adv
২৯শে মে, ২০২২ খ্রিস্টাব্দ | ১৫ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ

বঙ্গোপসাগর থেকে ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালাল ভারত

আন্তর্জাতিক ডেস্ক : পৃথ্বি ডিফেন্স ভেহিক্যাল বা পিডিভি নামের একটি এন্টি-ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে ভারত। বঙ্গোপসাগরে অবস্থানরত একটি জাহাজ থেকে চালানো এ পরীক্ষা সফল হয়েছে বলে দাবি করেছেন ভারতীয় কর্মকর্তারা।
রোববার ভারতীয় সময় রাত ৯টা ৭ মিনিটে এ পরীক্ষা চালানো হয়। পিডিভি ক্ষেপণাস্ত্রটি ১২০ কিলোমিটার উচ্চতায় এক্সো-অ্যাটমোসফেয়ার অঞ্চলের লক্ষ্যবস্তুতে আঘাত হানতে পারবে।
ভারতের প্রতিরক্ষা গবেষণা ও উন্নয়ন সংস্থা বা ডিআরডিও জানিয়েছে, এ ক্ষেপণাস্ত্র পরীক্ষার জন্য একটি নকল ‘শত্র“ ক্ষেপণাস্ত্র’ তৈরি করা হয় এবং ২০০০ কিলোমিটার দূর থেকে আসা লক্ষ্যবস্তু হিসেবে ঠিক করা হয়।
ডিআরডিও’র মুখপাত্র রবি কুমার গুপ্ত জানান, ‘ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ব্যবস্থার অংশ হিসেবে পৃথ্বি ডিফেন্স ভেহিক্যাল তৈরি করা হয়েছে এবং গতকাল সফলতার সঙ্গে এ মিশন শেষ হয়েছে।’ এর মধ্যদিয়ে পৃথ্বি ডিফেন্স ভেহিক্যালের লক্ষ্যগুলো অর্জিত হয়েছে বলেও দাবি করেন তিনি।
গতকালের ক্ষেপণাস্ত্র পরীক্ষার মধ্যদিয়ে ভারত এন্টি-ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ক্লাবের সদস্য হওয়ার কাছাকাছি পৌঁছালো। রাশিয়া এবং আমেরিকার হাতে শুধু এ ধরনের ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র বিধ্বংসী ব্যবস্থা রয়েছে।ওয়েবসাইট।

 

জয় পরাজয় আরো খবর

Leave a Reply

Your email address will not be published.

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া