adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

তিস্তায় পানি লংমার্চের সাফল্য

নিজস্ব প্রতিবেদক : লংমার্চ শুরুর পরপরই তিস্তা নদীতে পানি প্রবাহের বিষয়টিকে কর্মসূচির প্রাথমিক সাফল্য বলে দাবি করছে বিএনপি। বিএনপি নেতারা বলছেন, আমি এটাকে শুধু বিএনপির সাফল্য নয়, সারাদেশের মানুষের সাফল্য। তবে এর স্থায়ী সমাধান চায় বিএনপি। এর জন্য জনগণকে সঙ্গে নিয়ে আন্দোলন অব্যাহত রাখার প্রত্যয় ব্যক্ত করেছেন তারা।
অপর দিকে, বিএনপির এক শীর্ষস্থানীয় নেতা ভারতের এই আচরণ নিয়ে সন্দেহ পোষণ করেছেন তিনি বলেছেন, ‘এতে খুশি হবার কিছুই নেই। বাংলাদেশের মানুষের প্রতি সহমর্মীতা, তাদের দেশের নির্বাচনের কৌশল ও বিএনপির আন্দোলন দমাতে অল্প সময়ের জন্য ভারত পানি ছেড়ে দিতে পারে। আমরা চাই স্থায়ী সমাধান। এজন্য অবিলম্বে চুক্তি করতে হবে।
এ বিষয়ে লংমার্চ কর্মসূচি সফল হয়েছে মন্তব্য করে বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, ‘এটা লংমার্চের প্রাথমিক সাফল্য। আমরা সাময়িক নয়, পুরোপুরি সফলতা চাই।
তিনি বলেন, ‘এই সরকার জনগণের ভোটে নির্বাচিত সরকার নয়। যার জন্য তারা তিস্তাসহ অভিন্ন সব নদীর পানির ন্যায্য হিস্যা আনতে পারবে না। তাই অবিলম্বে নির্দলীয় সরকারের অধীনে সব দলের অংশগ্রহণে নির্বাচনের মাধ্যমে জনগণের সরকার প্রতিষ্ঠা করতে হবে। সে সরকার আমাদের পানির অধিকার ফিরিয়ে আনতে পারবে।
এ বিষয়ে জানতে চাইলে বিএনপির স্থায়ী কমিটির সদস্য এমকে আনোয়ার বাংলামেইলকে বলেন, ‘আমি এটাকে শুধুমাত্র বিএনপির সাফল্য বলবো না। এটা সারাদেশের মানুষের সাফল্য।
তবে নাম প্রকাশে অনিচ্ছুক দলের স্থায়ী কমিটির এক সদস্য বাংলামেইলকে বলেন, ‘এতোদিন তিস্তা নদীর আশপাশের এলাকা প্রায় মরুভূমি হয়ে গেলেও ভারত একফোঁটা পানি ছাড়েনি। আজ বিএনপি তিস্তা ব্যারেজ অভিমুখে লংমার্চ শুরু করেছে। লংমার্চ ব্যারেজে পৌঁছানোর আগেই ভারত পানি ছেড়ে দিয়েছে। বিষয়টিতে যথেষ্ট সন্দেহ রয়েছে। বিএনপির আন্দোলনকে দমানো ও মানুষের চোখে ধূলা দেয়ার জন্য এই পানি ছাড়া হয়েছে। দুই দিন পরেই পানি বন্ধ করে দেয়া হতে পারে।
তিনি বলেন, ‘আমরা দু’একদিনে জন্য নয়, স্থায়ী চুক্তি চাই। এটা আমাদের ন্যায্য হিস্যা। অন্যথায় আন্দোলন অব্যাহত থাকবে। এ বিষয়ে লংমার্চে থাকা বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা শামসুজ্জামান দুদু বলেন, ‘হঠাৎ পানি প্রবাহকে আমরা পজিটিভলি নিচ্ছি। ভারতের শুভ বুদ্ধির উদয় হয় এবং তারা যদি আমাদেরকে পানির ন্যায্য হিস্যা দেয় তাহলে আমরা এটা ভালোভাবেই নেবো।’
তিনি বলেন, ‘যখন রাষ্ট্রীয়ভাবে তিস্তা নদীর পানির সুষম বণ্টন চুক্তি হবে তখন বুঝবো ভারত বাংলাদেশের প্রকৃত বন্ধু। আমরা আশা করবো, পানি পানি খেলা না খেলে একটি গণতান্ত্রিক দেশ হিসেবে তারা গণতান্ত্রিক আচরণ করবে। অন্যথায় আন্দোলন অব্যাহত থাকবে।
বিএনপির যুগ্মমহাসচিব সালাহ উদ্দিন আহমেদ হঠাৎ পানির ঢলে তিস্তার সেচ প্রকল্প চালু হলেও খুশি হতে পারছেন না। তিনি বাংলামেইলকে বলেন, ‘আমাদের লংমার্চ হচ্ছে তিস্তাসহ সকল অভিন্ন নদীর পানির ন্যায্য হিস্যার দাবিতে এবং আন্তর্জাতিক সম্প্রদায়ের ওপর চাপ সৃষ্টি করার জন্য। ভারত যদি কিঞ্চিৎ পানি ছেড়ে থাকে তাহলে তাতে খুশি হবার কিছু নেই। তাদের ওখানে ভোটগ্রহণ চলছে সেজন্য কৌশলগত কারণে তারা দু’এক দিনের জন্য পানি ছেড়ে দিতে পারে। আমরা চাই স্থায়ী সমাধান। অবিলম্বে তিস্তা নদীর পানি বণ্টনের জন্য চুক্তি করতে হবে।’
একাধিকবার তিস্তার পানি নিয়ে চুক্তি হওয়ার কথা থাকলেও না হওয়ার জন্য আওয়ামী লীগ সরকারকে দায়ী করেন তিনি।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া