adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

এ লংমার্চ অধিকার আদায়ের : ফকরুল

নিজস্ব প্রতিবেদক : পানির ন্যায্য হিস্যার দাবিতে তিস্তা নদী অভিমুখে বিএনপির লংমার্চ কারো বিরুদ্ধে নয় উল্লেখ করে দলের ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, ‘এই লংমার্চের মাধ্যমে জনগণকে জানিয়ে দিতে চাই, এই পানির দাবি শুধু দাবি নয়, এটা আমাদের অধিকার। এই লংমার্চ কারো বিরুদ্ধে নয়, আমাদের অধিকার প্রতিষ্ঠা করতেই এই কর্মসূচি।
মঙ্গলবার সকাল নয়টার দিকে রাজধানীর উত্তরা মোড়ে আমির কমপ্লেক্সের সামনে লংমার্চ শুরুর আগে উদ্বোধনী বক্তব্যে তিনি একথা বলেন।
অবিলম্বে বাংলাদেশের স্বার্থ সংশ্লিষ্ট পানি চুক্তিগুলো সম্পাদনের জন্য সরকারের প্রতি আহ্বান জানিয়ে তিনি বলেন, ‘ভারত সরকারের সঙ্গে চুক্তি সম্পাদন করে আমাদের অধিকার আদায় করুন।
তিনি বলেন, ‘ভারত কেবল তিস্তায় পানি প্রবাহ নয়, দেশের ৫৪টি নদীর উজানে বাঁধ ও ব্যারেজ নির্মাণ করে পানির স্বাভাবিক প্রবাহে বাধার সৃষ্টি করেছে। ফলে দেশের মানুষের ওপর এর বিরূপ প্রভাব পড়েছে। আমাদের প্রকৃতি-পরিবেশ ও জীব-বৈচিত্র্য হুমকির মুখে পড়েছে। তিস্তার পানির অভাবে সাড়ে তিন কোটি মানুষের জীবন আজ বিপন্ন প্রায়।
 ভারতের প্রতি অনুরোধ রেখে মির্জা ফখরুল ইসলাম বলেন, ‘আমরা আশা করব, ভারত আমাদের পানির ন্যায্য হিস্যার দাবির বিষয়ে সিদ্ধান্ত নেবে।
এই লংমার্চের মাধ্যমে ন্যায্য পানির দাবিতে জনসচেনতা সৃষ্টি হবে বলে আশাবাদ ব্যক্ত করে তিনি বলেন, এর মাধ্যমে আমরা দেশ ও আন্তর্জাতিকভাবে পানির ন্যায্য হিস্যার দাবি তুলে ধরতে পারবো। একই সঙ্গে এই বার্তাই আমরা পৌঁছে দিতে চাই, আন্তর্জাতিক নদীর পানির অধিকার থেকে বাংলাদেশকে বঞ্চিত করা যাবে না।
লংমার্চে কোনো রকম বাধা না দিয়ে তাতে সহযোগিতা করতে সরকারের প্রতি আহ্বান জানান ফখরুল। পাশাপাশি লংমার্চে অংশ নেয়া নেতাকর্মীদের সুশৃঙ্খলভাবে কর্মসূচি পালনের নির্দেশ দেন।
এর পরপরই লংমার্চের আনুষ্ঠানিক উদ্বোধন ঘোষণা করেন তিনি।
এসময় কেন্দ্রীয় নেতাদের মধ্যে উপস্থিত ছিলেন- দলের স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান, ভাইস চেয়ারম্যান আবদুল্লাহ আল নোমান, আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক আসাদুজ্জামান রিপন, শিক্ষা বিষয়ক সম্পাদক খায়রুল কবির খোকন, ছাত্র বিষয়ক সম্পাদক শহীদ উদ্দিন চৌধুরী এ্যানী প্রমুখ।
এর আগে সকাল থেকেই লংমার্চে যোগ দিতে উত্তরা মোড়ের আমির কমপ্লেক্সের সামনে জড়ো হয় দলের নেতাকর্মীরা।
সকাল ৮টায় বিমানবন্দরের গোলচত্বর এলাকা থেকে শুরু হওয়ার কথা থাকলেও কর্মদিবস হওয়ায় এবং বিমানবন্দর গোলচত্বর ব্যস্ততম এলাকা হওয়ায় জনদুর্ভোগ এড়াতে যাত্রাস্থল উত্তরা মোড় নির্ধারণ করা হয়।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া