adv
২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

তাপমাত্রা ৫৪ বছরের রেকর্ড ছাড়ালো

নিজস্ব প্রতিবেদক : বাংলাদেশে ৫৪ বছরের মধ্যে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে বৃহস্পতিবার। এদিন দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল যশোরে- ৪২ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। আর রাজধানী ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪০ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস।
আবহওয়াবিদ আবুল কালাম মল্লিক জানান, এর আগে ১৯৬০ সালে দেশের সর্বোচ্চ ৪২ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা  রেকর্ড করা হয়েছিল।
তিনি আরো জানান, এই তাপপ্রবাহ আরো বাড়তে পারে। বৃষ্টি হওয়ার কোন সম্ভবনা আছে কি না জনতে চাইলে তিনি বলেন, ‘এখন বৃষ্টি সম্ভবনা কম থকলেও যেকোনো সময় বৃষ্টি নামতে পারে।  লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ এবং তৎসংলগ্ন এলাকা পর্যন্ত বিস্তৃত। স্বাভাবিক লঘুচাপ দণি বঙ্গোপসাগরে অবস্থান করছে। 
পূর্বাভাস :  আকাশ অস্থায়ীভাবে আংশিক মেঘলাসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। ঢাকা, টাঙ্গাইল, ফরিদপুর, রাজশাহী, ঈশ্বরদী, খুলনা, মংলা, যশোর ও চুয়াডাঙ্গা অঞ্চলসমূহের উপর দিয়ে তীব্র তাপ প্রবাহ এবং দেশের অন্যত্র  মাঝারী থেকে মৃদু তাপ প্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে।
আবহাওয়া পূর্বাভাসে বলা হয়েছে, লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ এবং তৎসংলগ্ন এলাকা পর্যন্ত বিস্তৃত। স্বাভাবিক লঘুচাপ দণি বঙ্গোপসাগরে অবস্থান করছে। আকাশ অস্থায়ীভাবে আংশিক মেঘলাসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে।
ঢাকা, টাঙ্গাইল, ফরিদপুর, রাজশাহী, ঈশ্বরদী, খুলনা, মংলা, যশোর ও চুয়াডাঙ্গা অঞ্চলগুলোর উপর দিয়ে তীব্র তাপ প্রবাহ এবং দেশের অন্যত্র  মাঝারি থেকে মৃদু তাপ প্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া