adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

দেশের অর্ধকোটি বন্ধ্যার জন্য সরকারি চিকিৎসা কেন্দ্র একটি

নিজস্ব প্রতিবেদক :  দেশে বন্ধ্যাত্ব রোগ আশংকা জনক হারে বেড়েছে। এখন পর্যন্ত ৪০ লাখ দম্পতিকে সনাক্ত করা গেলেও ক্রমবর্ধমান নি:সন্তান পরিবারের হার ঠেকেছে ১৩ শতাংশে। চিকিৎসক ও ভ্রন বিশেষজ্ঞরা বলছেন, পরিবেশ ও খাদ্য দুষণ এবং জীবন প্রণালীর পরিবর্তনের কারণে এই অঞ্চলে মানুষের জন্ম সক্ষমতায় হুমকির মুখে পড়তে যাচ্ছে। অন্যদিকে একটি সšত্মানের জন্য বেসরকারি ফার্টিলিটি সেন্টারগুলোতে প্রতিদিন শত শত রোগী ধর্ণা দিচ্ছেন।
পৃথিবীর সবচেয়ে মধুর শব্দাবলী মা এবং বাবা ডাক শুনার চিরšত্মন আকাঙ্খায় বিয়ের পর দাম্পতিরা স্বপ্ন গুনেন দুজনের ভালবাসার স্বারক তাদের কোলে আলো ছড়াবে, ঘরে বাইরে সোনামনির চাঞ্চল্যে চোখ জুড়াবেন তারা। নিজেদের মতো গড়ে তুলবেন বুকের মানিককে। কোন ব্যবস্থা ছাড়া এক বছর চেষ্টাতে সন্তানের মুখ দেখতে না পারলে বন্ধ্যাত্ব ধরা হলেও দেশের প্রায় অর্ধকোটি দম্পতি একটি সন্তানের আশায় প্রহর গুনছেন বছরের পর বছর। সাধারণ প্রসূতির চিকিৎসা ব্যর্থ হওয়ার পর নিঃসন্তানরা ভ্রুন বিশেষঙ্গের চেম্বারে ধর্ণা দিচ্ছেন। দেশে এমন বিশেষঙ্গ মাত্র ছয় জন। দেশের সাতটি ইনফার্টিলিটি সেন্টারের ঢাকার ছয়টিতে তারা বসেন বলে সেগুলোতে প্রতিদিন যেন নিঃসন্তান দম্পতিদের সমাবেশ। নারী-পুরুষ, ধনী-গরীব আর নানা ধর্মের মানুষের একটাই সাধনা, একটি সন্তান।
চিকিৎসা করাতে আসা এক দম্পতি যেমনটি বলছিলেন, ‘আমিতো পরিক্ষা করেছি রেজাল্ট ভাল, আমার স্ত্রীর পরিক্ষাটিও করেছি, সবকিছুই নরমাল। তবে ডাক্তার একটু হরমোনের সমস্যার কথা বলেছিলেন ’।
 আরেক জন তার দুঃখ প্রকাশ করলেন এভাবে, ‘এ যে কতো কষ্টদায়ক ব্যাপার, আমি বলে বোঝাতে পারবোনা, সংসারে যদি একটা সন্তান না থাকে তাহলে কিছুই হয়না, সব অন্ধকার মনে হয়। মানুষ আঙ্গুল দেখিয়ে বলে যে, এই মেয়েটির সন্তান হয়না’। আরেক জন বললেন, ‘কলিং বেলের শব্দ শুনলে বাবার কাছে দৌড়ে যায়, কিন্তু আমিতো যেতে পারছিনা। কিম্বা আমার কাছেতো কেউ আসছেনা’।
উচ্চ প্রজননের এদেশে হঠাৎ করে এত নিঃসন্তান দম্পতি কেন? ভ্রুণ বিশেসঙ্গ আর চিকিৎসকরা বলছেন পরিবেশ, খাদ্য, আয়েশী জীবন আর নারী-পুরুষের অবাধ মেলামেশায় জটিল রোগ বালাই এ অঞ্চলের প্রজনন কাষমতাকে ক্রমেই অকেজো করে দিচ্ছে। 
বাংলাদেশ ফার্টিলিটি সোসাইটির সাধারণ সম্পাদক ডা.এম বাসেদ বন্ধ্যাত্বের হার প্রকাশ করে বলেন, ‘ বর্তমানে বাংলাদেশে প্রায় ১২-১৩ শতাংশ নিঃসন্তান দম্পতি রয়েছে।
ইনফার্টিলিটির কারণ সম্পর্কে ভ্রুণ বিশেষজ্ঞ ডা: রাশেদা বেগম বলেন, ‘সার দিয়ে উৎপাদিত খাবার খেলে মেয়েদের বন্ধ্যাত্বের ঝুঁকি একটু বেশি থাকে’।
বন্ধ্যাত্ব ও গাইনী বিশেষজ্ঞ  ডা: টি এ চৌধুরী বললেন, ‘আস্তে আস্তে মেয়েরা পড়া-লেখা করছে, চাকরি করছে, তার পরে বিয়ে করছে। বিয়ের পরে হয়তো দুই-তিন বছর প্রতিষ্ঠিত হতে চেষ্টা করে। এতে করে তাদের বয়স প্রায় ত্রিশের উপরে চলে যায়। তিনি বলেন, বয়স বাড়ার সাথেও এই রোগের সম্পর্ক আছে’।
মোহাম্মদপুর সরকারী ফার্টিলিটি সেন্টারে কর্মরত ডা: শামছুন নাহার বললেন, ‘নারী-পুরুষর একাধিক জনের সাথে মেলামেশার ফলে অনেক রোগ বিস্তার ঘটে। আর এই রোগের ফলেও বন্ধ্যাত্ব সৃষ্টি হতে পারে’। 
নারীর সমস্যার কারণে ৪০ শতাংশ, ৪০ শতাংশ পুরুষের জন্য, ২০ শতাংশ অজ্ঞাত কারণে দম্পতিরা বন্ধ্যাত্বে পড়লেও বিজ্ঞানের যুগেও অপমান সইতে হয় নারীকেই। তাই অনাগত সšত্মানের অস্তিত্ব জানার আনন্দও বেশি তাদের। প্রকাশ মিললো মোহাম্মদপুরে সরকারের একমাত্র বন্ধ্যাত্ব চিকিৎসা কেন্দ্রে। 
এক জন তার আনন্দ প্রকাশ করলেন এভাবে, ‘অনেক খুশি লাগছে, সবাইকে ফোনে জানিয়েছি। আত্বীয়স্বজন শুনে অনেক খুশি’।
বন্ধ্যাত্বের জন্য সরকারি একটি বিশেষ এই চিকিৎসালয়টি দেখা যায়। আর এখানেও বন্ধ্যাত্বের প্রাথমিক পর্বের চিকিৎসা দেয়া হয়ে থাকে। আর দ্বিতীয় পর্বের চিকিৎসা দেয়ার প্রস্তুতি চলছে এখানে। রোগীদের অনেকেই মনে করেন সারাদেশে এমন অনেক সরকারী চিকিৎসা কেন্দ্র যদি খোলা যেত তাহলে বেসরকারী যে ব্যয়বহুল চিকিৎসা থেকে মুক্তি পেতেন এই বন্ধ্যা দম্পতিরা।
আশার কথা হলো, বন্ধ্যাত্বের হার বাড়ার সঙ্গে সঙ্গে এই সমস্যার নানা পদ্ধতিরও ব্যাপক উন্নতি হয়েছে। এবং চিকিৎসার নানা তথ্য-কৌশল এবং যন্ত্রপাতিও বাংলাদেশে চলে আসছে দ্রুত। একুশে টিভি

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া