adv
১৮ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

এবার কাঁকড়া ও কুচিয়া চাষে নেমেছে সরকার

নিজস্ব প্রতিবেদক : এবার সরকারি উদ্যোগে দেশে কাঁকড়া ও কুচিয়া চাষ করা হবে। দেশের অর্থনৈতিক উন্নয়ন, বৈদেশিক মুদ্রা অর্জন ও বেকারত্ব দূরীকরণে এ উদ্যোগ নিয়েছে সরকার। মৎস্য অধিদফতরের কর্মকর্তা, কর্মচারী ও সুফলভোগী বিশেষ করে আদিবাসীদের কাঁকড়া, কুচিয়া চাষ ও ব্যবস্থাপনার ওপর প্রশিণ দেওয়া হবে।
‘বাংলাদেশের নির্বাচিত এলাকায় কাঁকড়া ও কুচিয়া চাষ’ প্রকল্পের আওতায় এই উদ্যোগ নিয়েছে সরকার। প্রকল্পের মোট ব্যয় ধরা হয়েছে, ২৫ কোটি টাকা, যা সরকারি খাত থেকে মেটানো হবে। ২০১৪-১৫ অর্থবছরের আসন্ন বাজেটে বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে এই চাষের প্রস্তাব করা হয়েছে। প্রকল্পের মেয়াদকাল জুলাই ২০১৪ থেকে জুন ২০১৭ সাল নাগাদ। প্রকল্পটি বাস্তবায়ন করবে মৎস্য অধিদফতর।
ময়মনসিংহ, নেত্রকোনা, দিনাজপুর, নওগাঁ, বাগেরহাট, খুলনা, সাতীরাসহ দেশের অন্যান্য উপযোগী জেলার নির্বাচিত জলাশয়ে এগুলোর চাষ করা হবে। পাশাপাশি কাঁকড়া ও কুচিয়া চাষের জন্য মৎস্য অধিদফতরের আওতাধীন মৎস্য বীজ উৎপাদন খামারের বিদ্যমান অবকাঠামো ও জলাশয়ের প্রয়োজনীয় সংস্কার করেও তাতে এগুলো চাষ করা হবে।
নির্বাচিত এলাকা ছাড়াও প্রকল্পের আওতায় সারা দেশে কাঁকড়া ও কুচিয়া চাষ জনপ্রিয় করে তোলা হবে। চাষ উপযোগী উপজেলায় কাঁকড়া ও কুচিয়া চাষ সম্প্রসারণের লে মৎস্য অধিদফতরের আওতাধীন মৎস্য বীজ উৎপাদনের মতো কাঁকড়া ও কুচিয়ার বীজ উৎপাদন করা হবে। প্রকল্পের আওতায় চাষের জন্য নতুন প্রযুক্তি সম্পর্কে জ্ঞান প্রদান করা হবে; যেন কাঁকড়া ও কুচিয়া চাষ ও রফতানির মাধ্যমে অধিক বৈদেশিক মুদ্রা অর্জন করা যায়।
পরিকল্পনা মন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেন, বিদেশে প্রতিটি কাঁকড়া ও কুচিয়া ৩ থেকে ৪ ডলারে বিক্রি হয়। কাঁকড়া ও কুচিয়া চাষের পর্যাপ্ত জায়গা আছে আমাদের দেশে। কাঁকড়া ও কুচিয়া চাষ করে আমরা প্রচুর পরিমাণে বৈদেশিক মুদ্রা অর্জন করতে পারি। তাই, সরকারি উদ্যোগে কাঁকড়া ও কুচিয়া চাষ করা হবে। এতে একদিকে যেমন বৈদেশিক মুদ্রা অর্জন সম্ভব হবে, অপরদিকে কর্মসংস্থান সৃষ্টি ও দারিদ্র্য বিমোচন হবে।
পরিকল্পনা কমিশন থেকে জানা গেছে, প্রকল্পটিকে ২০১৪-১৫ অর্থবছরের বার্ষিক উন্নয়ন কর্মসূচির (এডিপি) সবুজ পাতায় অন্তর্ভুক্ত করা হয়েছে। পরে সংশ্লিষ্টদের অনুমতিক্রমে থোক বরাদ্দ থেকে প্রকল্পের কাজ শুরু হবে।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া