adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

সংগঠিত হচ্ছে জামায়াত – সাঈদী ইস্যু

দীপক চৌধুরী : যুদ্ধাপরাধের দায়ে মৃত্যুদণ্ডাদেশ প্রাপ্ত (আপিলের রায় অপেক্ষমাণ) জামায়াতে ইসলামের নায়েবে আমির দেলাওয়ার হোসাইন সাঈদী ইস্যুতে সংগঠিত হচ্ছে জামায়াত। 
আন্তর্জাতিক অপরাধ আদালতে সাঈদীর বিরুদ্ধে দেওয়া রায়ের বিরুদ্ধে দায়ের করা আপিলের নিষ্পত্তিতে রায় সন্তোষজনক না হলে ব্যাপক সহিংসতা চালাবে দলটি। জামায়াতের কয়েকজন শীর্ষ নেতা ও আইনশৃঙ্খলা বাহিনীর একাধিক সূত্র এমন তথ্য নিশ্চিত করেছে। জামায়াত দেশব্যাপী আবার গোপনে সহিংসতার প্রস্তুতিও  নিচ্ছে। গঠন করা হচ্ছে প্রশিক্ষিত ক্যাডার বাহিনী। জোগাড় করা হচ্ছে মোটা অংকের অর্থ। সে অর্থে কেনা হবে আন্দোলনে সহিংসতার জন্য অস্ত্র ও সামগ্রী।
সূত্র জানায়, ১০ ট্রাক অস্ত্র মামলা ও যুদ্ধাপরাধের দায়ে অভিযুক্ত জামায়াতে ইসলামীর আমির মতিউর রহমান নিজামী ও নায়েবে আমির দেলাওয়ার হোসাইন সাঈদীসহ অন্য নেতাদের মুক্তির দাবিতে মাঠে নামতে দলটির কয়েকজন মধ্যম সারির নেতা সম্প্রতি উত্তরায় বৈঠক করেছেন। 
সোমবার দেশব্যাপী বিক্ষোভ কর্মসূচি ঘোষণা করেছেন জামায়াতে ইসলামীর ভারপ্রাপ্ত সেক্রেটারি জেনারেল ডা. শফিকুর রহমান। তাদের পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।
বিজ্ঞপ্তিতে ডা. শফিকুর রহমান বলেন, সরকার অত্যন্ত সুপরিকল্পিতভাবে জামায়াতকে নেতৃত্বশূন্য করার জন্য দলটির নেতাদের বিরুদ্ধে কথিত মানবতাবিরোধী অপরাধের মিথ্যা মামলা দায়ের করে বিচারের নামে প্রহসনের আয়োজন করেছে। দেলাওয়ার হোসাইন সাঈদীর বিরুদ্ধে সরকারের আনীত অভিযোগগুলো শতভাগ মিথ্যা ও বানোয়াট। সরকারদলীয় লোকদের দিয়ে মিথ্যা সাক্ষ্য দিয়ে ‘দেলোয়ার সিকদার’কে ‘দেলাওয়ার হোসাইন সাঈদী’ বানিয়ে ট্রাইব্যুনালে মৃত্যুদণ্ডের আদেশ হাসিল করেছে। ট্রাইব্যুনালের রায়ের বিরুদ্ধে মহামান্য সুপ্রিম কোর্টে মাওলানা সাঈদীর মামলার যুক্তিতর্ক শেষে রায়ের জন্য অপেক্ষমাণ। তিনি বলেন, এমতাবস্থায় সরকারের একজন মন্ত্রী ‘দেলাওয়ার হোসাইন সাঈদীর মামলার রায় দু’একদিনের মধ্যে হবে’ বলে ঘোষণা দিয়েছেন। বিচার করছে আদালত আর মামলার রায়ের তারিখ ঘোষণা করছেন সরকারের মন্ত্রীরা। সরকারের রাজনৈতিক প্রতিহিংসা চরিতার্থের জন্য মিথ্যা মামলা দায়ের করে শাস্তি প্রদানের সরকারি ষড়যন্ত্র সম্পর্কে আমরা বারবার যে আশঙ্কা ব্যক্ত করে আসছি, মন্ত্রীর বক্তব্যের মাধ্যমে আমাদের সে আশঙ্কাই সত্য বলে প্রমাণিত হলো।
শফিকুর রহমান বলেন, ‘একই ষড়যন্ত্রের শিকার জামায়াতের নায়েবে আমির আব্দুস সোবহান, সেক্রেটারি জেনারেল আলী আহসান মুহাম্মদ মুজাহিদ, সহকারী সেক্রেটারি জেনারেল মুহাম্মদ কামারুজ্জামান, এটিএম আজহারুল ইসলাম, নির্বাহী পরিষদ সদস্য মীর কাশেম আলী। 
রায়কে কেন্দ্র করে দেশজুড়ে আবারো তাণ্ডব-সহিংসতার পূর্ণ প্রস্তুতি নিচ্ছে জামায়াত ও তার সহযোগী ছাত্রসংগঠন ইসলামী ছাত্রশিবির। এজন্য জামায়াত নেতাকর্মীদের মধ্য থেকে বাছাই করে রোকন ও ত্যাগী দায়িত্বশীলদের নিয়ে গোপন বৈঠকও করেছে। মাঠ পর্যায়েও চলছে এসব বৈঠক।

একাত্তরের মুক্তিযুদ্ধে পিরোজপুরের বাসিন্দা ইব্রাহিম কুট্টি ও বিসাবালীকে হত্যা এবং হিন্দু সম্প্রদায়ের বাড়ি-ঘরে আগুন দেওয়ার দুটি অভিযোগে গত বছরের ২৮ ফেব্র“য়ারি সাঈদীর ফাঁসির আদেশ দেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১। তার বিরুদ্ধে ২০টির মতো অভিযোগ উত্থাপন করে তদন্ত সংস্থা। এর মধ্যে ১২টি অভিযোগ থেকে খালাস পান তিনি। বাকি ৮টির মধ্যে ২টি অভিযোগের ভিত্তিতে সাঈদীর ফাঁসির আদেশ দেন ট্রাইব্যুনাল।
রায়ের পরপরই সারা দেশে সহিংসতা চালায় জামায়াত-শিবির। সে সহিংসতায় আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যসহ প্রায় ২০০ জন নিহত হয়। অপরাধ আদালতের দেওয়া সে রায়ের বিরুদ্ধে আপিল করেছেন সাঈদীর আইনজীবীরা। এর মধ্যে আপিলের পূর্ণাঙ্গ কাযক্রম শেষ হয়েছে। যে কোনো দিন চূড়ান্ত রায় ঘোষণা করা হবে। 
জামায়াতের একটি সূত্র জানায়, এরই মধ্যে কেন্দ্রের নির্দেশে মাঠ পর্যায়ে তালিকা তৈরি করা হয়েছে। সারা দেশে রায় পরবর্তী কর্মসূচি বাস্তবায়নে প্রতিটি জেলা ও বিভাগীয় শহর এবং থানা ও জোন পর্যায়ে একাধিক বৈঠক করেছেন কেন্দ্রীয় নেতারা। যে কোনো মূল্যে সাঈদীর রায় ঠেকাতে প্র¯‘ত তারা। এজন্য দলের নিজস্ব শুভাকাক্সক্ষী ও কর্মীবাহিনীর কাছ থেকে চাঁদা নিয়ে তহবিল গঠন করা হচ্ছে।
জামায়াত মনে করে, দেলাওয়ার হোসাইন সাঈদী আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন আলেম। দেশের পাশাপাশি বিদেশেও তার ব্যাপক জনপ্রিয়তা রয়েছে। একই সঙ্গে দলীয় গণ্ডির বাইরে প্রতিপক্ষ রাজনৈতিক দলেও তার ব্যাপক সমর্থন ও জনপ্রিয়তা রয়েছে।
এ সুযোগ কজে লাগাতে চায় দলটি। সেজন্য কেন্দ্র থেকে মাঠ পর্যায়ের সংগঠনকে সাঈদী ইস্যুতে ব্যাপক জনসমর্থন আদায়ে সাধারণ মানুষকে সম্পৃক্ত করার নির্দেশ দেওয়া হয়েছে। কেন্দ্রের নির্দেশনা অনুসারে জামায়াতের মাঠ পর্যায়ের দায়িত্বশীলরা ব্যাপক প্রস্তুতি নিচ্ছেন। তারা সাধারণ মানুষের বাড়িতে গিয়ে সাঈদীর পক্ষে কথা বলছেন।
জামায়াতের এক গুরুত্বপূর্ণ নেতা বলেন, সরকার জামায়াতের ওপর হিংস্র আচরণ করে নিজেরাই ক্ষতিগ্রস্ত হয়েছে। জামায়াতের তেমন কোনো ক্ষতি হয়নি। আজ দেশের মানুষ জানে কারা দোষী আর কারা নির্দোষ। সে জন্য উপজেলা নির্বাচনে দেশের মানুষ ভোটের মাধ্যমে তা সরকারকে আঙুল দিয়ে দেখিয়ে দিয়েছে। দেশের মানুষ জামায়াতের সঙ্গেই আছে এবং থাকবে। তিনি আরো বলেন, ‘নেতা তৈরির কারখানা জামায়াত। এক নেতা গেলে লক্ষাধিক নেতা প্রস্তুত রয়েছে। নেতাদের গ্রেপ্তার করে নেতৃত্বশূন্য করা যাবে না। জুড়িশিয়াল কিলিংয়ের মাধ্যমে এরইমধ্যে বিনা দোষে একজন নেতাকে হত্যা করা হয়েছে। কিন্তু ইসলামী আন্দোলনের কাজ বন্ধ হয়ে যায়নি। তবে এবার আর সরকারকে সে সুযোগ দেওয়া হবে না। কারণ তারা জনগণের ভোটে নির্বাচিত নন। জামায়াত নেতাদের বিরুদ্ধে অন্যায় রায় দেওয়া হলে যে কোনো মূলে সে রায় প্রতিহত করবে ধর্মপ্রাণ দেশবাসী। 
মহানগর পুলিশের একজন সিনিয়র কর্মকর্তা জানান, আইনশৃঙ্খলা বাহিনী মনে করছে আগের মতো জামায়াতের এখন আর সেই শক্তি নেই। তারা কোনো তাণ্ডব চালাতে পারবে না। কারণ, এরইমধ্যে বহু নেতাকর্মী আটক রয়েছে। আবার অনেকেই আছে পলাতক। তাছাড়া আইনশৃঙ্খলা রক্ষাকারীবাহিনী আগের চেয়ে অনেক বেশি তৎপর।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া