adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ধানমন্ডি মাঠ সবার জন্য খোলা থাকবে

ধানমণ্ডি মাঠ (ফাইল ফটো)নিজস্ব প্রতিবেদক : অবেশেষে রাজধানীর শেখ জামাল ধানমণ্ডি কাব খেলার মাঠ সবার জন্য উš§ুক্ত করে দিয়েছে ঢাকা দণি সিটি করপোরেশন।
বৃহস্পতিবার ঢাকা দণি সিটি করপোরেশনের নির্বাহী ম্যাজিস্ট্রেট অতুল মণ্ডল এ তথ্য নিশ্চিত করেছেন। মাঠটিতে শেখ জামাল ধানমণ্ডি কাবের অবৈধ স্থাপনা নির্মাণ বন্ধ এবং সর্বসাধারণের প্রবেশাধিকার ও ব্যবহার নিশ্চিত করতে পদপে নেওয়ার নির্দেশনা চেয়ে হাইকোর্টে করা রিটের শুনানি চলার মধ্যেই এ পদপে নিল ঢাকা দণি সিটি কর্পোরেশন।  
অবশ্য ৩ বছর আগেই ২০১১ সালের ১৫ মার্চ এক রায়ে ধানমণ্ডি মাঠের অবৈধ স্থাপনা সরিয়ে ১৫ দিনের মধ্যে সবার জন্য উš§ুক্ত করে দিতে আদেশ দিয়েছিলেন হাইকোর্ট। কিন্তু আদালতের রায় মানেননি শেখ জামাল ধানমণ্ডি কাবের কর্মকর্তারা। পরে ২০১৩ সালের ২৭ মে সুপ্রিম কোর্টের আপিল বিভাগ রায় অবমাননার জন্য কারণ দর্শানোর নোটিশ জারি করেন। কিন্তু সে নোটিশও কাবটি আমলে না নেওয়ায় পরিবেশবাদীরা হাইকোর্টে রিট করেছেন। 
বৃহস্পতিবার দুপুর দেড়টার দিকে ঢাকা দণি সিটি করপোরেশনের নির্বাহী ম্যাজিস্ট্রেট অতুল মণ্ডল ও কবির মাহমুদের নেতৃত্বে ধানমণ্ডি থানা পুলিশের সহায়তায় দখলদারেদে সাইনবোর্ড উচ্ছেদ করা হয়। এসময় সিটি করপোরেশন থেকে দুটি সাইনবোর্ড  স্থাপন করা হয়। এতে লেখা হয়েছে- এ মাঠটি এখন সবার জন্য উš§ুক্ত করা হলো।
আগামী ২৭ এপ্রিল রোববার পরিবেশবাদীদের করা ওই রিটের ফের শুনানি হবে বিচারপতি সালমা মাসুদ চৌধুরী ও বিচারপতি হাবিবুল গণির হাইকোর্টে বেঞ্চে। রিট আবেদনটি দায়ের করেছেন স্থপতি মোবাশ্বের হোসেন, ইকবাল হাবিব, ফারজানা শাহনাজ, মোহাম্মদ আবদুল আউয়াল, প্রফেসর ড. আবু সাঈদ এম আহমেদ ও মোরশেদ চৌধুরী। 
রিট আবেদনে অবিলম্বে ধানমণ্ডি মাঠে সকল স্থাপনা নির্মাণ বন্ধে পদপে নিতে ঢাকা দণি সিটি কর্পোরেশনের প্রশাসক, রাজধানী উন্নয়ন কর্তৃপরে (রাজউক) চেয়ারম্যান, ও রাজউকের পরিচালকের (প্রশাসন) প্রতি অন্তর্বর্তীকালীন সময়ের জন্য নির্দেশনা চাওয়া হয়েছে। ধানমণ্ডি মাঠে চলমান সকল অবৈধ নির্মাণ কাজ বন্ধ, বিদ্যমান সকল স্থাপনা উচ্ছেদে কেন স্থানীয় সরকার সচিব ও এলজিইডি’র প্রধান প্রকৌশলীকে নির্দেশ দেওয়া হবে না, সে মর্মে রুল চাওয়া হয়।
পাশাপাশি বৃহত্তর পরিকল্পনার (মাস্টারপ্লান) আলোকে উš§ুক্ত জায়গা হিসাবে ধানমণ্ডি মাঠে সর্বসাধারণের প্রবেশাধিকার ও ব্যবহার নিশ্চিতে এই দ্ইু বিবাদীকে কেন নির্দেশ দেওয়া হবে না, তাও জানাতে রুল চাওয়া হয়।
এছাড়াও গত ৯ এপ্রিল ওই মাঠে স্থাপনা নির্মাণের বিষয়ে রাজউকের পরিচালক প্রশাসনের দেওয়া চিঠির কার্যকারিতার ওপর স্থগিতাদেশ চাওয়া হয়।
 রিটে বিবাদী করা হয়েছে, এলজিআরডি সচিব, গৃহায়ন ও গণপূর্ত সচিব, ঢাকা দণি সিটি করপোরেশন, রাজধানী উন্নয়ন কর্তৃপ, রাজউকের পরিচালক (প্রশাসন), এলজিইডির প্রধান প্রকৌশলী ও লে. শেখ জামাল ধানমণ্ডি কাবকে।
সারা হোসেন জানিয়েছেন, ২০১১ সালের ১৫ মার্চ হাইকোর্ট এক রায়ে ধানমণ্ডি মাঠের অবৈধ স্থাপনা সরিয়ে ১৫ দিনের মধ্যে সবার জন্য উš§ুক্ত করে দিতে আদেশ দেন। কিন্তু আদালতের রায় মানেননি শেখ জামাল ধানমণ্ডি কাবের কর্মকর্তারা। পরে ২০১৩ সালের ২৭ মে সুপ্রিম কোর্টের আপিল বিভাগ রায় অবমাননার জন্য কারণ দর্শানোর নোটিশ জারি করেন। কিন্তু কোনো কিছুই আমলে নিচ্ছেন না কাব কর্মকর্তারা।
এদিকে হাইকোর্টের নির্দেশ অনুযায়ী ধানমণ্ডি খেলার মাঠ উš§ুক্ত করার দাবিতে পরিবেশবাদী ও পেশাজীবী বিভিন্ন সংগঠন দীর্ঘদিন ধরে মাঠটির পাশে সমাবেশ ও মানববন্ধন করে আসছে। গত ১৮ এপ্রিল সকালে সংগঠনগুলো মাঠের বন্ধ ফটক খুলে মাঠে প্রবেশ করে সমাবেশ করে। 
এরপর মাঠের ফটক ভেঙে অনধিকার প্রবেশের অভিযোগে শেখ জামাল ধানমণ্ডি কাবের সাধারণ সম্পাদক আরিফুর রহমান বাদী হয়ে ধানমণ্ডি থানায় মামলা করেন। মামলায় স্থপতি মোবাশ্বের হোসেন, স্থপতি ইকবাল হাবিব, সালমা এ সফি, কামরুন্নাহারের নাম উল্লেখসহ অজ্ঞাত ২০০ জনকে আসামি করা হয়েছে। আসামিরা গত মঙ্গলবার ঢাকার সিএমএম আদালতে আত্মসমর্পণ করে জামিন লাভ করেছেন। 
এ নিয়ে পরিবেশবাদী ও ক্রীড়া সংগঠনগুলো পাল্টাপাল্টি অবস্থান নেওয়ায় মাঠটিকে ঘিরে উত্তেজনা চলছে।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া