকারিতা ব্যাপকভাবে খর্ব হয়েছে। অপহরণ, গুম, খুনের যে ব্যাপক মহামারি দেখা দিয়েছে, তা রোধে এসব বাহিনী সাফল্যের পরিচয় দিতে পারছেনা। কোথাও কোথাও আইনশৃঙ্খলা বাহিনীর পরিচয়ে অপহরণ, গুম ও হত্যাকান্ডের ঘটনা ঘটলেও সংশ্লিœষ্ট কর্তৃপ তাদের যোগসাজশ অস্বীকার করেই দায় এড়াতে চাইছে।
তিনি বলেন, এ অস্বাভাবিক ও নৈরাজ্যকর অবস্থায় জনগণের দল হিসেবে জাতীয়তাবাদী দল বিএনপি নিরব দর্শক হয়ে বসে থাকতে পারেনা। কারণ শুধু ১৯ দল বা বিএনপির নেতাকর্মীরাই শুধু নন, সারাদেশের মানুষের নিরাপত্ত্বা আজ বিপন্ন হয়ে পড়েছে।
নারায়নগঞ্জের অপহরণ প্রসঙ্গে তিনি বলেন, ৭ জনের গুম হওয়ার তিনদিন পর শীতল্যায় লাশ পাওয়ার ঘটনায় জনমনে প্রচন্ড আতঙ্কের সৃষ্টি হয়েছে। এসময় তিনি দলের চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার সাংগঠনিক ‘রেড এলার্ট’ ঘোষণা ও মানুষের জীবনের নিরাপত্ত্বাকে সর্বাধিক গুরুত্ব দেয়াকে তিনি স্বাগত জানান।
এই ‘রেড এলার্ট’ কে কার্যকর করতে দেশের প্রতিটি এলাকার বিএনপি এবং এর অঙ্গসংগঠনের সকল নেতাকর্মীকে উদাত্ত্ব আহবান জানান তিনি। খুন, গুম, অপহরণ প্রতিরোধে দলের সকল অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতাকর্মীদের ১০টি লিখিত পরামর্শ দিয়েছেন তিনি। পরামর্শগুলো হলো:
১. প্রত্যেকের আওতাধীন এলাকায় লিফলেট, পোস্টার, সভা, মতবিনিময়সহ বিভিন্ন পন্থায় অপহরণ, গুম, হত্যা সম্পর্কে জনগণকে সচেতন এবং অপরাধের বিরুদ্ধে গণপ্রতিরোধ গড়ে তুলুন।
২. চলাফেরায় সতর্ক থাকুন। একা চলাচল, নির্জন ও অনিরাপদ স্থানগুলো এড়িয়ে চলুন।
৩. নেতারা কর্মীদের ও কর্মীরা নেতাদের এবং সকলে মিলে সাধারণ মানুষের নিরাপত্তার দিকে খেয়াল রাখুন। যতদূর সম্ভব পারস্পরিক যোগাযোগ বজায় রেখে চলুন।
৪. প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ার সাংবাদিক, মানবাধিকার কর্মী ও আইনশৃঙ্খলা রাকারী বাহিনীর স্থানীয় কর্মকর্তাদের ফোন নম্বর ও যোগাযোগের ঠিকানা সংগ্রহে রাখুন। কোনো ঘটনা ঘটলে দ্রুত তাদেরকে জানান। দলের নেতাকর্মীদেরকেও ফোনে বা এসএমএস’র মাধ্যমে জানিয়ে দিন।
৫. বিএনপির সদর দফতরের সঙ্গে নিয়মিত যোগাযোগ রাখুন। প্রতিটি ঘটনার রিপোর্ট কেন্দ্রকে জানান।
৬. কোথাও অপহরণের উদ্যোগের সংবাদ পেলে যত বেশি সংখ্যক সম্ভব লোক মিলে দ্রুত সেখানে উপ¯ি’ত হোন। মিলিতভাবে প্রতিরোধের চেষ্টা করুন।
৭.আইনশৃঙ্খলা রাকারী বাহিনীর পরিচয়ে কাউকে আটক করে নিয়ে যাওয়ার চেষ্টা হলে তাদের পরিচয় সম্পর্কে এবং আটক ব্যক্তিকে কোথাও নেওয়া হচ্ছে সে সম্পর্কে নিশ্চিত হোন।
৮. আটক ব্যক্তিকে যেখানে নেওয়া হচ্ছে সেখানে সদলবলে গিয়ে দায়িত্বশীলদের সঙ্গে কথা বলুন। কী অভিযোগে এবং কোন মামলায় গ্রেফতার করা হয়েছে তা জানার চেষ্টা করুন। কবে তাকে আদালতে সোপর্দ করা হবে তাও জেনে নিন। পারলে সাংবাদিক ও গণমাধম ব্যক্তিদের সঙ্গে নিন।
৯. আইনশৃঙ্খলা বাহিনীর ভুয়া পরিচয় দিলে তাকে প্রতিরোধ করুন। পুলিশে খবর দিয়ে তাদেরকে পুলিশের হাতে তুলে দিন।
১০. ভিকটিম পরিবারের পাশে দাঁড়ান। তাদের বিবরণ সংবাদ মাধ্যমে তুলে ধরুন। গুম, অপহরণ, খুনের বিরুদ্ধে প্রতিবাদ কর্মসূচি স্থানীয় ভিত্তিতে গ্রহণ ও পালন করুন। অন্যান্য রাজনৈতিক দল এবং সামাজিক সংগঠনকে এই প্রতিবাদ আন্দোলনে সম্পৃক্ত করুন।
এসব পরামর্শ শেষে বলা হয়,আমরা একটি নিরাপদ, সভ্য ও গণতান্ত্রিক সমাজ চাই। এজন্য আসুন আমরা ঐক্যবদ্ধ ও সোচ্ছার হই।
এছাড়া জ্যেষ্ঠ আইনজীবী চন্দন সরকারের অপহরণ ও হত্যাকাণ্ডের প্রতিবাদে নারায়ণগঞ্জে রবিবার ডাকা জেলা আইনজীবী সমিতির হরতালে বিএনপির নৈতিক সমর্থনেরও ঘোষণা দেন তিনি।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া