adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

চীনা কোম্পানির আর্থিক প্রস্তাব : পদ্মা সেতুতে ২৯৬১ কোটি টাকা বাড়তি ব্যয়


নিজস্ব প্রতিবেদক : চীনের একটি মাত্র কোম্পানি পদ্মা বহুমুখী সেতু নির্মাণের জন্য আর্থিক প্রস্তাব দিয়েছে। এতে প্রকল্পের জন্য নির্ধারিত ব্যয়ের চেয়ে ২ হাজার ৯৬১ কোটি টাকা বেশী চাওয়া হয়েছে। 
বাংলাদেশ সেতু কর্তৃপক্ষ বৃহষ্পতিবার নির্ধারিত সময়ের শেষ দিনে চীনের মেজর ব্রীজ ইঞ্জিনিয়ারিং কোম্পানী লিমিটেডের প্রস্তাবটি গ্রহণ করে। সূত্র জানায়, চীনা কোম্পানিটি সেতু নির্মাণের নির্ধারিত ব্যয় ৯ হাজার ১৭২ কোটি টাকার স্থলে ১২ হাজার ১৩৩ কোটি টাকার আর্থিক প্রস্তাব দিয়েছে। অন্য দু’টি কোম্পানী প্রস্তাব জমা দেয়ার সময় আরও অন্তত ১০ সপ্তাহ বাড়াতে বলেছিল। 
সেতু কর্তৃপক্ষ এর আগে আরও দু’টি আন্তর্জাতিক কোম্পানি ডেলিম এল এ- টি জয়েন্ট ভেঞ্চার এবং স্যামসং সি এ- টি কর্পোরেশনকে তাদের আর্থিক প্রস্তাব জমা দিতে বলেছিল। কারিগরি মূল্যায়ন কমিটি তাদের কারিগরি প্রস্তাব গ্রহণ করে। 
আর্থিক পস্তাব জমা দেয়ার শেষ সময় বৃহষ্পতিবার বিকেল ৩টার পর যোগাযোগমন্ত্রী ওবায়দুল কাদের সাংবাদিকদের বলেন, আর্থিক প্রস্তাব মূল্যায়নের পর সরকার জুনে সেতু নির্মাণ করতে বলবে। 
সেতু নির্মাণে নির্ধারিত ব্যয়ের চেয়ে অনেক বেশি ব্যয় হওয়ার ব্যাপারে একটি সূত্র জানায়, ৬.১৫ কিলোমিটার দীর্ঘ এই সেতুটি নির্মাণে প্রথমে যে ব্যয় ধরা হয়েছিল তখন মার্কিন প্রতি ডলারের মূল্য ছিল ৬০ টাকা। প্রকল্প অফিস এর ব্যয় ১৫ শতাংশ বাড়ার বিষয়টি বিবেচনা করে যখন ডলারের মূল্য দাড়ায় ৮০ টাকা। 
সেতু কর্তৃপক্ষের একজন কর্মকর্তা জানান, আন্তর্জাতিক দরপত্রের বিধান অনুযায়ী একটি কোম্পানি অংশ নিলেও তার মূল্যায়ন হতে হবে। 
চীনা মেজর ব্রীজ ইঞ্জিনিয়ারিং-এর ওয়েবসাইটে দেখা গেছে, কোম্পানিটি চীনসহ বিশ্বের কয়েকটি দেশে অনেক গুরুত্বপূর্ণ সেতু নির্মাণ করেছে।দ্য ফিনান্সিয়াল এক্সপ্রেস

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া