adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আমেরিকা আরো সমরাস্ত্র দেবে বাংলাদেশকে

নিজস্ব প্রতিবেদক : নিরাপত্তা খাতে সামর্থ্য বাড়াতে বাংলাদেশকে আরো সমরাস্ত্র দিতে রাজি হয়েছে আমেরিকা। সন্ত্রাসবাদ দমন, সামুদ্রিক নিরাপত্তা ও শান্তিরক্ষা কার্যক্রমে এ সহযোগিতা দিতে আমেরিকার আগ্রহ।
মঙ্গলবার ঢাকায় অনুষ্ঠিত তৃতীয় ‘বাংলাদেশ-যুক্তরাষ্ট্র নিরাপত্তা সংলাপ’ শেষে মার্কিন পররাষ্ট্র দফতরের রাজনৈতিক ও সামরিক বিষয়ক ব্যুরোর মুখ্য উপসহকারী মন্ত্রী টম কেলি সাংবাদিকদের এ তথ্য জানান।
সংলাপ শেষে যৌথ সংবাদ সম্মেলনে টম কেলি বলেন, দুই দেশের স্বার্থেই একটি উন্নত প্রতিরক্ষা সম্পর্ক প্রয়োজন। এ অঞ্চলের স্থিতিশীলতা, শান্তি ও সমৃদ্ধির অভিন্ন লক্ষ্যে আমাদের সহযোগিতা অব্যাহত থাকবে।
মার্কিন পররাষ্ট্র দফতরের জ্যেষ্ঠ কর্মকর্তা বলেন, বাংলাদেশ আরো কিছু সমরাস্ত্র সংগ্রহের বিষয়ে সংলাপে কথা বলেছে। এ বিষয়ে আমেরিকার ইতিবাচক মনোভাব রয়েছে। বিশেষ করে এ কর্মসূচির আওতায় ইতিমধ্যেই আমেরিকার কাছ থেকে পাওয়া একটি বৃহদায়তনের জাহাজ ‘সমুদ্র জয়’-এর সহায়তায় বঙ্গোপসাগরের সামুদ্রিক নিরাপত্তা যেভাবে জোরদার করেছে, তাতে আমেরিকা সন্তুষ্ট। আগামী দিনেও এ ধরনের সহযোগিতা অব্যাহত থাকবে।
বঙ্গোপসাগরের নিরাপত্তাসংক্রান্ত এক প্রশ্নের উত্তরে মুস্তাফা কামাল বলেন, “বঙ্গোপসাগরে বাংলাদেশের অর্থনৈতিক অঞ্চলে কোনো দস্যুতা হয় না, তবে বিশাল সামুদ্রিক এলাকায় বাংলাদেশের নিরাপত্তা নিশ্চিত করার লক্ষ্যে নৌবাহিনী ও কোস্ট গার্ডের সামর্থ্য বাড়ানো দরকার।
এ বিষয়ে টম কেলি বলেন, আমেরকিা চায় জলপথে কোনো ধরনের প্রতিবন্ধকতা ছাড়া বাণিজ্যিক কর্মকাণ্ড অব্যাহত থাকুক। শুধু বাংলাদেশের জন্যই নয়, এ অঞ্চলের দেশগুলোর স্বার্থে বঙ্গোপসাগরে নির্বিঘ্নে নৌচলাচল জরুরি।
বাংলাদেশ ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল অ্যান্ড স্ট্র্যাটেজিক স্টাডিজ (বিস) মিলনায়তনে অনুষ্ঠিত সংলাপে মার্কিন প্রতিনিধিদলের নেতৃত্ব দেন টম কেলি। আর বাংলাদেশ প্রতিনিধিদলের নেতৃত্ব দেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব (দ্বিপক্ষীয়) মুস্তাফা কামাল।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া