adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

রোনালদোর রেকর্ডে ফাইনালে রিয়াল

ছবি: সংগৃহীতস্পোর্টস ডেস্ক : এলিয়েঞ্জ এরেনায় মঙ্গলবার বায়ার্ন মিউনিখকে চমকে দিল রিয়াল মাদ্রিদ। ক্রিশ্চিয়ানো রোনালদোর ইতিহাস গড়ার দিন চ্যাম্পিয়ন্স লিগের চ্যাম্পিয়নরা ৪-০ গোলে হারের লজ্জা পেল। রিয়ালের কাছে ১১বারের মুখোমুখি লড়াইয়ে ঘরের মাঠে এটা প্রথম হার তাদের। কিন্তু সেটা এলো খারাপ সময়ে। সেমিফাইনালের দুই লেগে ৫-০ গোলে লিসবন ফাইনালের টিকিট পেল রিয়াল।
২০০২ সালের পর প্রথমবারের মতো চ্যাম্পিয়ন্স লিগ ফাইনালে উঠল রিয়াল। বুধবার চেলসি ও অ্যাতলেতিকো মাদ্রিদের ম্যাচ শেষে তাদের শিরোপার প্রতিদ্বন্দ্বী নিশ্চিত হবে।
নিজ এরেনায় শুরু থেকেই বল দখলের লড়াইয়ে এগিয়ে ছিল বায়ার্ন। তবে আসল কাজটা করেছে স্প্যানিশ জায়ান্টরা। রোনালদোসহ গ্যারেথ বেল ও করিম বেনজেমাকে নিয়ে গড়া দুর্দান্ত আক্রমণভাগে নবম মিনিটেই সুযোগ পেয়েছিল তারা।
২৫ গজ দূর থেকে নেওয়া বেলের ভলি রুখতে গিয়ে বাভারিয়ান গোলরক্ষক ম্যানুয়েল ন্যুয়ার ভীতসন্ত্রস্ত হয়ে গিয়েছিলেন। যদিও সেটা চলে যায় বারের পাশ দিয়ে। তবে আট মিনিট পর লুকা মোদ্রিচের কর্নার কিক থেকে পেনাল্টি স্পটে দাঁড়িয়ে থাকা সার্জিও রামোস কোনো কিছু না বুঝে ওঠার আগেই হেড দিয়ে জালে জড়ান।
তিন মিনিট না যেতেই ব্যবধান দ্বিগুণ করেন স্প্যানিশ তারকা। টনি ক্রুস ফাউল করেন বেলকে, ফ্রি কিক নেন অ্যাঞ্জেল ডি মারিয়া। আর্জেন্টাইনের কাছ থেকে উড়ে আসা বলটি দান্তের নজরের বাইরে থাকা রামোস জালে জড়ান। কয়েক মিনিট পর আসে রোনালদোর ইতিহাস গড়ার মুহূর্ত। ৩৪ মিনিটে দুর্দান্ত কাউন্টার অ্যাটাক থেকে গোল করেন পর্তুগিজ তারকা। মোদ্রিচ বল দেন বেনজেমাকে। ফরাসি ফরোয়ার্ড পাস দেন বেলকে, আর ওয়েলস তারকা সেটা বুঝিয়ে দেন রোনালদোকে। এ বছরের সেরা এই ফরোয়ার্ড সহজেই জালে জড়িয়ে লিওনেল মেসিকে ছাড়িয়ে যান। চ্যাম্পিয়ন্স লিগের এক মৌসুমে সর্বোচ্চ ১৫ গোলের রেকর্ড গড়লেন তিনি, যা আর কেউই করতে পারেনি।
এদিন রিয়ালের হয়ে ৫০তম চ্যাম্পিয়ন্স লিগের খেলায় এটি ছিল রোনালদোর ৫০তম গোলও।
৮৯ মিনিটে রোনালদিনহো স্টাইলে গোলের মাইলফলককে ১৬ তে নিয়ে যান পর্তুগিজ তারকা। ফ্রি কিক থেকে বায়ার্ন রক্ষণদেয়ালকে ফাঁকি দিয়ে গোলটি করেন তিনি। ম্যানচেস্টার ইউনাইটেডের সাবেক তারকার এটি ৬৭তম চ্যাম্পিয়ন্স লিগ গোল।
ম্যাচ শেষে কোচ কার্লো আনচেলত্তি বলেন,‘খেলোয়াড়রা সত্যিই খুব ভালো খেলেছে, অনেক অনেক অভিনন্দন তাদের। আমরা বলেছিলাম আমাদের দৃঢ় মানসিকতা আছে, আমরা সেটা দেখিয়েছি।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া