adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মধ্যযুগীয় বিচার ব্যবস্থায় দেশ এগুবে না

নিজস্ব প্রতিবেদক : বর্তমান বিচার ব্যবস্থাকে ‘মধ্যযুগীয়’ আখ্যায়িত করে ‘এ বিচার ব্যবস্থা দিয়ে ১৬ কোটি মানুষের বাংলাদেশ এগুতে পারবে না’ বলে মন্তব্য করেছেন আইন বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি সুরঞ্জিত সেনগুপ্ত।
বুধবার দুপুরে জাতীয় সংসদের মিডিয়া সেন্টারে এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন। গত মঙ্গলবার এ কমিটির বৈঠক অনুষ্ঠিত হয়।
সংবাদ সম্মেলনে সুরঞ্জিত জানান, বৈঠকে সারাদেশের সাব রেজিস্ট্রি বিভাগকে ডিজিটালাইজেশন করার জন্য চার সদস্যের সংসদীয় সাব কমিটি গঠন করা হয়েছে। তাকে প্রধান করে গঠিত এ কমিটিতে রয়েছেন সাহারা খাতুন, এম এ মজিদ ও জিয়াউল হক মৃধা। এ কমিটি সারাদেশের সাব রেজিস্ট্রি অফিস তদন্ত করে সেটাকে ডিজিটালাইজেশন করার বিষয়ে প্রতিবেদন উপস্থাপন করবে।
তিনি জানান, রেজিস্ট্রি অফিসের নিজস্ব তহবিলে ১১০ কোটি টাকা রয়েছে। সে টাকা দিয়েই এ কাজ করা সম্ভব বলেও জানান তিনি। দেশের উচ্চ ও নিম্ন আদালতে বর্তমানে ২৫ হাজারের বেশি মামলা ‘ঝুলে’ আছে দাবি করে এগুলোকে দ্রুত নিষ্পত্তির কথা বলেন সুরঞ্জিত। তিনি বলেন, ‘মামলার এ বোঝা সরাতে না পারলে একসময় সব জ্যাম হয়ে যাবে। দেখা যাচ্ছে বাবা মামলা করলে নাতিও সেটা শেষ করতে পারছে না।’
মামলার জট কমাতে ‘আইনগত রিফর্ম’ প্রয়োজন বলেও মন্তব্য করেন প্রবীণ এ সংসদ সদস্য। তিনি বলেন, ‘আমাদের অবকাঠামোগত অনেক সমস্যা আছে। আদিম বিচার ব্যবস্থা নিয়ে দেশকে এগিয়ে নিয়ে যাওয়া সম্ভব নয়। এজন্য বিচার ব্যবস্থায় প্রয়োজনীয় সংশোধনীও আনা প্রয়োজন। প্রয়োজনে অবসরপ্রাপ্ত বিচারকদের যুক্ত করে এবং মর্নিং ও ইভিনিংয়ে এক ঘণ্টা করে কোর্টে বেশি সময় দিয়ে এ জট কমাতে হবে। পাশাপাশি প্রচুর পরিমাণে বিচারক ও স্টাফ নিয়োগ করতে হবে।
তবে এসব বাস্তবায়ন করতে ‘রাজনৈতিক সদিচ্ছা’ সবচেয়ে বেশি প্রয়োজন বলে মনে করেন তিনি। পাশাপাশি বিচারক ও আইনজীবীদের আন্তরিকতা প্রয়োজনীয়তার ওপর গুরুত্বারোপ করে তিনি বলেন, ‘কেবল আইন সংশোধন করে নয়, বিচারকরা সময়মতো কোর্টে উঠলে আর সময়মতো নামলে মামলার এ জট অনেকখানি কমিয়ে আনা সম্ভব। আইন রিফর্ম করার পুরো বিষয়টি রাজনৈতিক সদিচ্ছার ওপর নির্ভর করছে। এ জন্য বিচারক, আইনজীবী ও সংশ্লিষ্ট সবার সঙ্গে আলোচনা করে করতে হবে। এ বিষয়টির খুটিনাটি বিশ্লেষণ করার জন্য আইন কমিশনের চেয়ারম্যানকে দায়িত্ব দেয়া হয়েছে বলেও জানান সুরঞ্জিত।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া