adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বিএনপির লংমার্চে সজাগ আওয়ামী লীগ

নিজস্ব প্রতিবেদক : ২২ ও ২৩ এপ্রিল ঢাকা থেকে তিস্তা অভিমুখে বিএনপির লংমার্চকে কেন্দ্র করে সতর্ক অবস্থায় মতাসীন আওয়ামী লীগ। এই লংমার্চ কর্মসূচির রুটের ওপর ভিত্তি করে এটিকে ঘিরে অবস্থান নেবে মতাসীনরা। তাই রুটের জেলার নেতাদের সঙ্গে রাখা হচ্ছে সার্বণিক যোগাযোগ। ইতিমধ্যে দলীয় নেতা-কর্মী ও স্থানীয় প্রশাসনকে দেয়া হয়েছে সতর্ক থাকার নির্দেশনা।
বিএনপির তিস্তা অভিমুখে লংমার্চকে কেন্দ্র করে অপ্রীতিকর ঘটনা ঘটতে পারে বলেও আশঙ্কা করছে আওয়ামী লীগ। কারণ হিসেবে তারা বলছে, এর আগে ঢাকার বাইরে বিভিন্ন কর্মসূচিতে সংঘর্ষ বাধিয়ে সরকারের ওপর দোষ চাপানোর চেষ্টা। এবার যাতে এমন ঘটনা না ঘটে সেদিকে কড়া দৃষ্টি রাখবে মতাসীনরা।
ঢাকা মহানগর আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক ও খাদ্যমন্ত্রী অ্যাডভোকেট কামরুল ইসলাম জাতীয় প্রেস কাবে এক আলোচনা সভায় বলেছেন, ২২ ও ২৩ এপ্রিল তিস্তা অভিমুখে বিএনপির লংমার্চ নিয়ে যে আ্স্ফালন করছে তাতে মনে হয় শান্ত দেশে আবার নৈরাজ্য ফিরে আসবে। এই লংমার্চকে কেন্দ্র করে যদি কোনো নৈরাজ্যকর পরিস্থিতি সৃষ্টি করা হয় তার পরিণতি হবে ভয়াবহ।
জানা গেছে, বিএনপির লং মার্চ কর্মসূচির প্রথম দিন চারটি স্থানে পথসভা হবে। উত্তরা, জয়দেবপুর, কোনাবাড়ি হয়ে গাজীপুরের কালিয়াকৈরে পৌঁছার পর সেখানে প্রথম পথসভা হবে। এরপর টাঙ্গাইলে দ্বিতীয়, সিরাজগঞ্জের কড্ডার মোড় তৃতীয় এবং বগুড়ায় চতুর্থ পথসভা শেষ করে সন্ধ্যায় রংপুরে পৌঁছাবে লং মার্চ। রাতে রংপুরে যাত্রা বিরতি করবেন নেতারা।
পরদিন সকালে রংপুরে সমাবেশের মধ্য দিয়ে ডালিয়া অভিমুখে যাত্রা শুরু করবেন বিএনপি নেতারা। ডালিয়ায় তিস্তা ব্যারেজের কাছে সমাবেশের মধ্য দিয়ে শেষ হবে দুদিনের এই কর্মসূচি। বিএনপির এই লংমার্চ কর্মসূচির রুটের ওপর নির্ভর ভিত্তি করে এটিকে ঘিরে অবস্থান নেবে সরকার ও আওয়ামী লীগ।
আওয়ামী লীগের কয়েকজন কেন্দ্রীয় নেতার সঙ্গে কথা বলে জানা গেছে, ঢাকা থেকে তিস্তা অভিমুখের জেলাগুলোর নেতাদের সঙ্গে সার্বণিক যোগাযোগ রা করা হচ্ছে। বিএনপি নেতা-কর্মীরা কোনো ধরনের নৈরাজ্য চালালে স্থানীয় প্রশাসন ও জনগণকে নিয়ে তা মোকাবিলার নির্দেশ দেয়া হয়েছে। বিশেষ করে যেসব জায়গায় বিএনপি পথসভা করবে (গাজীপুরের কালিয়াকৈর, টাঙ্গাইল, সিরাজগঞ্জ ও বগুড়ায়) এসব থানা এবং জেলার নেতা-কর্মীদের স্থানীয় জনগণকে সঙ্গে নিয়ে সতর্ক অবস্থানে থাকতে নির্দেশ দেয়া হয়েছে।
সূত্র জানায়, বিএনপির এই লংমার্চ কর্মসূচির রাজনৈতিক রূপের ওপর নির্ভর করছে এটিকে ঘিরে সরকার বা আওয়ামী লীগ কোন ধরনের অবস্থান নেবে। তবে আন্দোলনের নামে কোনো ধরনের অস্থিতিশীল পরিস্থিতি ও সরকারের জন্য চ্যালেঞ্জ হতে পারে এমন কোনো পরিস্থিতি সৃষ্টি হতে দেয়া হবে না।
আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীল সদস্য ও স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম নতুন বার্তা ডটকমকে বলেন, “বিএনপির এ কর্মসূচি জনগণের স্বার্থে নয়। এটি তাদের নতুন করে নৈরাজ্য করার একটি পাঁয়তারা। শান্তিপূর্ণ কর্মসূচি করলে ভালো, না করলে কোনো ছাড় দেয়া হবে না।
কারণ হিসেবে নাসিম বলেন, যে নেত্রী ভারতে গিয়ে গঙ্গার পানির ন্যায্য হিস্যার চুক্তির কথাই ভুলে যায় তার মুখে তিস্তার পানির জন্য লংমার্চ করার কথা শোভা পায় না। এ বিষয়ে রাজধানীতে এক আলোচনা সভায় আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক হাছান মাহমুদ বলেছিলেন, বিএনপি তিস্তা অভিমুখে লং মার্চ করার কর্মসূচি দিয়েছেন। লং মার্চেও নামে কাউকে নৈরাজ্য করতে দেয়া হবে না। নৈরাজ্যকারীদের কঠোর হস্তে দমন করতে সরকার ও আওয়ামী লীগের প্রতিটি সদস্যকে সজাগ থাকতে হবে। জনগণ ও দেশবাসীর জানমাল রার জন্য সরকার সর্বদা সচেষ্ট থাকবে। কোনো ধরনের নৈরাজ্য সরকার বরদাস্ত করবে না।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া