adv
২৩শে মে, ২০২২ খ্রিস্টাব্দ | ৯ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ

অগ্রগতি সন্তোষজনক, জিএসপি পেতে আরো কাজ করতে হবে

নিজস্ব প্রতিবেদক : পণ্যের অগ্রাধিকারমূলক প্রবেশাধিকার (জিএসপি) সুবিধা ফিরে পাওয়ার েেত্র বাংলাদেশের কাজের অগ্রগতি সন্তোষজনক বলে জানিয়েছেন যুক্তরাষ্ট্রের দণি এশিয়া বিষয়ক সহকারী বাণিজ্য প্রতিনিধি মাইকেল জে ডিলানি। তবে জিএসপি ফিরে পেতে শ্রম আইন সংশোধন, কারখানা পরিদর্শন ও অগ্নি নিরাপত্তার বিষয়ে আরও কাজ করার তাগিদ দিয়েছেন তিনি।
সোমবার সন্ধ্যায় রাজধানীর রূপসী বাংলা হোটেলে টিকফা ফোরামের প্রথম বৈঠক শেষে আয়োজিত সংবাদ সম্মেলনে ডিলানি এ কথা বলেন। বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত ড্যান ডব্লিউ মজীনা সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন।
বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের মধ্যে বাণিজ্য ও বিনিয়োগ সহযোগিতা ফোরাম চুক্তি (টিকফা) ফোরামের এ বৈঠক সোমবার সকালে শুরু হয়। বৈঠকে যুক্তরাষ্ট্রের পে ৫ সদস্যের প্রতিনিধি দলের নেতৃত্ব দেন মাইকেল জে ডিলানি এবং বাংলাদেশের পে বাণিজ্য মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ সচিব মাহবুব আহমেদ।
জিএসপি পুনরুদ্ধারের আলোচনা বৈঠকের প্রথম ধাপে হয়নি বলে জানান বাণিজ্য মন্ত্রণালয়ের প্রতিনিধি এবং ডব্লিউটিও সেলের মহাপরিচালক অমিতাভ চক্রবর্তী। মধ্যাহ্ন বিরতির পর বাংলাদেশের প থেকে জিএসপি পুনরুদ্ধারে গৃহীত পদপেগুলো যুক্তরাষ্ট্রের প্রতিনিধিদের সামনে উপস্থাপন করা হয়।
উল্লেখ্য, ২০১৩ সালের জুন মাসে যুক্তরাষ্ট্র সরকার বাংলাদেশে শ্রমিকদের কাজের নিরাপত্তার অভাবের কারণ দেখিয়ে জিএসপি স্থগিত করে। জিএসপির আওতায় বছরে বাংলাদেশ যুক্তরাষ্ট্র থেকে মাত্র ৩ কোটি মার্কিন ডলারের সুবিধা পেয়ে থাকে।
বহু আলোচনা সমালোচনা ও বামপন্থিদের বিরোধিতার মুখে ২০১৩ সালের ২৫ নভেম্বর টিকফা চুক্তি স্বারিত হয়। এ চুক্তি মূলত কিছু সুনির্দিষ্ট বাণিজ্য ও বিনিয়োগ বিষয় নিয়ে আলোচনার প্রক্রিয়া। এর মাধ্যমে দুই দেশ দ্বিপীয় বাণিজ্য আরো বাড়ানোর জন্য কাজ করবে। চুক্তি স্বারের দিনই প্রথম বৈঠক হওয়ার কথা ছিল। কিন্তু যুক্তরাষ্ট্রের প্রস্তুতি না থাকায় বৈঠকটি ঢাকায় অনুষ্ঠানের আগ্রহ জানায় বাংলাদেশ।

 

জয় পরাজয় আরো খবর

Leave a Reply

Your email address will not be published.

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া