adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

গিটারে সুর তুলে চুরি করে ওরা

ডেস্ক রিপোর্ট : বেশভূষণে ধনীর দুলাল। হাত-কান-গলায় অঙ্গসজ্জা। হাতে গিটার। নগরীর বিপণিবিতান ও গাড়ি পার্কিংয়ে বন্ধুদের নিয়ে অন্যের পার্কিং করা মোটরসাইকেলে বসে আড্ডা ও গিটার বাজানোর অভিনয় করে ওরা। এক পর্যায়ে মোটরসাইকেলের লক ভেঙে তা নিয়ে চম্পট দেয় কথিত 'গিটার বাদক ও তার বন্ধুরা'। এভাবে চট্টগ্রাম নগরে একের পর এক মোটরসাইকেল চুরির ঘটনা ঘটছে। চট্টগ্রাম মহানগর পুলিশের (সিএমপি) তালিকায় রয়েছে অর্ধশতাধিক মোটরসাইকেল চোর। এর বাইরেও রয়েছে আরও অর্ধশত চোর, যারা উঠতি মোটরসাইকেল চোর। নাম পুলিশের তালিকায় না থাকায়তাদের রোধ করা অসাধ্য হয়ে পড়েছে প্রশাসনের জন্য।
মহানগর গোয়েন্দা পুলিশের অতিরিক্ত উপ-কমিশনার বাবুল আকতার বলেন, 'গিটার বাজিয়ে মোটরসাইকেল চোরচক্রের সদস্যরা বেশির ভাগই উঠতি অপরাধী, যাদের বেশির ভাগেরই নাম পুলিশের খাতায় নেই। তাদের বিষয়ে পুলিশের পর্যাপ্ত ধারণা না থাকায় তাদের নিয়ন্ত্রণ করা কষ্টসাধ্য হয়ে উঠেছে প্রশাসনের জন্য।'
পুলিশ ও গোয়েন্দা কর্মকর্তারা জানান, চট্টগ্রাম মহানগরে মোটরসাইকেল চোরচক্রের শতাধিক সদস্য সক্রিয় রয়েছে। চক্রের বেশির ভাগ সদস্যই বয়সে কিশোর, তর“ন এবং মাদকাসক্ত। মোটরসাইকেল চোরেচক্রগুলোর মধ্য থেকে পুরান ও উঠতি অপরাধীদের সমন্বয়ে গড়া হয়েছে 'গিটার বাদক' চোরচক্র। চক্রের সদস্যরা মোটরসাইকেল চুরির পর একসময় কুমিল্লা, সন্দ্বীপ নিয়ে গেলেও এখন এ ক্ষেত্রেও পরিবর্তন এসেছে। এখন নগর থেকে মোটরসাইকেল চুরির পর তা নিয়ে যাওয়া হয় খাগড়াছড়ি, রাঙামাটি, বান্দরবান, কুতুবদিয়া, মহেশখালীসহ প্রত্যন্ত অঞ্চলে।
মহানগর গোয়েন্দা পুলিশের উপ-পরিদর্শক সন্তোষ চাকমা বলেন, 'গিটার বাদক' চোরচক্রের সদস্যরা তিন গ্র“পে বিভক্ত হয়ে নগরের বিপণিবিতান ও গাড়ি পার্কিংগুলোয় অবস্থান নেয়।
একটি গ্র“প মোটরসাইকেল মালিকের পিছু নিয়ে তার গতিবিধি পর্যবেক্ষণ করে। আরেকটা গ্র“প মোটরসাইকেল ঘিরে গিটার বাজায়। তৃতীয় গ্র“পটি মোটরসাইকেলের লক ভাঙার কাজ করে। 

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া