adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

কেমন আছেন রেশমা ?

ছবি: ফাইল ফটোনিজস্ব প্রতিবেদক : আজ থেকে এক বছর আগে রানা প্লাজার দুর্ঘটনা থেকে বেঁচে আসা ‘অলৌকিক কন্যা’ রেশমা এখন চাকরি করেন রাজধানীর ওয়েস্টিন হোটেলে। গার্মেন্টসে চাকরির সময়ের সেই অর্থ কষ্ট আর নেই। অভিজাত হোটেলে চাকরির সুবাদে ভালো বেতনও পান তিনি। বেতনের টাকা কিছু অংশ বাড়িতে পাঠান।  
তবে আর্থিক কষ্ট না থাকলেও এ মুহূর্তে শারীরিকভাবে সুস্থ নেই তিনি। গত প্রায় এক মাস ধরে তিনি জ্বরে ভুগছেন। শরীরের নানা জায়গায় ব্যথা। আলাপকালে বেরিয়ে আসে তার এই শারীরিক অবস্থার বর্ণনা। রেশমা বলেন, প্রতিদিনই জ্বর আসে। ১০১ থেকে ১০২ ডিগ্রি পর্যন্ত তাপমাত্রা ওঠে। শরীরের এ অবস্থার কারণে তিনি হোটেল থেকে ছুটি নিয়েছেন। ছুটি কতোদিনের জানতে চাইলে রেশমা বলেন, সুস্থ না হওয়া পর্যন্ত ছুটিতেই থাকবেন। ছুটি কাটাতে রেশমা এখন অবস্থান করছেন সেই রানা প্লাজার দুর্ঘটনাস্থলের সামান্য দূরে তার বোনের বাড়িতে।    
গত বছরের ২৪ এপ্রিল রানা প্লাজা ধসে ১ হাজার ১৩৬ জন শ্রমিক নিহত হন। আহত অবস্থায় উদ্ধার করা হয়  ২ হাজার ৪৩৮ জনকে। ওই দুর্ঘটনার ১৭ দিন পর রেশমাকে জীবিত উদ্ধার করা হয়। এ নিয়ে তখন শুধু বাংলাদেশ নয়, বিশ্ব গণমাধ্যমে রেশমাকে নিয়ে অসংখ্য সংবাদ প্রকাশিত হয়। 
রেশমা জানালেন, ওয়েস্টিনের নিজস্ব চিকিৎসকদের কাছেই চিকিৎসা নিচ্ছেন তিনি। এজন্য ওই চিকিৎসককে নির্দিষ্ট ফি প্রদান করতে হয়। ডাক্তার যেসব ওষুধ দিয়েছেন তা নিয়মিত খাচ্ছেন। এরপরেও অবস্থার উন্নতি হচ্ছে না। তবে এর বাইরে কোনো বিশেষজ্ঞ চিকিৎসককে দেখানোর প্রয়োজনীয়তা অনুভবও করছেন নিজে থেকেই। চিকিৎসার বিষয়ে কথার বলার সময় তাকে অসহায়ই মনে হলো।    
গত কয়েকদিন ধরে সাংবাদিকদের যন্ত্রণা পোহাতে হচ্ছে তাকে। এ পর্যন্ত প্রায় ৩৫ জন সাংবাদিক তার সাক্ষাৎকার নিয়েছেন। প্রতিদিনই গড়ে ৫ জন সাংবাদিকের সঙ্গে কথা বলতে হচ্ছে। এখন কথা বলতেও কষ্ট হচ্ছে।  
সাংবাদিকরা এলেই তাকে বারবার সেই দুর্ঘটনার কথা জিজ্ঞাসা করছেন। এতে কিছুটা বিরক্ত তিনি। কারণ, সেই ভয়াবহ দুর্ঘটনার কথা আর মনে করতে চান না তিনি। অথচ সাংবাদিকরা ঘুরে ফিরে সেই কথাই জানতে চাইছেন। দুঃস্বপ্নের সেই দিনগুলোর কথা মনে পড়লে এখনো আঁতকে ওঠেন রেশমা। 
গার্মেন্টেসের চাকরি ছেড়ে পাঁচ তারকা হোটেলের চাকরি তার কাছে অনেক ভালো লাগছে। সকাল ৯টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত তার ডিউটি থাকে। মন দিয়েই কাজ করেন। তার কাজে খুশি ওয়েস্টিন হোটেল কর্তৃপক্ষ। তাকে প্রশিক্ষণের পর হাউজ কিপিংয়ের কাজে নিয়োগ করা হয় গত বছরের জুনে।  
ওয়েস্টিনের পাবলিক রিলেশন এক্সিকিউটিভ সাবরিনা মৃধা বলেন, রেশমার গত প্রায় এক বছরের কাজে হোটেলের সবাই খুবই খুশি। তিনি খুবই দায়িত্বশীল একজন কর্মী বলেও মন্তব্য করেন সাবরিনা।
চাকরিতে যোগ দিয়েছেন এখনো এক বছর হয়নি। বছর পূর্ণ হলে বেতন-ভাতা আরো বাড়বে এমনটাই জেনেছেন রেশমা। আরো ভালো কিছুর স্বপ্ন নিয়ে দিন কাটাতে চান এই অলৌকিক কন্যা।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া