adv
২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

র‌্যাবকে নিষিদ্ধ করার সুপারিশ হিউম্যান রাইটস’র

ডেস্ক রিপোর্ট : বন্দুকযুদ্ধের মাধ্যমে ঠাণ্ডা মাথায় হত্যাকাণ্ড ঘটিয়ে যাচ্ছে নিরাপত্তা বাহিনী র‌্যাব এবং এক্ষেত্রে তাদের পাশে আছে খোদ সরকার- অভিযোগ নিউ ইয়র্কভিত্তিক বিশ্বের প্রভাবশালী মানবাধিকার সংস্থা হিউম্যান রাইটস্ ওয়াচের। এই অভিযোগের প্রেক্ষিতে অবিলম্বে র‌্যাবকে নিষিদ্ধ করার সুপারিশ করেছে সংস্থাটি।
৫ জানুয়ারি অনুষ্ঠিত বিতর্কিত নির্বাচনকে ঘিরে নির্বাচনকালীন এবং নির্বাচন পূর্ব ও পরবর্তী সময়ে যেসব সংঘর্ষের ঘটনা ঘটেছে, সেগুলো যাচাই করে গবেষণালব্ধ ফলের প্রেক্ষিতে বুধবার প্রকাশিত এক প্রতিবেদনে এই সুপারিশ করে সংস্থাটি। প্রতিবেদনটিতে সংঘর্ষের ঘটনার জন্য বিরোধী দলের পাশাপাশি সরকার ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীগুলোকেও দায়ী করা হয়।
প্রতিবেদনে বলা হয়- বাংলাদেশের নিরাপত্তা বাহিনীগুলো ক্ষমতার অপব্যবহারের মাধ্যমে দায়মুক্তির যে রাজত্ব করছে, তার ইতি ঘটানোর জন্য বাংলাদেশ সরকারের প্রতি আহ্বান অব্যাহত রেখেছে হিউম্যান রাইটস্ ওয়াচ। নির্বাচনপরবর্তী সময়ে সংঘর্ষের সঙ্গে জড়িতদের গ্রেফতারের নাম করে নিরাপত্তা বাহিনীগুলো বিরোধী দলের নেতাদের আইনবহির্ভূতভাবে গ্রেফতার করেছে।
বিরোধী দলের ১৯জন সক্রিয় নেতা ও কর্মীকে আইনবহির্ভূতভাবে হত্যা ও গ্রেফতার করা হয়েছে বলেও গবেষকরা তথ্য নথিভুক্ত করেছেন। প্রাপ্ত তথ্য অনুযায়ী- বিচারবহির্ভূত এসব হত্যাকাণ্ড সম্পর্কে বাংলাদেশ প্রশাসনের দাবি, এসব হত্যাকাণ্ডের শিকার ব্যক্তিরা নিরাপত্তা বাহিনী ও সশস্ত্র অপরাধী দলের মধ্যে গুলিবিনিময়ের সময়ে নিহত হয়েছেন।
সবগুলো ক্ষেত্রেই দেখা গেছে যে, ঘটনাগুলো আনুষ্ঠানিকভাবে প্রশ্নবিদ্ধ হওয়ার পেছনে গুরুত্বপূর্ণ ও শক্তিশালী কারণ রয়েছে। তথাকথিত এসব বন্দুকযুদ্ধের প্রায় সবগুলো ঘটনার প্রত্যক্ষদর্শীরাই জানিয়েছেন, নিহত ব্যক্তিদের প্রথমে আটক করা হয়েছে এবং আটক করার কয়েক ঘণ্টা কিংবা একদিন পরে তাদের হত্যা করা হয়েছে। অর্থাৎ বন্দুকযুদ্ধে নিহতদের ব্যাপারে সরকারের দেয়া বিবৃতির পুরো বিপরীত কথা বলছেন ঘটনার প্রত্যক্ষদর্শীরা।
সন্দেহভাজন ব্যক্তি যখন নিহত হন, তখন বন্দুকযুদ্ধে তাদের মৃত্যু হয়েছে দাবি করে নিরাপত্তা বাহিনীগুলোর দেয়া বক্তব্যের গ্রহণযোগ্যতাও ন্যূনতম, কারণ এই ধরনের ‘বন্দুকযুদ্ধে মৃত্যু’র ঘটনাগুলো তারা অত্যন্ত নিয়মিতভাবে ঘটিয়ে যাচ্ছেন। কিন্তু এসব ঘটনার কারণ হিসেবে তাদের ব্যাখ্যা যাচাই করলে পরবর্তীতে যা বেরিয়ে আসে তা হলো, সন্দেহভাজন কিংবা আটককৃত ব্যক্তিকে অত্যন্ত ঠাণ্ডা মাথায় হত্যা করা হয়েছে।
এক্ষেত্রে উদাহরণ হিসেবে চলতি বছরের ১৮ জানুয়ারি সাতক্ষীরা জেলায় নিরাপত্তা বাহিনীর হাতে নিহত হওয়া ১৫ বছরের কিশোর আবু হানিফ ওরফে ছোটনের কথা বলা যায়।
এই হত্যাকাণ্ডের ব্যাখ্যা হিসেবে স্থানীয় পুলিশ প্রশাসনের দাবি- ঘটনার আগে জামায়াতের ছাত্রসংগঠনের সদস্য ছোটন সংগঠনের আরো কয়েকজন সদস্যের সঙ্গে পুলিশের ওপর হামলা চালায়। কিন্তু পৃথকভাবে আলাপকালে ঘটনার কয়েকজন প্রত্যক্ষদর্শীর প্রত্যেকেই জানিয়েছেন, বন্দুকযুদ্ধে নিহত হওয়ার আগের দিনই সরকারবিরোধী আন্দোলন ও নিজ গ্রামে বেশ কয়েকটি মোটরসাইকেলে আগুন দেয়ার সঙ্গে জড়িত থাকার অভিযোগে নিরাপত্তা বাহিনীর হাতে আটক হয়েছিলেন ছোটন।
মানবাধিকার ভঙ্গ করার এক অন্ধকারাচ্ছন্ন রেকর্ড আছে বাংলাদেশের নিরাপত্তা রক্ষাকারী বাহিনীগুলোর। নির্দিষ্ট করে বলা যায়, দেশটির অন্যতম নিরাপত্তা সংস্থা র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন- র‌্যাব ২০০৪ সালে প্রতিষ্ঠিত হওয়ার পর থেকে বেশ নিয়ম অনুসরণ করেই মানবাধিকার ভঙ্গের ঘটনা ঘটানোর মাধ্যমে নিজেদের রাজত্ব কায়েম করে রেখেছে। আর এর মাধ্যমে দেশটিতে নির্যাতনের সংস্কৃতিতে প্রত্যক্ষভাবে অবদান রেখে চলেছে সংস্থাটি।
তাই অবিলম্বে র‌্যাবকে নিষিদ্ধ ঘোষণা করে এর জায়গায় অপরাধ ও সন্ত্রাস নির্মূলের লক্ষ্যে নিজেদের উৎসর্গ করে দেবে এমন একটি সম্পূর্ণ জবাবদিহিমূলক আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী প্রতিষ্ঠা করা উচিৎ।
অ্যাডামস্ বলেন, নিরাপত্তা বাহিনীর প্রতি অযাচিত পক্ষপাতিত্ব অবিলম্বে বন্ধ করতে হবে বাংলাদেশ সরকারকে এবং অপরাধের অভিযোগ থেকে মুক্তি দেয়ার ক্ষেত্রে ‘জিরো টলারেন্স’ নীতি অবলম্বনের মাধ্যমে জনস্বার্থে কাজ করতে হবে।
তিনি আরো বলেন, জানুয়ারির নির্বাচনকে ঘিরে ঘটে যাওয়া সংঘর্ষের ঘটনা পুরোপুরি অনুমানযোগ্য ছিল। কিন্তু তারপরেও এসব নির্যাতন বন্ধের লক্ষ্যে বাংলাদেশ সরকার কোনো ধরনের পদক্ষেপ তো নেয়ইনি, এমনকি এসব ঘটনায় ক্ষতিগ্রস্তদের ন্যায়বিচার প্রদানের ক্ষেত্রেও তারা কোনো ভূমিকা রাখেনি।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া