adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বাংলাদেশের ওপর চাপ অব্যাহত রাখবে যুক্তরাষ্ট্র

evsjv‡`‡ki Ici Pvc Ae¨vnZ ivL‡e hy³ivóªডেস্ক রিপোর্ট: গতকাল বুধবার যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলবিষয়ক উপকমিটিতে দক্ষিণ এশিয়াবিষয়ক এক শুনানি অনুষ্ঠিত হয়।
শুনানিতে অংশ নিয়ে বাংলাদেশে রাজনৈতিক বিরোধের দিকে ইঙ্গিত করে নিশা দেশাই বিশওয়াল বলেন, দ্বিপক্ষীয় তীব্র বিরোধ নিরসনে বাংলাদেশের ওপর চাপ অব্যাহত রাখবে যুক্তরাষ্ট্র। তিনি আরও বলেন, ‘আর আমরা সেখানে তেমন জোরালো কোনো আন্দোলনও দেখিনি।’
নিশা দেশাই বলেন, ‘আমরা বিশ্বাস করি, দুর্গম পথ অতিক্রম করে বাংলাদেশ অর্থনৈতিক ক্ষেত্রে যেসব সাফল্য অর্জন করেছে, সেসব অর্জন অচিরেই ভঙ্গুর ও অস্থায়ী হয়ে পড়বে যদি রাজনৈতিক ক্ষেত্রে স্থিতিশীলতা না থাকে।’ তিনি বলেন, রাজনৈতিক অঙ্গনে বড় ধরনের অন্তর্ভুক্তি না ঘটলে স্থিতিশীলতা সম্ভব না।
দারিদ্র্যপীড়িত বাংলাদেশে দীর্ঘমেয়াদি অস্থিতিশীলতা ভয়ানক রূপ ধারণ করতে পারে বলে সতর্ক করে দিয়েছে যুক্তরাষ্ট্র। এজন্য নিজেদের তিক্ত বিভক্তি মিটিয়ে এক হয়ে কাজ করতে বাংলাদেশের নেতাদের প্রতি আহ্বানও জানিয়েছে দেশটি।
অবশ্য ৫ জানুয়ারির নির্বাচনের পর বড় ধরনের আন্দোলন চোখে পড়েনি বলে কংগ্রেসের এশিয়া বিষয়ক পররাষ্ট্র সাব-কমিটিতে স্বীকার করেছেন তিনি।
তবে বড় ধরনের অংশগ্রহণমূলক রাজনৈতিক ব্যবস্থা ছাড়া রাজনৈতিক স্থিতিশীলতা অর্জন সম্ভব নয় বলেও মনে করেন তিনি।
এ সময় কংগ্রেসের এশিয়া বিষয়ক পররাষ্ট্র সাব-কমিটির সভাপতি স্টিভ শ্যাবট বাংলাদেশের রাজনৈতিক অগ্রগতিতে অব্যাহত প্রচেষ্টার প্রতি উৎসাহ দেন।
তিনি আশঙ্কা প্রকাশ করে বলেন, যদি এই সমস্যার সমাধান না হয়, আমার আশঙ্কা-সহিংসতা আরো বাড়তে থাকবে। আর এতে যুক্তরাষ্ট্রের গুরুত্ব¡পূর্ণ মিত্র মডারেট মুসলিম দেশ হিসেবে বাংলাদেশের চিত্র একেবারে উল্টো হতে পারে।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া