adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

২৩৪ ছাত্রীকে বোকো হারামের অপহরণ ও ‘বিয়ে’

আন্তর্জাতিক ডেস্ক : নাইজেরিয়াভিত্তিক সশস্ত্র ইসলামি সংগঠন বোকো হারাম দেশটির উত্তর পূর্বাঞ্চলীয় অঙ্গরাজ্য বরনো’র একটি মাধ্যমিক বিদ্যালয়ের ছাত্রী-আবাস থেকে ২৩৪ জন ছাত্রীকে অপহরণ করেছে বলে অভিযোগ এসেছে। জানা গেছে, অপহৃত ছাত্রীদের ক্যামেরুনে নিয়ে যাওয়া হচ্ছে, তবে তার আগে সম্পন্ন হয়েছে বোকো হারামের সদস্যদের সঙ্গে বিশেষ ‘বিবাহ প্রক্রিয়া’।
জানা যায়, বিগত ১৪ এপ্রিল বরনো অঙ্গরাজ্যের চিবোক শহরের একটি মাধ্যমিক সরকারী বালিকা বিদ্যালয়ের আবাসিক ভবনে বোকো হারেমের সশস্ত্র সদস্যরা অস্ত্রের মুখে এ অপহরণকাণ্ড চালিয়েছে। এ সময় ৪০ জন ছাত্রী পালিয়ে যেতে সক্ষম হলেও, অবশিষ্ট ২৩৪জন ছাত্রী আটক হয়ে পড়ে বোকো হারেমের হাতে।  
স্থানীয় জ্যেষ্ঠ নাগরিক গোষ্ঠি চিবোক এল্ডারস ফোরামের প্রধান ডক্টর পোগু চিবোক নাইজেরিয়ার দৈনিক পত্রিকা ডেইলি ট্রাস্টকে এ তথ্য নিশ্চিত করেন। চিবোক আরও জানান, বিশ্বস্ত সূত্রে খবর এসেছে, অপহৃত ছাত্রীদের চাদ হ্রদ হয়ে ক্যানো (নৌকা বিশেষ) যোগে ক্যামেরুনের দিকে নিয়ে যাওয়া হচ্ছে। তবে তার আগে অপহৃত ছাত্রীদের সশস্ত্র যোদ্ধাদের মধ্যে বন্টন করে দিয়ে ‘বিয়ে’ দেয়া হয়েছে।
তথাকথিত ‘বিয়ের’ ব্যাপারটি চাঞ্চল্যকর। জানা গেছে প্রতিটি ছাত্রীকে মাথাপিছু ২ হাজার নাইরা (সাড়ে ১২ মার্কিন ডলার) দেনমোহর দানে বিয়ে করা হয়েছে, একইসঙ্গে বিয়েকৃত মেয়েটির ‘স্বত্ত্বও’ কিনে নেয়া হয়েছে।
উল্লেখ্য, আফ্রিকা ও মধ্যপ্রাচ্য প্রভৃতি অঞ্চলে অপহৃতা বা যুদ্ধবন্দী নারীদের প্রতি আচরণে এ ধরনের সশস্ত্র দলগুলোর একটি সাধারণ মিল দেখতে পাওয়া যায়। নামমাত্র বিয়ের মাধ্যমে এ সকল নারীর ওপর যৌন নির্যাতন চালানো হয়, তাদের গর্ভধারণে বাধ্য করা হয়, যেমনটা ইতোপূর্বে যুদ্ধবিধ্বস্ত এবং গৃহযুদ্ধবস্থা চলমান দেশসমূহে দেখা গেছে।
অপহৃত ছাত্রীদের এখনও পর্যন্ত কোন খোঁজ না পেয়ে অভিভাবকেরা চরম উৎকণ্ঠায় দিন কাটাচ্ছেন। রাষ্ট্রীয় সেনাবাহিনী এর তদন্তে নামলেও এখনও কোন কূলকিনারায় সক্ষম হয়নি বলে জানা গেছে।
এদিকে সরকারী সূত্রে জানা যাচ্ছে, ১৪ এপ্রিল ১২৯ জন ছাত্রী অপহৃত হওয়ার পর সেনাবাহিনী ১৭ এপ্রিল ১২১ জনকে উদ্ধারে সমর্থ হয়েছে।  

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া