adv
২৭শে ফেব্রুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ | ১৪ই ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ

বাংলাদেশের নীতিতে প্রভাব খাটাচ্ছে ভারত : যুক্তরাষ্ট্রের প্রতিবেদন

evsjv‡`‡ki bxwZ‡Z cÖfve LvUv‡”Q fviZ : hy³iv‡óªi cÖwZ‡e`bআন্তর্জাতিক ডেস্ক : বাংলাদেশ নীতি আঞ্চলিক শক্তি দ্বারা ব্যাপকভাবে প্রভাবিত। বিশেষ করে ভারত কর্তৃক। মার্কিন যুক্তরাষ্ট্রের এক প্রতিবেদনে এ কথা বলা হয়েছে। বৃহস্পতিবার প্রতিবেদনটি কংগ্রেসে দাখিল করা হয়েছে।
২০১৩ সালে বিভিন্ন দেশের সন্ত্রাসবাদের ওপর তৈরি করা ওই প্রতিবেদনে বলা হয়, বাংলাদেশের বর্তমান ক্ষমতাসীন আওয়ামী লীগ সরকার এই অঞ্চলে সন্ত্রাসবাদ দমনের জন্য বারবার পারস্পরিক সহযোগিতার কথা বলে আসলেও গত কয়েক বছরে বাংলাদেশ-ভারত সম্পর্ক বহুজাতিক হুমকির কারণ হয়ে দাঁড়িয়েছে।
প্রতিবেদনে বিভিন্ন দেশে সন্ত্রাস মোকাবেলায় নেয়া বিভিন্ন পদক্ষেপ, সন্ত্রাসীদের নিরাপদ স্থান এবং বিদেশি সন্ত্রাসী সংগঠনগুলো সম্পর্কে বিস্তারিত তুলে ধরা হয়েছে।
প্রতিবেদনের বাংলাদেশ অংশে স্টেট ডিপার্টমেন্ট দক্ষিণ এশিয়ায় সন্ত্রাস মোকবেলায় বাংলাদেশকে ‘প্রভাবশালী অংশীদার’ হিসেবে উল্লেখ করে বলা হয়েছে, ‘দেশটি বৈশ্বিক সন্ত্রাস মোকাবেলায় নানা পদক্ষেপ নিচ্ছে।
এতে আরও বলাহয়, ‘বাংলাদেশের পররাষ্ট্র ও আঞ্চলিক নীতির বেশিরভাগই এ অঞ্চলের মূল শক্তি, বিশেষ করে ভারতের দ্বারা ‘প্রচ-ভাবে’ প্রভাবিত হয়। সন্ত্রাসের বিরুদ্ধে সরকারের নেয়া বিভিন্ন পদক্ষেপের কারণে বিভিন্ন দেশের সন্ত্রাসীদের এ দেশটিতে কার্যক্রম চালানো কঠিন হয়ে পড়েছে। ফলে ২০১৩ সালে বাংলাদেশে বড় ধরনের কোনো সন্ত্রাসী ঘটনা ঘটেনি।
স্থানীয় ও আন্তর্জাতিক সন্ত্রাসী সংগঠনগুলোর বিরুদ্ধে লড়াইয়ের মধ্যে দিয়ে বাংলাদেশ সরকারের ‘রাজনৈতিক সদিচ্ছা এবং প্রতিশ্র“তিরই’ প্রতিফলন ঘটেছে বলে প্রতিবেদনে বলা হয়েছে।
এতে বাংলাদেশ সরকারের নেয়া বিভিন্ন পদক্ষেপ এবং আগ্রগতিগুলোও তুলে ধরা হয়। বিশেষ করে সন্ত্রাসের বিরুদ্ধে আইনের বাস্তবায়ন এবং সন্ত্রাসী অর্থায়ন বন্ধে উল্লেখযোগ্য অগ্রগতি হয়েছে বলে প্রতিবেদনে উল্লেখ রয়েছে।
তাছাড়া সহিংসত ধর্মীয় উগ্রতার বিরুদ্ধে দাঁড় করাতে নারীদের জন্য অর্থনৈতিক সুযোগ-সুবিধাও বাড়াচ্ছে বাংলাদেশ সরকার।
প্রতিবেদনে বলা হয়, গত বছরের ২২ অক্টোবর যুক্তরাষ্ট্রের সঙ্গে বাংলাদেশের সন্ত্রাসবিরোধী সহযোগিতা চুক্তির কারণে দুই দেশের মধ্যে দ্বিপক্ষীয় সম্পর্কও উন্নত হচ্ছে।

 

জয় পরাজয় আরো খবর

Leave a Reply

Your email address will not be published.

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া