adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বিমানের চাকায় চড়ে এক কিশোরের ৪ হাজার কি.মি পাড়ি

আন্তর্জাতিক ডেস্ক : এবার বিমানের চাকায় করে ক্যালিফর্নিয়া থেকে সুদূর হাওয়াই দ্বীপপুঞ্জে পাড়ি জমালো এক কিশোর। মাটি থেকে ৩৮ হাজার ফুট উঁচুতে প্রশান্ত মহাসগরের ওপরে বরফ হিম ঠাণ্ডায় আকাশপথে দীর্ঘ ৩ হাজার ৯৭৮ কিলোমিটার পথ বিমানের চাকার খোপে বন্দী হয়ে ওই কিশোর অত অবস্থায় কিভাবে হাওয়াই পৌঁছাল তা নিয়ে বিস্ময় প্রকাশ করেছে মার্কিন গোয়েন্দা সংস্থা এফবিআই ও এভিয়েসন কর্মকর্তারা।
গত রোববার ১৬ বছর বয়সী ওই কিশোরকে মাউয়ি বিমানবন্দর থেকে আটক করে হাওয়াই পুলিশ। পরে তাকে জিজ্ঞাসাবাদের জন্য হনলুলুতে নিয়ে আসে এফবিআই। সেদিনই রাতে ছেলেটির বিষয়ে বিস্ময় প্রকাশ করে সংবাদ সম্মেলনে কথা বলেন এফবিআই কর্মকর্তা টম সিমন।
সিমন বিস্ময় প্রকাশ করে বলেন, ‘কিশোরটি খুব ভাগ্যবান যে সে অত রয়েছে। কিন্তু মাটি থেকে এত উঁচুতে অক্সিজেনবিহীন অবস্থায় কিভাবে সে এতটা পথ পাড়ি দিল তা সত্যি বিস্ময়কর। আমরা তাকে মাউয়ি বিমানবন্দরের টারমাক থেকে পাসপোর্ট বা অন্য কোনো ধরনের কাগজপত্র ছাড়া আটক করি।
সিমন জানান, ক্যালিফর্নিয়ার সান জোসে বিমানবন্দর কর্তৃপ তাদের ভিডিও ফুটেজ পরীা করে নিশ্চিত করেছে যে, ওই কিশোরটি ক্যালিফের সান্তা কারা থেকে এসেছে। ধারণা করা হচ্ছে সে রোববার সকালে বিমানবন্দরের নিরাপত্তা বেড়া টপকে রীদের চোখ ফাঁকি দিয়ে কোনোভাবে হাওয়াইয়ান এয়ারলাইন্সের ফাইট ৪৫ এরে চাকায় উঠে বসে। দীর্ঘ সাড়ে পাঁচ ঘণ্টার ফাইট শেষে বিমানটি মাওয়ি বিমানবন্দরে নামার পর চাকার মধ্যে থেকে ওই কিশোর বেড়িয়ে এসে সবাই হতবাক হয়ে যায়। সঙ্গে সঙ্গে কর্মকর্তারা কিশোরটিকে আটক ও তার স্বাস্থ্য পরীা করে।  
মাউয়ি বিমানবন্দরে তাকে জিজ্ঞাসাবাদের পর ওই কিশোর এফবিআইকে জানিয়েছে, পরিবারের সঙ্গে ঝগড়া করে সে পালিয়ে এসেছে। তবে বিমানের চাকায় উঠে বসার পর এটি আকাশে উড়লে কি পরিস্থিতি তৈরি হতে পারে এ সম্পর্কে তার কোনো ধারণা ছিল না বলে জিজ্ঞাসাবাদে স্বীকার করেছে ওই কিশোর।
  এ বিষয়ে অ্যালিসন ক্রোয়লি নামে হাওয়াইয়ান এয়ারলাইন্সের এক কর্মকর্তা জানান, বিমানটি অবতরণ করার পর কিশোরটিকে চাকার মধ্য থেকে বেড়িয়ে আসতে দেখে তারা দ্রুত বিষয়টি নিরাপত্তা রীদের জানান। ছেলেটিকে দেখে আমাদের প্রাথমিক চিন্তা ছিল, সে অত আছে কিনা। ও সত্যিই খুব ভাগ্যবান।  
বর্তমানে ওই কিশোরটিকে হাওয়াইয়ের শিশু সুরা সংস্থায় রাখা হয়েছে। তবে তার বিরুদ্ধে অবৈধ অনুপ্রবেশের অভিযোগ আনা হচ্ছে না বলে জানান এফবিআই কর্মকর্তা সিমন।
উল্লেখ্য, এর আগেও বেশ কয়েক বছর আগে ১৩ থেকে ১৪ বছরের এক নাইজেরিয়ান কিশোর দেশটির একটি অভ্যন্তরীন বিমানে ৩৫ মিনিট দূরত্ব পাড়ি দিয়েছিল। সেসময়ও কিশোরটির বেঁচে যাওয়া নিয়ে বিস্ময় তৈরি হয়। তবে এভিয়েসন কর্মকর্তারা ধারণা করেন, অল্প সময়ের দূরত্ব ও কম উঁচু দিয়ে ওড়ার কারণে হয়তো কিশোরটি বেঁচে গিয়েছিল।   

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া