adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

তুলে দেয়া হচ্ছে ফিটনেসবিহীন গাড়ি, যানজট নিরসনে টাস্কফোর্স

নিজস্ব প্রতিবেদক : রাজধানীর যানজট নিরসনের জন্য বিআরটিএ (বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটি) চেয়ারম্যানকে সদস্য সচিব করে ১১ সদস্য বিশিষ্ট একটি টাস্কফোর্স গঠন করা হয়েছে। এ কমিটি আগামী মাস থেকে সমন্বিত পদপে গ্রহণ করবেন।
বৃহস্পতিবার দুপুরে যোগাযোগ মন্ত্রণালয়ের সম্মেলন কে সড়ক পরিবহন উপদেষ্টাদের ৪০তম সভা শেষে সাংবাদিকদের ব্রিফিংকালে যোগাযোগমন্ত্রী ওবায়দুল কাদের এ কথা বলেন।
মন্ত্রী বলেন, ‘আগামী ছয় মাসের মধ্যে রাজধানী থেকে সব ধরনের ফিটনেসবিহীন যানবাহন উচ্ছেদ করা হবে। তবে ফিটনেসবিহীন গাড়ি একবারে উঠিয়ে দেয়া যাবে না। এ ব্যাপারে আমরা কাজ করে যাচ্ছি। পাশাপাশি সব রাস্তার ট্রাফিক সিগন্যাল সিস্টেম ঢাকা মেট্রোপলিটন পুলিশের কাছে হস্তান্তর করা হবে।’ এ সময়ের পর আইন প্রয়োগকারী সংস্থা ফিটনেসবিহীন গাড়ির বিরুদ্ধে আইনি ব্যবস্থা গ্রহণ করবে বলে মন্ত্রী জানান।
ওবায়দুল কাদের বলেন, ‘বর্তমান প্রোপটে ঢাকার রাস্তায় বড় বাসের সংখ্যা ৭ হাজার থেকে ৪ হাজারে নেমে এসেছে। রাস্তায় যাত্রীদের সংখ্যা বাড়ছে। কিন্তু প্রয়োজনীয় বাস চালু করা যাচ্ছে না। এখনই রাস্তার সব ফিটনেসবিহীন গাড়ি চলাচল বন্ধ করে দিলে সমস্যার সৃষ্টি হবে।
তিনি আরো বলেন, ‘ফিটনেসবিহীন গাড়ি উচ্ছেদ করার পাশাপাশি নতুন বাস আমদানির জন্য অর্থমন্ত্রীর সঙ্গেও কথা বলা হবে। এ েেত্র যাতে মালিকরা ব্যাংক সুবিধা পান, সে বিষয়টিও দেখতে হবে।
ফুটপাথ দিয়ে বেপরোয়াভাবে রাস্তায় মোটারসাইকেল চালানোর ব্যাপারে মন্ত্রী সতর্কতামূলক বিজ্ঞপ্তি প্রচার করার জন্য বিআরটিএকে নির্দেশ দেন। সেই সঙ্গে ট্রাফিক সিগনালিং ব্যবস্থা নিশ্চিত করতে ডিএমপিকে নির্দেশ দেয়া হয়েছে। তারাই ট্রাফিক সিগন্যাল সচল ও  স্বয়ংক্রিয় যান্ত্রিক পদ্ধতি বাস্তবায়ন করবে বলে জানান মন্ত্রী। রাস্তায় চাঁদাবাজি বন্ধেও প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে বলেও সাংবাদিকদের আশ্বস্ত করেন মন্ত্রী।
এ সময় নৌ-পরিবহন মন্ত্রী শাজাহান খান, সড়ক সচিব, সড়ক বিভাগ, পুলিশ, র‌্যাবসহ সংশ্লিষ্ট বিভাগের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া