adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ইংলিশ মিডিয়াম স্কুল নিয়ে হাইকোর্টের রুল

নিজস্ব প্রতিবেদক : দেশের সব ইংরেজি মাধ্যম স্কুলে পুনঃ ভর্তি বা সেশন চার্জ আদায়ের ওপর তিন মাসের নিষেধাজ্ঞা জারি করেছেন হাইকোর্ট। এছাড়া এসব স্কুলে মাসিক বেতন, পুনঃভর্তি বা সেশন চার্জের বিষয়ে একটি নীতিমালা প্রণয়ন ও মনিটরিং সেল গঠনে সরকারকে কেন নির্দেশনা দেয়া হবে না তা জানতে চেয়ে রুলও জারি করেছেন আদালত।
বুধবার এক রিটের প্রাথমিক শুনানি শেষে বিচারপতি মির্জা হোসাইন হায়দার ও বিচারপতি মুহাম্মদ খুরশিদ আলম সরকারের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।
আগামী চার সপ্তাহের মধ্যে শিা, আইন, স্বরাষ্ট্র, প্রাইমারি ও গণশিা মন্ত্রণালয়ের সচিব, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিত শিা অধিদফতরের মহাপরিচালক, প্রাথমিক শিা অধিদফতরের মহাপরিচালকসহ সংশ্লিষ্টদের রুলের জবাব দিতে বলা হয়েছে। গত ২০ এপ্রিল হাইকোর্টে রিট এ বিষয়ে রিট দায়ের করেন সুপ্রিম কোর্টের আইনজীবী জে আর খান রবিন।  রিটের পে শুনানি করেন ব্যারিস্টার বদরুদ্দোজা বাদল।
গত ১৬ সেপ্টেম্বর একটি জাতীয় দৈনিকে ‘ফ্রি স্টাইলে চলছে ইংলিশ মিডিয়াম স্কুল’ শিরোনামে একটি প্রতিবেদন প্রকাশিত হয়। এই প্রতিবেদনের ভিত্তিতে এ রিট দায়ের করা হয়। পত্রিকার প্রতিবেদনে বলা হয়, নিয়ম-নীতিহীন ফ্রি স্টাইলে চলা ইংলিশ মিডিয়াম স্কুলে নেয়া হচ্ছে মনগড়া বেতন আর ভর্তি ফি। প্রতিটি স্কুলে বছর বছর দিগুণ হারে ভর্তি ফি আর বেতনের টাকা বাড়ালেও প্রতিষ্ঠানগুলোর নিয়ন্ত্রণ কার হাতে কেউ জানে না। বাংলা মাধ্যম স্কুলে একবার ভর্তি হলে নতুন কাসে নতুনভাবে ভর্তি ফি প্রয়োজন পড়ে না। কিন্তু ইংলিশ মিডিয়াম স্কুলে ভর্তি হতে প্রতি বছরই লাগে মোটা অঙ্কের টাকা। স্বল্প বেতনে প্রতি বছর নিয়োগ দেওয়া হয় নতুন শিক আর পাল্টানো হয় পুরাতন শিক। ফলে অভিজ্ঞ শিকের স্বল্পতা কাটে না। গুরুত্ব দেয়া হয় না কোনো অভিভাবকের মতামতকে। অক্সফোর্ড বা ক্যামব্রিজের কারিকুলাম অনুসরণের কথা বলে নিজের মতো করে সিলেবাস তৈরি করে শিার্থীদের পড়ানো হয়। সে কারণে মেডিকেল, ইঞ্জিনিয়ারিং বা বিশ্ববিদ্যালয়ে মতো প্রতিষ্ঠানে পড়ার সুযোগ পায় খুব নগণ্য সংখ্যায়। এসব প্রতিষ্ঠানের শিার্থীদের পরীা আর রেজিস্ট্রেশনের দায়িত্ব বৃটিশ কাউন্সিলের থাকলেও কর্তৃপরে বেপরোয়া আচরণের দায়িত্ব শিা মন্ত্রণালয় আর শিা বোর্ড নিতেও রাজি নয়।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া