adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

নিজ অধিকারের পরিসীমা জানেন না মন্ত্রী-এমপিরা

ডেস্ক রিপোর্ট : সংবিধানের ৭৮ অনুচ্ছেদে দেয়া ক্ষমতাবলে এমপিরা বিশেষ অধিকার এবং কিছু ক্ষেত্রে দায়মুক্তি ভোগ করে থাকেন। কিন্তু তাদের বিশেষ অধিকারের পরিসীমা কতটুকু সে বিষয়ে সুস্পষ্ট কোনো আইন নেই। বিশেষ অধিকার বলতে আসলে কী বোঝায়, তাও খুব পরিষ্কার নয়। যদিও এমপিদের সম্পর্কে যখনই কোনো বিরূপ সমালোচনা হয়, তখনই তারা সংসদে দাঁড়িয়ে বলেন যে, তাদের বিশেষ অধিকার ক্ষুণœ হয়েছে। সংবিধানের ৭৮ অনুচ্ছেদের ৫ দফায় বলা আছে, ‘এই অনুচ্ছেদ-সাপেক্ষে সংসদের আইন-দ্বারা সংসদের, সংসদের কমিটিসমূহের এবং সংসদ-সদস্যদের বিশেষ-অধিকার নির্ধারণ করা যাইতে পারিবে।’ কিন্তু ১৯৭২ সালে সংবিধান প্রণয়নের পরে ৪২ বছর পেরিয়ে গেলেও এখনো এমপিদের বিশেষ অধিকারে সুনির্দিষ্ট আইন প্রণয়ন করা হয়নি। 
সংসদে বিভিন্ন মন্ত্রণালয় সম্পর্কিত এবং অন্যান্য যেসব স্থায়ী কমিটি আছে, তার মধ্যে মাত্র দুটি কমিটির কথা সংবিধানে উল্লেখ আছে। সরকারি হিসাব কমিটি এবং বিশেষ অধিকার কমিটি। সংবিধানের ৭৬-এর ১ অনুচ্ছেদে সুনির্দিষ্টভাবে বিশেষ অধিকার কমিটি গঠনের নির্দেশনা দেয়া আছে। এই কমিটির ওপরই মূলত সংসদের কার্যক্রম ও কার্যপ্রণালি নিয়ন্ত্রণ তথা এমপিদের দায়বদ্ধতা প্রতিষ্ঠার ক্ষমতা দেয়া হয়েছে। কোনো সদস্য যদি মনে করেন যে তার বিশেষ অধিকার ক্ষুণœ হয়েছে তাহলে তিনি এ বিষয়ে স্পিকারের দৃষ্টি আকর্ষণ করতে পারেন এবং সংসদ চাইলে যার কারণে অভিযোগকারী এমপির বিশেষ অধিকার ক্ষুণœ হয়েছে তাকে এই বিশেষ কমিটিতে তলব করতে পারে।
সংবিধানে প্রদত্ত এই ক্ষমতাবলে এমপিরা সাধারণ নাগরিকের চেয়ে বাড়তি যেসব অধিকার ভোগ করেন, সেগুলোই বিশেষ অধিকার হিসেবে চিহ্নিত। যেমন সংসদের বৈঠকে এবং সংসদীয় ¯’ায়ী কমিটিতে তারা যেসব কথা বলেন, তার বিরুদ্ধে কোনো আদালতে যাওয়া যায় না। এছাড়া তারা দেওয়ানি মামলায় গ্রেফতার, জুরি হিসেবে দায়িত্ব পালন, সাক্ষী হিসেবে উপস্থিত হওয়া থেকেও অব্যাহতি পান।
ভারতীয় সুপ্রিম কোর্টের বিচারপতি সরকারের মতে, [বিশেষ রেফারেন্স অনুছেদ ১৪৩, এআইআর (১৯৬৫) এসসি ৭৪৫] নিজস্ব চ্ছঅভ্যন্তরীণ কার্যক্রম পরিচালনার ক্ষেত্রে সংসদের নিরঙ্কুশ নিয়ন্ত্রণের ক্ষমতাকে বিশেষ অধিকার হিসেবে বিবেচনা করা যেতে পারে। কোনো ব্যক্তিকে সংসদের অধিকার ক্ষুণœ বা অবমাননার দায়ে শাস্তি দেয়ার অধিকারকে ক্ষমতা হিসেবে আখ্যায়িত করা যায়।
জাতীয় সংসদের কার্যপ্রণালি বিধিতে এমপিদের বিশেষ অধিকারের বিষয়ে একটি পৃথক অধ্যায়ই রয়েছে। ১৬৩ থেকে ১৭৬ ধারা পর্যন্ত এই অধ্যায়ে বিশেষ অধিকারের বিষয়ে নির্দেশনা থাকলেও বিশেষ অধিকারের পরিসীমা বিস্তৃত নয়। যেমন ১৬৫ বিধিতে বলা আছে, কোনো সদস্যের বা সংসদের বা সংসদের কোনো কমিটির বিশেষ অধিকার ক্ষুণœ হয়েছে বলে যে কোনো সদস্য প্রশ্ন তুলতে পারবেন। এক্ষেত্রে ১৬৪ বিধি মতে তাকে বিশেষ অধিকার প্রশ্নের নোটিশ প্রদান করতে হবে। স্পিকার বিষয়টিকে জরুরি মনে করলে বৈঠক চলাকালে প্রশ্নকাল শেষ হওয়ার যে কোনো সময় বিশেষ অধিকারের প্রশ্ন উত্থাপনের অনুমতি দিতে পারবেন।
তবে বিশেষ অধিকারের প্রশ্নটি রাষ্ট্রপতির ব্যক্তিগত আচরণের বা বিচার বিভাগীয় কর্তব্য পালনরত কোনো আইন-আদালতের প্রতি কটাক্ষ থাকবে না বলে ১৬৫ বিধিতে উল্লেখ আছে। যদিও নবম সংসদের শেষ দিকে বিচারপতি এএইচএম শামসুদ্দিন চৌধুরী এবং বিচারপতি মিজানুর রহমান ভূঁইয়ার ব্যাপক সমালোচনা করেন এমপিরা। তাছাড়া ওই দুই বিচারপতির বির“দ্ধে আনীত অভিযোগ পর্যালোচনা তথা তাদের বিরুদ্ধে আনীত বিশেষ অধিকার ক্ষুণেœর বিষয়টি বিশেষ অধিকার কমিটিতেও পাঠানো হয়নি। কার্যপ্রণালি বিধির ১৭৪ বিধিতে বলা আছে স্পিকারের অনুমতি ছাড়া সংসদের সীমার মধ্যে কাউকে গ্রেফতার করা যাবে না। ১৭৫ বিধিতে বলা আছে স্পিকারের অনুমতি ছাড়া সংসদের সীমার মধ্যে কোনোরূপ দেওয়ানি বা ফৌজদারি পরোয়ানা জারি করা হবে না।
নাম প্রকাশ না করার শর্তে বেশ কয়েক সিনিয়র পার্লামেন্টারিয়ান বলেন, বিশেষ অধিকার বলতে সংসদে এমপিদের কথা বলা এবং সংসদ এলাকায় গ্রেফতার বা আটক থেকে সুরক্ষার বিষয়গুলোই সামনে আসে। পাঁচবার-সাতবার করে এমপি নির্বাচিত পরও অনেকে এই বিশেষ অধিকার বিষয়টি আসলে কী তাই জানেন না। বিষয়টি আরো বিস্তৃত হওয়া দরকার বলে মনে করছেন তারা। মা : ক:

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া