adv
২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

তিস্তায় পানি নিয়ে ভারতের তামাশা

ডেস্ক রিপোর্ট : বিএনপির লংমার্চকে ঘিরে হঠাৎ তিস্তা নদীতে পানি বাড়লেও বুধবার সেই পাওয়া পানি অর্ধেকেরও নিচে নেমে এসেছে। তিস্তা নদীর পানি হঠাৎ বেড়ে যাওয়া ও পরে অর্ধেকে নেমে আসায় তিস্তা পারের মানুষজনের মধ্যে এ নিয়ে মিশ্র প্রতিক্রিয়া দেখা দিয়েছে। অনেকে মন্তব্য করেছেন ভারত এ দেশের জনগনের সঙ্গে পানি নিয়ে তামাশা শুরু করেছেন।
ডালিয়া পানি উন্নয়ন বোর্ড সূত্রে জানা যায়, চলতি মৌসুমে গত ২৫ দিনে তিস্তার পানি কমতে কমে দাঁড়িয়েছিল ৫০০ থেকে ৩০০ কিউসেকে। অথচ ১৭ এপ্রিল থেকে ব্যারাজ পয়েন্টে পানি বাড়তে শুরু করে এবং পানির পরিমাণ দাঁড়ায় এক হাজার কিউসেক থেকে এক হাজার ২০০ কিউসেকে। এ অবস্থা চলে ১৯ এপ্রিল পর্যন্ত।
এরপর গত রোববার পানি নেমে আসে ৬৮৮ কিউসেকে। সোমবার সেই পানি ১৪২ কিউসেক বেড়ে দাঁড়ায় ৮৩০ কিউসেকে। মঙ্গলবার তিস্তার পানি এক লাফে দুই হাজার ১৭৬ কিউসেক বেড়ে দুপুর ১২টায় দাঁড়ায় তিন হাজার ছয় কিউসেক। বেলা তিনটায় সেই পানি আবার বৃদ্ধি পেয়ে দাড়ায় সাড়ে তিন হাজার কিউসেকে। হঠাৎ করে তিস্তার পানি হু-হু করে বাড়ার বিষয়টি অবাক করেছে তিস্তাপাড়ের মানুষজনকে।
ডিমলা উপজেলার পুর্ব ছাতনাই গ্রামের হারুন-অর রশিদ জানান, ২১ এপ্রিল সোমবার সন্ধ্যায় হঠাৎ শুনতে পাই তিস্তা নদী থেকে স্রোতের শব্দ ভেসে আসছে। অবাক হয়ে ছুটে যাই নদীর পাড়ে। দেখতে পাই উজান থেকে তিস্তার পানি শো-শো শব্দে বাংলাদেশে ঢুকছে।
তিস্তাপাড়ের ভাষানীর চরের নৌকা মাঝি মফিজার রহমান, তিস্তা সেচ ক্যানেলের ধারে নাউতরা গ্রামের কৃষক বেলাল হোসেন, জলঢাকা উপজেলার হরিচ চন্দ্র পাঠ গ্রামের জেলে মতিয়ার রহমান, জাবেদ, নীলফামারী সদরের রামনগর গ্রামের কৃষক আনোয়ার হোসেন, খয়রাত হোসেনসহ অনেকে জানান- গত কয়েকদিন আগে তিস্তা সেচ ক্যালেনগুলোতে এক ফোঁটা পানি ছিল না। পানির অভাবে রোপনকৃত বোরো ক্ষেত শুকিয়ে নষ্ট হওয়ার উপক্রম হয়েছে। বাধ্য হয়ে মেশিন বসিয়ে ক্ষেত রক্ষা করতে হচ্ছে।  কিন্ত হঠাৎ করে গত দুদিন ধরে পানি বেড়ে যাওয়ায় আমরা অবাক হয়েছে।
তাদের ধারণা, বিএনপির লং মার্চ থাকায় ভারত এই পানি ছেড়ে দিয়ে এ অঞ্চরে কৃষককের সঙ্গে তামাশা করছেন।
কৃষকরা জানান, বুধবার দুপুর থেকে আবারো ক্যানেলের পানি কমতে শুরু করেছে। বুধবার সরেজমিনে গিয়ে নীলফামারী, জলঢাকা, সৈয়দপুর ও রংপুর তিস্তা সেচ ক্যানেলে পানি কমতে শুরু করেছে। আর পানি হু হু করে কমে যাওয়ার দৃশ্যটি এলাকার কৃষকরা দেখে নানা মন্তব্য করছেন।
নাম প্রকাশে অনিচ্ছুক জলঢাকা উপজেলার দুন্দীবাড়ীর কয়েকজন কৃষক জানান, এটা আওয়ামী লীগ সরকার ও ভারত সরকারের রঙ্গ তামাশা। যার-কার বোঝার সাধ্য নেই।  
এদিকে লং মার্চ শুরু হওয়ার সঙ্গে সঙ্গে তিস্তার পানি কমতে থাকে। বুধবার বিকেল সাড়ে পাঁচটার সময় তিস্তা নদীর পানি কমে দাড়ায় এ হাজার ২৪২ কিউসেকে। অথচ মঙ্গলবার বিকেল বিকেল তিনটায় পানি ছিল সাড়ে তিন হাজার কিউসেক।
ডালিয়া পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মাহবুবর রহমান বলেন, “তিস্তা নদীর পানি কমে বুধবার বিকেলে দাড়ায় এক হাজার ২৪২ কিউসেকে। হঠাৎ পানি বেড়ে যাওয়া ও পরে কমে যাওয়ার সঠিক কারণ জানাতে না পারলেও তিনি বলেন, ভারতের মর্জি হয়েছে পানি দিয়েছে, আবার তারা বন্ধ করে দিয়েছে।

 

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া