adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বেতনভাতার দাবিতে বলিভিয়ায় সেনাবিদ্রোহ

আন্তর্জাতিক ডেস্ক : ল্যাটিন আমেরিকার আলোচিত দেশ বলিভিয়ায় সামরিক বাহিনীর সৈনিকেরা কাজের আরও উন্নত পরিবশ ও জীবনমান বৃদ্ধির জন্যে আন্দোলন গড়ে তুললে দেশটির সামরিক বাহিনীর প্রধান ৭০০ জনকে বরখাস্ত করেন।
সেনা, নৌ ও বিমান বাহিনী থেকে অবাঞ্চিত ঘোষিত আন্দোলনে অংশগ্রহণকারী ওই সকল সেনাদের অভিহিত করা হচ্ছে দেশদ্রোহী, সামরিক বাহিনীর সম্মান বিনষ্টকারী হিসেবে।
জানা যায়, কাজের উন্নত পরিবেশ, বেতন ও স্বাস্থ্যভাতা বাড়ানোর দাবি নিয়ে চলতি সপ্তাহের মঙ্গলবার ৫০০ সেনা এক বিক্ষোভ পালন শুরু করলে, বৃহস্পতিবার নাগাদ বিক্ষোভকারী সেনাসংখ্যা ১ হাজার ছাড়িয়ে যায়। অনুন্নত পরিবেশ ও দুর্বল ভাতা ছাড়াও বলিভিয়ার আদিবাসী গোষ্ঠির প্রতি বৈষম্যমূলক আচরণ করা হচ্ছে বলেও অভিযোগ করেন তারা।
বরখাস্ত করার ঘোষণা হওয়ার পর বিক্ষোভকারী সেনারা বলিভিয়ার রাষ্ট্রপতি ইভো মোরালেসের সঙ্গে এক বৈঠকের ঘোষণা দেন। এছাড়া বিক্ষোভের শুরুতে গ্রেপ্তার ৪ সেনানায়ককে মুক্তি দেয়ার দাবি জানান তারা।
বৃহস্পতিবার ১ হাজারেরও অধিক সেনা পদব্রজে ক্যান্টনমেন্ট থেকে রাজধানী লা পাজের দিকে যাত্রা করেন।
এদিকে দেশটির প্রতিরক্ষামন্ত্রী রুবেন সাভেদ্রা জানান বলিভিয়ার সামরিক বাহিনীতে ব্যাপক পরিবর্তন আনা হচ্ছে এবং ২০১৫ সাল নাগাদ সামরিক বাহিনীর তালিকাভুক্ত সেনা ও সার্জেন্টরা বিশেষ বৃত্তিসুবিধা লাভ করতে পারবেন যেন উচ্চশিক্ষা নিয়ে তারা ক্রমশ সামরিক অফিসার পদে উন্নীত হতে পারেন।
দেশটির রাষ্ট্রপতি ইভো মোরালেস এখনও পর্ন্ত এ সংক্রান্ত কোন মন্তব্য করতে অস্বীকৃতি জানিয়েছেন।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া